AB Bank
ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
যুক্তরাজ্য আওয়ামী লীগের উদ্যোগে

ব্রিটিশ পার্লামেন্টের সামনে প্রবাসী বাঙ্গালীদের বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত


Ekushey Sangbad
প্রবাস ডেস্ক
১০:১৬ পিএম, ১০ সেপ্টেম্বর, ২০২৪
ব্রিটিশ পার্লামেন্টের সামনে প্রবাসী বাঙ্গালীদের বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত

তথাকথিত ‍‍`কোটা আন্দোলনের‍‍` নেপথ্যে থেকে দেশদ্রোহী গুষ্টি, আন্তর্জাতিক মোড়লদের সহযোগিতায় মধ্যম আয়ের বাংলাদেশকে ধ্বংসের তলানিতে নিয়ে গেছে। গণতন্ত্রের দোহাই দিয়ে আওয়ামী লীগ এবং মুক্তিযুদ্ধের পক্ষের সকল শক্তি নিধন করছে। মামলা-হামলা আর হত্যায় বেপরোয়া প্রফেসর ইউনুস এবং তার দোসর, জামাত এবং তাদের সমর্থকদের দ্বারা অসাংবিধানিক ভাবে জোরপূর্বক  বাংলাদেশ রাষ্ট্র দখল এবং  গত এক মাসেরও বেশি সময় ধরে লুটপাট, অগ্নিসংযোগ, হত্যা এবং অত্যাচার, অনাচারের বিরুদ্ধে যুক্তরাজ্য আওয়ামী লীগের উদ্যোগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

গত ৯ ই সেপ্টেম্বর, সোমবার ব্রিটিশ পার্লামেন্টের সামনে শত শত প্রবাসী বাঙ্গালীদের বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশে যোগ দেন। বেলা প্রায় ১টা থেকেই আওয়ালী লীগ ও অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা কর্মীরা হাউস অব কমন্সের সামনে সমবেত হতে থাকেন। দূর দূরান্ত থেকে শত শত  প্রবাসী বাঙ্গালীরা সমবেত হয়ে শেখ হাসিনার পক্ষে মূহুর্মুহ শ্লোগান দেন! তাঁরা অবৈধ বর্তমান স্বৈরশাসক ইউনুসের বিরুদ্ধে প্রতিবাদ জ্ঞাপন করেন!

দূপুর ২ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অনুষ্টিত প্রতিবাদ সমাবেশের শেষে বৃটিশ পার্লামেন্টের সামনে প্রবাসী বাঙ্গালীরা সমবেতকন্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন করার মাধ্যমে সমাবেশের সমাপ্তি ঘোষণা করা হয়েছে।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ শরীফ এর সভাপতিত্বে এবং সংগঠনের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুকের পরিচালনায় সভায় বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য  রাখেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সিনিয়র সহ  সভাপতি আলহাজ্ব জালাল উদ্দিন,সহ সভাপতি হরমুজ আলী,যুগ্ম সাধারণ সম্পাদক মারুফ আহমেদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, প্রচার সম্পাদক মাসুক ইবনে আনিস, আ. স. ম. মিসবাহ, রবিন পাল, খসরুজ্জামান খসরু, সারব আলী, ব্যারিস্টার আবুল কালাম চৌধুরী, কাওছার চৌধুরী, আহমেদ আহসান, নজরুল ইসলাম অকিব, আলতাফর রহমান মোজাহিদ, আনসারল হক, সৈয়দ ছুরুক আলী, আফসার খান সাদেক, আব্দুল হোসেন,ফখরুল ইসলাম মধু, সেলিম আহমদ খান, জামাল আহমদ খান, মাহবুব আহমদ, তামিম আহমদ ,জোবায়ের আহমদ, আজিজুল আম্বিয়া, আনজুমান আরা অন্জু , শাহিনা আক্তার , হোসনে আরা মতিন, ছালমা বেগম, মিফতা নূর, সামিরুন চৌধুরী, আব্দুল কাদির চৌধুরী মুরাদ, আব্দুল বাছির, তামিম আহমদ,সজিব ভূইয়া, জাকির আখতারুজ্জামান খান, আফজল হোসেন ,ও মাহবুব আহমদ,সহ বিভিন্ন শহর থেকে আগত প্রমুখ নেতৃবৃন্দ।

