AB Bank
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শিগগিরই বাংলাদেশিদের জন্য খুলতে যাচ্ছে মালদ্বীপের শ্রমবাজার


Ekushey Sangbad
প্রবাস ডেস্ক
০৩:৫৮ পিএম, ২৩ আগস্ট, ২০২৪
শিগগিরই বাংলাদেশিদের জন্য খুলতে যাচ্ছে মালদ্বীপের শ্রমবাজার

নতুন করে বাংলাদেশের শ্রমবাজারের জন্য আরেক সম্ভাবনার দ্বার খুলতে যাচ্ছে মালদ্বীপ।

বৃহস্পতিবার (২২, আগষ্ট) মালদ্বীপের হোমল্যান্ড সিকিউরিটি এন্ড টেকনোলজি মন্ত্রী আলী ইহসান এর সঙ্গে বৈঠক করছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ। এ বৈঠকে দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় সহ দীর্ঘদিন বন্ধ থাকার পর এশিয়ার এই দেশটি বাংলাদেশ থেকে আবারও শ্রমিক নেওয়ার আগ্রহ দেখিয়েছে। 

বৈঠকে বাংলাদেশ হাইকমিশনার মালদ্বীপের স্বরাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ ও মালদ্বীপের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়ে সংক্ষেপে অবহিত করেন।এছাড়াও তিনি দেশটিতে অবস্থানরত অবৈধ প্রবাসী বাংলাদেশিদের বৈধ করণ, নতুন ওয়ার্ক পারমিট চালু করণ, ট্রান্সফার অব প্রিজনারস চুক্তি বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক সম্পর্কে আলোচনা করেন। 

মালদ্বীপের স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ হাইকমিশনারকে ধন্যবাদ জানিয়ে দেশটির দ্রুত আইন সংশোধন সাপেক্ষে নতুন ওয়ার্ক পারমিট প্রদান করা হবে মর্মে জানান।এবং তিনি বলেন খুব শীঘ্রই অবৈধ কর্মীদের বৈধকরন কার্যক্রম শুরু হবে।এই সুযোগে তিনি সকল অবৈধ কর্মীদের রেজিস্ট্রেশন করার ও বৈধ হওয়ার জন্য অনুরোধ জানান। 

এছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রী প্রবাসী কর্মীদের কোন অবৈধ ব্যবসায় যুক্ত না হওয়ার জন্য বলেন। একই সাথে নতুন ভিসা চালু হলে বাংলাদেশ হতে বিএমইটি ক্লিয়ারেন্স ছাড়া কোন কর্মী গ্রহণ না করার এবং ভবিষ্যতে বাংলাদেশি কর্মী আনার ক্ষেত্রে উভয় দেশ হতে যেন কোন দালাল চক্র বিষয়টি প্রভাবিত করতে না পারে সেই জন্য সর্বাত্মক ব্যবস্থা নেয়ার বিষয়েও ঐক্যমত হয়। 

বৈঠকের শেষপর্যায়ে হাইকমিশনার সম্প্রতি বাংলাদেশের ছাত্র-জনতার আন্দোলনের সাথে সংহতি জানিয়ে দেশটির থিনাধু আইল্যান্ডে মিছিলে অংশগ্রহণকারী প্রবাসী বাংলাদেশিদের দেশে ফেরত না পাঠানো বা ডিপোর্ট না করার জন্য পুনরায় অনুরোধ জানান। 

এসময় বাংলাদেশ মিশনের শ্রম কাউন্সেলর মো. সোহেল পারভেজ সহ দেশটির স্বরাষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ বৈঠকে উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/বিএইচ

সর্বোচ্চ পঠিত - প্রবাস

Link copied!