AB Bank
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
গভীর সমুদ্রবন্দর চ্যানেল উদ্বোধন প্রধানমন্ত্রীর

বিশ্ব অর্থনীতির স্বর্ণ দুয়ার মাতারবাড়ি


Ekushey Sangbad
আমিনুল হক ভূইয়া
০৬:৫৯ পিএম, ১১ নভেম্বর, ২০২৩
বিশ্ব অর্থনীতির স্বর্ণ দুয়ার মাতারবাড়ি

 

  • গভীর সমুদ্রবন্দরের চ্যানেল উদ্বোধন
  • ১৪টি প্রকল্পের উদ্বোধন ও ৪টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন
  • ১২০০ মেগাওয়াট আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক কেন্দ্র উদ্বোধন
  • চারটি শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্বোধন
  • আগামী প্রজন্ম ১১ নভেম্বরকে সঙ্গী করেই উন্নয়নের সড়কে হাটবে
  • আওয়ামী লীগ সৃষ্টি করে, আর বিএনপি করে ধ্বংস

শনিবার পর্যটন নগরীর কক্সবাজারের ইতিহাসের পাতায় এক উজ্জ্বল স্মারক হয়ে থাকবে। আগামী প্রজন্ম ১১ নভেম্বরকে সঙ্গী করেই উন্নয়নের সড়কে হাটবে। বিশ্বের সর্ববৃহৎ সমুদ্র সৈকতের ঠিকানা কক্সবাজার সঙ্গে রাজধানী ঢাকাসহ আন্তঃএশিয় রেলসংযোগে যুক্ত হলো বাংলাদেশ। এই রেলসংযোগ যুক্ত হবে মিয়ানমারের সঙ্গে। বাংলাদেশের উত্তর-দক্ষিণ ও পূর্ব-পশ্চিম সর্বত্র উন্নয়ত যোগাযোগ ব্যবস্থারও সংযোগ ঘটলো এদিন। 


সাগরের নীল জলকে সঙ্গী করে মাতারবাড়ি হয়ে ওঠলো বিশ্ব অর্থনীতির স্বর্ণ দুয়ার। শনিবার দুপুরে কক্সবাজারে আইকনিক রেলস্টেশন ও দোহাজারী-কক্সবাজার রেলপথের উদ্বোধন করে ট্রেনে করে টিকিট কিনে ট্রেনে করে রামুতে পৌছান প্রধানমন্ত্রী। সেখান থেকে বিকাল ৩টা ৪০ মিনিট নাগাদ মাতারবাড়ী তাপবিদ্যুৎ প্রকল্পের টাউনশিপ মাঠে মহেশখালী উপজেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় পৌঁছান। সেখানে ১৪টি সমাপ্ত প্রকল্পের উদ্বোধন এবং ৪টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পরে প্রধানমন্ত্রী মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের প্রথম টার্মিনালের নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন ও এই সমুদ্রবন্দরের চ্যানেল উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী যেসব প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করা প্রকল্পের মধ্যে রয়েছে, কক্সবাজার বিমান বন্দর উন্নয়ন প্রকল্পের আওতায় বাঁকখালী নদীর উপর সেতু ও অ্যাপ্রোচ সড়ক নির্মাণ, ২১২ একর ভূমি ভরাট, ৪ দশমিক ৭৮ কিলোমিটার স্লোপ প্রটেকশন বাঁধ নির্মাণ, সমন্বিত বর্জ্য ব্যবস্থাপনা ডিজাইন ও স্থাপনাকরণ প্রকল্প এবং গোরকঘাটা-শাপলাপুর সড়ক প্রশস্তকরণ। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রকল্প মাতারবাড়ীতে ১২০০ মেগাওয়াট আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র এবং সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কুতুবদিয়া দ্বীপকে জাতীয় গ্রিডে সংযুক্তকরণ প্রকল্পও উদ্বোধন করেন তিনি।

ট্রেনে চড়ে রামুর পথে প্রধানমন্ত্রী

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে কক্সবাজারের রামু উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) নির্মাণ প্রকল্পটিও রয়েছে উদ্বোধনের তালিকায়। এছাড়াও কৈয়ারবিল থেকে চৌকিদারপাড়া পর্যন্ত সিসি গার্ডার ব্রিজ নির্মাণ, বীর মুক্তিযোদ্ধা পৌর বাস টার্মিনাল সম্প্রসারণ ও উন্নয়ন কাজ এবং জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়, ইউনুছখালী নাছির উদ্দিন উচ্চ বিদ্যালয়, রত্না পালং আদর্শ উচ্চ বিদ্যালয় এবং মরিচ্যা পালং উচ্চ বিদ্যালয়ের একাডেমিক ভবন নির্মাণ কাজের উদ্বোধন করা হয়।

টেকনাফ উপজেলার মাল্টিপারপাস ডিজাস্টার রিসিলেন্ট শেল্টার কাম আইসোলেশন সেন্টার, রামুর জোয়ারিনালা ইউনিয়নের মহসীনা বাজার ভায়া নন্দখালী সড়কে আর্চ ও আরসিসি গার্ডার ব্রিজ এবং প্রাথমিক বিদ্যালয়সমূহে কাব স্কাউটিং সম্প্রসারণ প্রকল্পের আওতায় ভবন নির্মাণ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এর আগে জনসভায় বক্তব্য দেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ, মহেশখালী-কুতুবদিয়ার সংসদ সদস্য আশেকউল্লাহ রফিক ও জনসভার সভাপতি মহেশখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার পাশা চৌধুরী।

জনসভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই এলাহী চৌধুরী, জ্বলানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কক্সবাজারের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, চিফ হুইপ নূরে আলম চৌধুরী লিটন প্রমুখ।

ঢাকা-কক্সবাজার রেলসংযোগ
১৮ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত দোহাজারী-কক্সবাজার রেললাইন ও কক্সবাজারের আইকনিক রেলস্টেশন প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্য দিয়ে বাংলাদেশ রেলওয়ে নেটওয়ার্কের ৪৮তম জেলা হিসেবে যুক্ত হলো কক্সবাজার। এসময় প্রধানমন্ত্রী বলেন, অন্য সরকারের সময় রেল অবহেলিত ছিল। এই সংযোগ পর্যটন খাতে ব্যাপক পরিবর্তন আনবে।

কক্সবাজার-দোহাজারী রেললাইন ও কক্সবাজারের আইকনিক রেলস্টেশন প্রকল্পের উদ্বোধনের পর স্টেশনের টিকিট কাউন্টার থেকে টিকিট কাটেন প্রধানমন্ত্রী। পরে পতাকা উড়িয়ে ও হুইসেল বাজানোর মাধ্যমে এ রুটে ট্রেনের যাত্রা শুরু করেন। এরপর প্রধানমন্ত্রী ট্রেনে চড়ে রামু পর্যন্ত ভ্রমণ করবেন। পরে রামু থেকে হেলিকপ্টার যোগে মহেশখালী উপজেলার মাতারবাড়িতে যান।

যেকোনো ত্যাগ স্বীকারে প্রস্তুত
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু এদেশ স্বাধীন করে গেছেন। আপনাদের ভাগ্য গড়া আমার কাজ। মানুষকে যেন আর কষ্ট করতে না হয় সেটাই আমার লক্ষ্য। যেকোনো ত্যাগ স্বীকার করতে আমি প্রস্তুত। শনিবার মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ কেন্দ্র-সংলগ্ন টাউনশিপ মাঠে মহেশখালী উপজেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শেখ হাসিনা বলেন, তাপ বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করা হল। এখানে অনেক মানুষের কর্মসংস্থান হবে। বিদ্যুৎ যাবে জাতীয় গ্রিডে। কুতুবদিয়ায় বিদ্যুৎ গেলো। বিদ্যুতের জন্য আর এ অঞ্চলের মানুষকে কষ্ট করতে হবে না।

তিনি বলেন, অনেকে ভেবেছিলো এখানে কিছু হবে না। এখন আলোকিত মাতারবাড়ী, আলো ঝলমলে এলাকা। আমাদের লক্ষ্য দেশের মানুষের উন্নয়ন। সেজন্যই কাজ করে যাচ্ছি। প্রত্যেক ঘরে ঘরে বিদ্যুৎ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলাম সেটা বাস্তবায়ন করেছি। আওয়ামী লীগ জনগণের সেবক। জনগণের জন্য কাজ করে। নৌকা মার্কায় ভোট দিলেই উন্নয়ন হয়। জলবায়ু ক্ষতিগ্রস্তদের জন্য খুরুশকুলে আশ্রয়ণ প্রকল্প করে দিয়েছি। সব ভূমিহীন, গৃহহীনদের ঘর করে দিচ্ছি। কোনো মানুষ গৃহহীন থাকবে না।

শেখ হাসিনা বলেন, ১৯৭৫ এর পর যারা ক্ষমতায় এসেছিলো তারা মানুষের দিকে ফিরেও তাকায়নি। ১৯৯১ এ ঘূর্ণিঝড়ে হতাহতদের দেখতে তখনকার প্রধানমন্ত্রী খালেদা জিয়া আসেনি। এসেছিলাম আমি আর আওয়ামী লীগের নেতাকর্মীরা। দেশের মানুষ শান্তিতে থাকুক সেটাই আমরা চাই। দ্রব্যমূল্য যখন বেড়েছে তখন স্বল্পমূল্যের উপকারভোগী কার্ড দিয়ে সহায়তা করা হচ্ছে।  তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতা আসলে দেশের উন্নয়ন হয়। আর বিএনপি ক্ষমতায় থাকলে লুটপাট দুর্নীতি করে। তারা মানুষের কল্যাণ করে না। আবার যেন মানুষের সেবা করতে পারি সেজন্য আবার নৌকায় ভোট চাই। তিনি বলেন, দুঃখের বিষয় হলো, যখন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বাধল, স্যাংশন-কাউন্টার স্যাংশনের ফলে মুদ্রাস্ফীতি একটু বেড়েছে। সেটা নিয়ন্ত্রণে আমরা চেষ্টা চালিয়েছি। খুব শিগগির এই মূল্যস্থীতি হ্রাস পাবে। মানুষ আরও ভালোভাবে চলতে পারবে, থাকতে পারবে।

সম্প্রতি বিএনপির অবরোধ কর্মসূচিকে সহিংস উল্লেখ করে তিনি বলেন, বিএনপির মধ্যে দেশাত্মবোধ নেই, মনুষত্ববোধ নেই। মনুষত্ববোধ থাকলে তারা জীবন্ত মানুষকে পুড়িয়ে মারতে পারতো না। আওয়ামী লীগ সৃষ্টি করে, আর  বিএনপি করে ধ্বংস।

একুশে সংবাদ/এএইচবি/জাহা

Link copied!