AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শুধু কোটা নয়, রাষ্ট্র-ই সংস্কার করে দিলাম


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:৪২ পিএম, ৭ আগস্ট, ২০২৪
শুধু কোটা নয়, রাষ্ট্র-ই সংস্কার করে দিলাম

হাইকোর্টে রিট দায়ের করেছিলাম কোটা সংস্কারক করার জন্য এতো দ্রুত গোটা দেশটাই যে সংস্কার হয়ে যাবে তা বুঝতে পারি নাই। 

তবে হ্যাঁ, কোটা সংস্কার করার জন্য আমি যখন ২০১৮ সালের ৩১ জানুয়ারি হাইকোর্টে রিট আবেদনে স্বাক্ষর করি তখন আমার আইনজীবী অ্যাডভোকেট এখলাছ উদ্দিন ভূইয়া আমার অগ্রজ বিশিষ্ট সাংবাদিক মোহাম্মদ আবদুল অদুদ ভাইকে বলেছিল আপনার এই ছোট ভাই মনে হয় এখনো বুঝতেই পারছে না-যে কোটা সংস্কারের নামে সে রাষ্ট্র সংস্কারের কত বড় দায়িত্ব নিলো।

আপনি দেখবেন একদিন কোটা সংস্কারের সাথে সাথে মানুষ চাইবে দেশটাই যেন সংস্কার হয়ে যায়। সত্যি আজ তাই হয়েছে। এ বিজয় ১৮ কোটি মানুষের, এ বিজয় আমার শ্রমিক ভাইদের, এ বিজয় সাধারণ মানুষের, এ বিজয় আমাদের সাধারণ ছাত্র সমাজের। একদিন এই তরুণরাই রাষ্ট্রের দায়িত্ব নিবে, আমার বিশ্বাস তারা আজকের মতো তখনো দূর্নীতিবাজদের প্রতিহত করবে, দেশকে আজকের মতো করে ভালোবাসবে। 

আমি চাই না এদেশে আর কোনো মায়ের বুক খালি হউক, এমন রক্তাক্ত বাংলাদেশ আমরা কখনো চাই না, আর কখনো চাইতেও পারি না। এ সংস্কারের নামে লাখো মায়ের বুক খালি করেছে হিংসাত্মক জালিম সরকার আজকে তার পতনে ধিক্কার জানাই। আমি বলতে চাই আগামীতে যারা রাষ্ট্রের দায়িত্ব নিতে চান বুঝে শোনে গদিতে বসবেন।

একটা কথা স্পষ্ট মনে রাখবেন, ক্ষমতা কেউ আজীবন ধরে রাখতে পারে না, একদিন পতন হবেই। প্রাণপ্রিয় তরুণ ছাত্র জনতা ও সর্বস্তরের জনগনের প্রতি অনুরোধ রইলো আপনারা কেউ আইন হাতে তুলে নিবেন না, কারও জান-মালের ক্ষতি করবেন না, রাষ্ট্রীয় কোন সম্পদ নষ্ট বা লুটপাট না করারও অনুরোধ করছি। 

রাষ্ট্রীয় স্থাপনা ভাঙচুর না করে এর হেফাজত করুন, রাষ্ট্র এখন আপনার এবং আমার রাষ্ট্র সংরক্ষণ করার দায়িত্বও আপনার এবং আমার। সংখ্যালঘু ভাইবোনদের উপর যেন কোনো রকম অপ্রীতিকর কিছু না ঘটে, তাদের পূর্ণ নিরাপত্তার দায়িত্ব এখন আমাদের।

লেখক: মো. আনিছুর রহমান মীর- ২০১৮ সালে কোটা সংস্কারের দাবিতে হাইকোর্টে রিট দায়েরকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী।

 

একুশে সংবাদ/রাফি/বাবু/বিএইচ

Link copied!