AB Bank
ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাষ্ট্র সংস্কারে বিএনপির ছয় কমিটি


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০১:৪০ পিএম, ২২ সেপ্টেম্বর, ২০২৪
রাষ্ট্র সংস্কারে বিএনপির ছয় কমিটি

অন্তর্বর্তী সরকারের রাষ্ট্র সংস্কারের উদ্যোগের বিষয়ে দলীয় অবস্থান ঠিক করতে ছয়টি কমিটি গঠন করেছে বিএনপি। বিষয়ভিত্তিক এই কমিটিগুলো সংস্কার নিয়ে অংশীজনের সঙ্গে আলোচনা করে দলের কর্মকৌশল প্রণয়ন করবে। গঠিত ছয়টি কমিটি হলো রাষ্ট্র সংস্কার, পাবলিক সার্ভিস কমিশন, প্রশাসন, শিক্ষা ও স্বাস্থ্য, নির্বাচন কমিশন এবং ব্যাংকিং ও বাণিজ্য সংস্কার। এ ছাড়া দুর্নীতি দমন কমিশন (দুদক) সংস্কারসহ আরো কয়েকটি কমিটি গঠনেরও কথা রয়েছে।

আগস্ট বিপ্লবের পর, সাধারণ মানুষের আলোচনার কেন্দ্রবিন্দুতে রাষ্ট্র মেরামত। এমন প্রেক্ষাপটে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে, ছয়টি সংস্কার কমিটি গঠন করেছে বিএনপি। গঠিত ছয়টি কমিটি হলো রাষ্ট্র সংস্কার, পাবলিক সার্ভিস কমিশন, প্রশাসন, শিক্ষা ও স্বাস্থ্য, নির্বাচন কমিশন এবং ব্যাংকিং ও বাণিজ্য সংস্কার।

দেড় যুগ ধরে ভোটের অধিকার হারানো জনগণকে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দেয়ার সুযোগ নিশ্চিতে নির্বাচন কমিশন সংস্কার কমিটি, সাংবিধানিক ও সংবিধিবদ্ধ সব প্রতিষ্ঠানে স্বচ্ছতা ও জবাবদিহিতা, আইনের শাসন প্রতিষ্ঠা ও প্রতিশোধের রাজনীতির পরিবর্তে সব দলের সঙ্গে পারস্পরিক বোঝাপড়ার পরিবেশ তৈরিতে, অন্তর্বর্তীকালীন সরকারকে প্রস্তাব দেবে এসব কমিটি। এমন তথ্য জানিয়েছেন সরকারি কর্মকমিশন ও প্রশাসন সংস্কার কমিটির প্রধান সালাউদ্দিন আহমেদ।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন আহমেদ বলেন, অন্তর্বর্তীকালীন সরকারের যে সংস্কার কমিটিগুলো গঠিত হয়েছে সেখানে আমাদের মতামত দেয়ার একটা বিষয় আছে। আমরা কেমন রাষ্ট্র ব্যবস্থা চাই তা ঠিক করার জন্য আমাদের দলের কয়েকটি কমিটি গঠন করা হয়েছে।

তিনি বলেন, পরপর দুই মেয়াদের বেশি কেউ যাতে ক্ষমতায় না থাকেন সেই বিধান আমরা সংবিধানে সংস্কার করব। রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর ক্ষমতায় ভারসাম্য থাকবে। আমরা এই দেশকে একটি বৈষম্যহীন, গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক রাষ্ট্রে পরিণত করতে চাই। আমরা যে ৩১ দফা জাতির সামনে উপস্থাপন করেছিলাম সেখানে এগুলো রয়েছে। আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রয়োজনীয় সংস্কার ও অনিয়ম তদন্তে সুপারিশ করবেন কমিটির সদস্যরা। এ তথ্য জানিয়েছেন ব্যাংকিং ও বাণিজ্য কমিটির সদস্য আব্দুল আউয়াল মিন্টু।

বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু বলেন, মানুষের মান উন্নয়ন করতে চাইলে সবচেয়ে বেশি দরকার জনগণের সরকার। জনগণের সরকার প্রতিষ্ঠিত হয় জনগণের দ্বারা একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে। দুর্নীতি দমন কমিশনসহ আরও কয়েকটি বিষয়ে কমিটি গঠনের চিন্তাও করছে দলটি। এসব কমিটির সার্বিক কার্যক্রম তত্ত্বাবধান করবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। জনমত যাচাইয়ের জন্য কমিটির সব প্রস্তাব উন্মুক্ত করা হবে বলেও জানিয়েছেন দলটির নেতারা।

বিগত ১৬ বছরে মামলার জালে বন্দি হয়েছেন বিএনপির ৬০ লাখ নেতা-কর্মী-সমর্থক। একইসময়ে গুম হয়েছেন প্রায় দেড় হাজার। গণতন্ত্রের লড়াইয়ে শহীদদের আত্মত্যাগ ধারণ করে রাষ্ট্র সংস্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চায় বিএনপি।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!