AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ১ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্বের পঞ্চম বন্ধুত্বপূর্ণ শহর দক্ষিণ আফ্রিকার কেপটাউন


Ekushey Sangbad
মো.শরীফ উদ্দিন, দক্ষিণ আফ্রিকা
০১:০৫ পিএম, ১১ অক্টোবর, ২০২৪
বিশ্বের পঞ্চম বন্ধুত্বপূর্ণ শহর দক্ষিণ আফ্রিকার কেপটাউন

প্রাকৃতিক সৌন্দর্য, মনোমুগ্ধকর পরিবেশ এবং পর্যটন ব্যবস্থা সর্বোপরি ভ্রমণের উপযুক্ত আবহাওয়ার শহর দক্ষিণ আফ্রিকার কেপটাউন। পর্যটকরা বছরের পর বছর ধরে এখানে ভ্রমণে আসেন। স্থানীয়রা দীর্ঘদিন ধরে দর্শনার্থীদেরকে উষ্ণ, আবেগ, বন্ধুত্ব এবং শুভেচ্ছা ও অভিনন্দন জানায়। যার ফলে কেপটাউন বিশ্বের ‘সেরা দশ ‌বন্ধুত্বপূর্ণ’ শহর-এর তালিকায় পঞ্চম স্থান পেয়েছে।

ট্রাভেলার কনডে নাস্ট ১ অক্টোবর ২০২৪ রিডার্স চয়েস অ্যাওয়ার্ডস অনুসারে, বিশ্বের সেরা ১০ বন্ধুত্বপূর্ণ শহরের মধ্যে ৫ম স্থানে কেপটাউন মুকুট পেয়েছে।

বিশ্বের সবচেয়ে বন্ধুত্বপূর্ণ শহরগুলির পাঠকের পছন্দের তালিকাটি কনডে নাস্ট ট্রাভেলার টিম দ্বারা সংকলিত হয়েছে। যারা অনলাইনে নিবন্ধন করে এবং ভোট দেয় সেই সকল পাঠকদের দেওয়া ভোট গ্রহণ অন্তর্ভুক্ত হয়।

কনডে নাস্ট ট্রাভেলার এর আন্তর্জাতিক পাঠকরা কেপটাউনকে বিশ্বের সেরা দশটি বন্ধুত্বপূর্ণ শহরগুলির মধ্যে একটি হিসেবে ভোট দিয়েছেন। কারণ হিসেবে উষ্ণ, আবেগ, এবং স্বাগত শহর সম্পর্কে প্রকাশনাটি এটাই বলেছে।

চমকপ্রদ ভিএন্ডএ ওয়াটারফ্রন্টের বাড়ি, মনোরম টেবিল মাউন্টেন, এবং কুখ্যাত রবিন (দ্বীপ) আইল্যান্ড (একটি কারাগার রয়েছে, যেখানে নেলসন ম্যান্ডেলাকে ১৮ বছর ধরে রাখা হয়েছিল)। কেপ পয়েন্ট, কার্স্টেনবস ন্যাশনাল বোটানিক্যাল গার্ডেন, লায়ন’স হেড, ক্লিফটোন সৈকত, বোল্ডার্স সৈকত, মুইজেনবার্গ সৈকত, শার্ক ডাইভিং, বে হারবার মার্কেট, ডিস্ট্রিক্ট সিক্স মিউজিয়াম ইত্যাদি।

দক্ষিণ আফ্রিকার বন্দর শহর কেপটাউনে বিভিন্ন জিনিসের সাথে তাল মিলিয়ে চলছে। এখানকার বাসিন্দারা তাদের নিজ শহরে একটি সম্পদ, হোটেল এবং রেস্তোরাঁয় দক্ষ, বন্ধুত্বপূর্ণ পরিষেবা প্রদানের পাশাপাশি উষ্ণ অভ্যর্থনা প্রসারিত করে।

গত বছর কানাডার শহরগুলো সবচেয়ে বেশি ভোট পেয়েছিল। এই বছর মার্কিন শহর শীর্ষ দশে জায়গা করে নিয়েছে এবং দক্ষিণ আফ্রিকার কেপটাউন পঞ্চম স্থানে রয়েছে।

বিশ্বের সেরা ১০টি বন্ধুত্বপূর্ণ শহরের তালিকা তৈরি করেছে তা নিম্নরূপ:

১০. নিউইয়র্ক  ৯. শিকাগো, ইলিনয়, মার্কিন  ৮. হংকং, চীন  ৭. মারাকেচ, মরক্কো  ৬. টোকিও, জাপান  ৫. কেপটাউন, দক্ষিণ আফ্রিকা  ৪. ব্যাংকক, থাইল্যান্ড  ৩. লাস ভেগাস, নেভাদা, মার্কিন  ২. সিডনি, অস্ট্রেলিয়া  ১. সিঙ্গাপুর।

ডিজিটাল পর্যটন শিল্প প্রকাশনা ট্রাভেল অ্যান্ড ট্যুর ওয়ার্ল্ডঅনুসারে, সিঙ্গাপুর, একটি দ্বীপ-শহর-রাজ্য, শুধুমাত্র তার শক্তিশালী আর্থিক খাতের জন্যই নয়, তার রসালো গাছপালা এবং উচ্চ নিরাপত্তা মানগুলির জন্যও পরিচিত।

২০১৯ সালেও সৌন্দর্যের রানী কেপটাউন এই উচ্চ সম্মানের খেতাব পেয়েছে। একাধিকবার বিশ্বের শীর্ষ এক থেকে দশ স্থান করে নিয়েছে। পৃথিবীর অন্যতম সুন্দরের শহর হিসেবে তার অবস্থান ধরে রেখেছে।



একুশে সংবাদ/ এস কে

 

Link copied!