সভায় বক্তারা বাংলাদেশের  সংবিধান অনুযায়ী

শেখ হাসিনা এখনো বাংলাদেশের প্রধানমন্ত্রী, ও অধ্যাপক মোহাম্মদ ইউনুসের সরকার দাবী করার কোন ভিত্তি নেই বলে দাবী করে বলেন বাংলাদেশ সংবিধানের ৫৭ অনুচ্ছেদ মোতাবেক শেখ হাসিনা বাংলাদেশের প্রধান মন্ত্রী এবং ১৭১ মিলিয়ন জনগোষ্ঠির প্রতিনিধিত্বের একমাত্র আইনানুগ দাবীদার।অন্তর্বর্তীকালীন সরকার বা অনির্বাচিত ভাবে সরকার প্রধান হবার কোন ব্যবস্থা উক্ত সংবিধানে নেই। সরকার প্রধান হিসেবে অধ্যাপক মোহাম্মদ ইউনুসের দাবীর কোন আইনী, সাংবিধানিক বা গণতান্ত্রিক ভিত্তি নাই বলে উল্লেখ করে বক্তারা বাংলাদেশের বর্তমান নৈরাজ্য, অস্থিতিশীলতা ও মানবাধিকার লঙ্ঘনের চলমান অবস্থা থেকে উত্তরন ও গণতান্ত্রিক ব্যবস্থায় প্রত্যর্পনে জাতিসংঘ সহ বিশ্বনেতৃবৃন্দের সহায়তা কামনা করেছেন। পরিশেষে বৃটিশ পার্লামেন্টের সামনে অনুষ্ঠিত এই  সমাবেশে প্রবাসী বাঙ্গালীরা একসাথে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করা মাধ্যমে সভার সমাপ্তি ঘোষণা করেন।

এদিকে অবিলম্বে দেশে হত্যা, অগ্নিসংযোগ,লুটপাট, মব জাস্টিস,অনাচার, অত্যাচার,গণ মামলা বন্ধের আহবান এবং অবৈধ সরকারের পদত্যাগ দাবিতে গত ১০ সেপ্টেম্বর মঙ্গলবার ১২ ঘটিকায়  যুক্তরাজ্য আওয়ামীলীগ ওয়েলস শাখার পক্ষ থেকে বৃটেনের কার্ডিফ শহরের স্পাইস সেন্টারে এক সভার আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় জাতীয় পরিষদের সদস্য ওয়েলস আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি  জননেতা মোহাম্মদ ফিরোজ আহমদের সভাপতিত্বে ও ওয়েলস আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  এম.এ.মালিক এর পরিচালনায় অনুষ্টিত সভায় বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সদস্য, ওয়েলস আওয়ামী লীগের সিনিয়র  সহ সভাপতি মোহাম্মদ মকিস মনসুর,সহ সভাপতি সাইফুল ইসলাম নজরুল,সহ সভাপতি এস এ রহমান মধু, যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম মর্তুজা, যুগ্ম সাধারণ সম্পাদক লিয়াকত আলী, সাংগঠনিক সম্পাদক মল্লিক মোসাদ্দেক আহমেদ, আইন বিষয়ক সম্পাদক হারুন তালুকদার, দফতর সম্পাদক শেখ মোহাম্মদ আনোয়ার, ওয়েলস আওয়ামী যুবলীগের সাবেক সভাপতি জয়নাল আহমদ শিবুল, কমিউনিটি সংগঠক আকতারুজ্জামান কুরেশি নিপু, মৌলভীবাজার জেলা আওয়ামী যুবলীগের সাবেক যুব বিষয়ক সম্পাদক আব্দুল ওয়াহিদ বাবুল,ওয়েলস আওয়ামী যুবলীগের সভাপতি ভিপি সেলিম আহমদ, সাধারণ সম্পাদক মফিকুল ইসলাম, সিনিয়র সহ সভাপতি আবুল কালাম মুমিন, সহ সভাপতি রকিবুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক এ বি রুনেল, ওয়েলস  বঙ্গবন্ধু পরিষদের সভাপতি আলহাজ্ব ছালিক মিয়া, সাধারণ সম্পাদক সৈয়দ ইকবাল আহমেদ, ওয়েলস সেচ্ছাসেবক লীগের সভাপতি হাজি জুয়েল মিয়া, ও সেক্রেটারি  মোহাম্মদ কয়েস মনসুর, ওয়েলস তাতীলীগের সভাপতি জামাল আহমেদ বকুল, সেক্রেটারি জহির আলী, মৌলভীবাজার জেলা তাতীলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, ওয়েলস জাতীয় শ্রমিক লীগের সেক্রেটারি এস এ খান লেনিন, আলহাজ্ব আসাদ মিয়া, বদর উদ্দিন চৌধুরী বাবর, ইকবাল আহমেদ, মাহবুব হোসেন, আসাদ মিয়া, কামাল আহমদ, ওয়েলস  ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ বদরুল হক মনসুর, এম এ রউফ, আব্দুস সামাদ, দেওয়ান মাজিদ, মৌলা আফতাব, রাসেল আহমদ, ও মৌলভীবাজার জেলা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি মোহাম্মদ ফয়ছল মনসুর,সহ কার্ডিফ,  নিউপোর্ট, সোয়ানসি, ও পটলবাট থেকে আগত নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

বক্তারা অবিলম্বে দেশে হত্যা, অগ্নিসংযোগ,লুটপাট, মব জাস্টিস,অনাচার, অত্যাচার,গণ মামলা বন্ধের আহবান জানান। এবং অবৈধ সরকারের পদত্যাগ দাবি করেন।

 

একুশে সংবাদ/এনএস

সর্বোচ্চ পঠিত - প্রবাস

Link copied!