AB Bank
ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্বের অন্যতম বয়স্ক ব্যক্তির ১১৮তম জন্মদিন উদযাপন


Ekushey Sangbad
মো.শরীফ উদ্দিন, দক্ষিণ আফ্রিকা
০২:১০ পিএম, ২৮ সেপ্টেম্বর, ২০২৪
বিশ্বের অন্যতম বয়স্ক ব্যক্তির ১১৮তম জন্মদিন উদযাপন

বিশ্বের অন্যতম বয়স্ক ব্যক্তি হিসাবে একজন দক্ষিণ আফ্রিকান মহিলা মার্গারেট মারিটজ ১১৮ তম জন্মদিন উদযাপন করেছেন।শুক্রবার (২৭ সেপ্টেম্বর) মার্গারেট মারিটজ ওয়েস্টার্ন কেপ প্রদেশের কেপ টাউনের ১১০ কিলোমিটার উত্তর-পূর্বে টাউস নদীর বাড়িতে একটি ছোট অনুষ্ঠানের মাধ্যমে ১১৮তম জন্মদিন উদযাপন করেছেন। তার ১৪ সন্তানের মধ্যে জন্মদিনে দুই মেয়ে সাথে ছিলেন। এবং তার তত্ত্বাবধায়নকারী সহ স্থানীয় ও অন্যান্য বাসিন্দারা উপস্থিত ছিলেন। যা তাকে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তিদের একজন করে তুলেছে।

তার এক মেয়ে লিজা ড্যানিয়েলস (৬৭) বলেছেন,“আমি জানি না আমি একদিন সেই বয়সে পৌঁছব কিনা। কিন্তু এই বয়সে পৌঁছে যাওয়া একজন মা পাওয়াটা আমার জন্য অনেক বড় সৌভাগ্যের।” আমাদের অবশ্যই কৃতজ্ঞ হতে হবে।

তার পরিচয়পত্রের একটি অনুলিপি অনুসারে তিনি ২৭ সেপ্টেম্বর ১৯০৬ সালে জন্মগ্রহণ করেছিলেন। নথিটি সঠিক ভাবে যাচাই করা হয়নি। তবে নিশ্চিত করা হলে মারিটজ বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত ব্যক্তি হয়ে উঠবে।

বর্তমান বিশ্বে রেকর্ডধারী হলেন জাপানি নাগরিক তোমিকো ইটোকা যিনি ২৩ মে ১৯০৮ সালে জন্মগ্রহণ করেছিলেন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস ওয়েবসাইট অনুসারে, সবচেয়ে বয়স্ক ব্যক্তি হলেন ফরাসি নাগরিক জিন ক্যালমেন্ট, যিনি ১২২ বছর এবং ১৬৪ দিন বয়সে আগস্ট ১৯৯৭ সালে মারা যান।

বেশ কিছু লোককে জিনের চেয়ে বয়স্ক বলে দাবি করা হয়েছে। কিন্তু তাদের প্রমাণীকরণের জন্য পর্যাপ্ত প্রমাণ কখনও পাওয়া যায়নি।

দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বয়স্ক ব্যক্তি জোহানা মাজিবুকো। তিনি ১২৯ বছর বয়সী হওয়ার মাত্র দুই মাস আগে ২০২৩ সালের মার্চ মাসে মারা যান। জোহানা মাজিবুকো তার পরিচয়পত্র অনুসারে ১১ মে ১৮৯৪ সালে জন্মগ্রহণ করেছিলেন। যদিও কর্তৃপক্ষের দ্বারা এটি প্রামাণিক হিসাবে নিশ্চিত করা হয়নি।

 

একুশে সংবাদ/ এস কে

সর্বোচ্চ পঠিত - প্রবাস

Link copied!