AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব

জাঁকজমকপূর্ণ আয়োজনের জন্য প্রস্তুত গোটা বিশ্ব


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:১০ এএম, ২৩ ডিসেম্বর, ২০২৩
জাঁকজমকপূর্ণ আয়োজনের জন্য প্রস্তুত গোটা বিশ্ব

খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিনের আর মাত্র একদিন বাকি। বড়দিনের জাঁকজমকপূর্ণ আয়োজনের জন্য প্রস্তুত ইউরোপ-আমেরিকাসহ গোটা বিশ্ব। দক্ষিণ কোরিয়া, জাপান, অস্ট্রেলিয়া ও নরওয়ের শহরগুলো সেজে উঠেছে বর্ণিল আলোয়। পর্যটকের আনাগোনাও বেড়েছে এসব দেশে। পড়েছে কেনাকাটার ধুম।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বড়দিন উপলক্ষে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনেও আলোর ঝলকানি চোখে পড়ার মতো দেখা গেছে।

বড়দিন উপলক্ষ্যে জাপানের টোকিওর রাস্তাঘাট সাজানো হয়েছে রং বেরংয়ের আলোয়। প্রতিদিন সন্ধ্যার পর টোকিও যেন পরিণত হয় উৎসবের শহরে। ঝলমলে সড়কে সবাইকে স্বাগত জানাচ্ছে স্যান্টাক্লজ। উৎসবের পাশাপাশি পর্যটককে আকৃষ্ট করতেই এ সাজ।

বড়দিনের আমেজ লেগেছে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলেও। ক্রেতাদের আকৃষ্ট করতে দোকান সাজানো হয়েছে রঙিন বাতি আর খেলনা দিয়ে। শিশুদের জন্য সড়কের পাশে বিভিন্ন রাইডসের ব্যবস্থা করা হয়েছে। কোথাও কোথাও চোখ ধাঁধানো আলোক প্রর্দশনীর আয়োজন করা হয়েছে। চলছে নানা রকমের ছাড়।

স্থানীয় এক বাসিন্দা বলেন, এ ধরনের আয়োজন খুবই স্বস্তি দিচ্ছে। এখানে অনেক মানুষ জড়ো হয়েছে। তাই বড়দিনের উৎসবমুখর পরিবেশকে উপলব্ধি করতে পারছি। বছর শেষে এমন অনুভূতি খুবই অসাধারণ লাগছে।

স্থানীয় আরেক তরুণী বলেন, করোনার কারণে গত বছর বড়দিনের আনন্দ উপভোগ করতে পারিনি। এখানে এসে মনে হচ্ছে বড়দিন কাছেই। ক্রিসমাস মার্কেটটি ইউরোপীয় স্টাইলে সাজানোয় নতুন কিছু দেখার সুযোগ পাচ্ছি।

অস্ট্রেলিয়ার সিডনির সবচেয়ে বড় গির্জার দেয়ালে রঙ্গিন এলইডি বাতির সাহায্যে যিশু আর বাইবেলের নানা কাহিনী তুলে ধরা হচ্ছে। যা দেখতে ভিড় করছেন দর্শণার্থীরা। এছাড়া রাস্তার পাশে সাজানো বড় ক্রিসমাস ট্রি আর চারপাশের আলোক সজ্জাও মুগ্ধ করছে তাদের।

বড়দিনকে সামনে রেখে সেজেছে নরওয়ের রাজধানী অসলোও। অনেক জায়গায় মেলার আয়োজন করা হয়েছে। শিশুদের আনন্দ দিতে রয়েছে নাগরদোলাসহ নানা ধরনের রাইডস।

একুশে সংবাদ/এসআর

Link copied!