AB Bank
ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তুরষ্ককে দাঁড়াতে দেয়নি ক্রোয়েশিয়া


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:১২ পিএম, ২৯ মার্চ, ২০২৩
তুরষ্ককে দাঁড়াতে দেয়নি ক্রোয়েশিয়া

ডি-গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে শতভাগ জয় নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। কাল তারা তুরষ্ককে ২-০ গোলে পরাজিত করে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষস্থান ধরে রেখেছে।

 

শনিবার সাইপ্রাসকে ৩-০ গোলে হারানোর মধ্য দিয়ে স্টিভ ক্লার্কের স্কটল্যান্ড এ-গ্রুপে বাছাইপর্বের যাত্রা শুরু করেছিল। কিন্তু কাল তিনবারের ইউরোপীয়ান চ্যাম্পিয়ন স্পেনকে হতবাক করে দিয়ে নিজেদের ফুটবল ইতিহাসের অন্যতম স্মরণীয় জয় নিশ্চিত করেছে স্কটিশরা। ১৯৮৪ সালের পর এটাই স্পেনের বিপক্ষে স্কটল্যান্ডের প্রথম জয়। ২০০৭ সালে ফ্রান্সকে হারানোর পর স্কটল্যান্ডের এটাই সেরা পারফরমেন্স।

 

ম্যাচ শেষে ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার ম্যাকটোমিনে বলেছেন, ‘স্টেডিয়ামে আসার পথে বাসে ম্যানেজার আমাদের বলেছিলেন স্কটল্যান্ডের খেলোয়াড় হিসেবে নিজেদের প্রমানের এটাই তোমাদের সামনে সেরা সুযোগ। এই রাতটির কথা একজন খেলোয়াড় হিসেবে ২০-৩০ বছর তোমাদের মনে থাকবে। যখন তোমরা ম্যাচটি দেখবে তখন অন্যদের বলতে পারবে, আমিও এই ম্যাচে খেলেছি। এই ম্যাচটা এমনই।’

 

সাত মিনিটে এন্ড্রু রবার্টসনের কাটব্যাকে ম্যাকটোমিনে গোল করে স্বাগতিকদের স্বপ্নের শুরু এনে দেন। রায়ান ক্রিস্টি ব্যবধান প্রায় দ্বিগুন করেই ফেলেছিলেন। অন্যদিকে নরওয়ের বিপক্ষে গত সপ্তাহে অভিষেকে দুই গোল করা জোসেলুর শট ক্রসবারে লাগলে সমতায় ফেরা হয়নি স্পেনের। প্রথমার্ধের স্টপেজ টাইমে লিন্ডন ডাকস স্কটল্যান্ডের ব্যবধান দ্বিগুন করার স্বুর্ণ সুযোগ হাতছাড়া করেন। তার শটটি বারের উপর দিয়ে বাইরে চলে যায়।

 

দ্বিতীয়ার্ধ শুরুর ৬ মিনিটের মধ্যে ম্যাকটোমিনে আর কোন ভুল করেননি। কিয়েরান টিয়ারনির দারুন এক পাসে বাম পায়ের জোড়ালো ভলিতে ব্যবধান দ্বিগুন করেন ম্যাকটোমিনে।

 

ম্যাচের শেষভাগে ফিরে আসার লড়াইয়ে কিছুটা চাপ সৃষ্টি করেছিল স্পেন। একের পর এক আক্রমন করেও তারা গোলের দেখা পায়নি। আর এতেই গøাসগোতে ঘরের মাঠে স্কটল্যান্ডের ঐতিহাসিক জয় নিশ্চিত হয়।

 

মরক্কোর কাছে পরাজিত হয়ে বিশ্বকাপের শেষ ষোল থেকে বিদায়ের পর স্পেনের কোচ লুইস এনরিকের স্থলাভিষিক্ত লুইস ডে লা ফুয়েন্তের জন্য এই পরাজয় সত্যিই ক্ষতিকর হলো। স্প্যানিশ মিডফিল্ডার রড্রি ম্যাচ শেষে বলেছেন, ‘এটা স্পষ্ট, যে দুটি সুযোগ তারা পেয়েছে তা শতভাগ কাজে লাগিয়েছে। আমরাও চেষ্টা করেছি। আমাদের দুটি শট পোস্টে লেগে ফেরত আসে। আমরাও অনেক সুযোগ তৈরী করেছি, বিশেষ করে প্রথমার্ধে আমাদের আধিপত্য ছিল বেশী। এই বিষয়গুলেতে  আমাদের উন্নত করতে হবে। নাহলে এই ধরনের পরাজয় বারবার বরণ করতে হবে।’

 

কঠিন গ্রুপ হিসেবে বিবেচিত এ-গ্রুপে দুই ম্যাচে দুই জয়ে স্কটল্যান্ড ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে। এই গ্রুপের আরো রয়েছে আর্লিং হালান্ডের নরওয়ে ও কাভিচা কাভারাটসখেইলার জর্জিয়া। দিনের আরেক ম্যাচে বাতুমিতে নরওয়ের সাথে ১-১ গোলে ড্র করেছে জর্জিয়া। আলেক্সান্দার সোরলোথের গোলে স্ক্যান্ডেনেভিয়ান্সরা ১৫ মিনিটে এগিয়ে গিয়েছিল। ইনজুরিতে থাকা হালান্ডের বদলী হিসেবে দলে সুযোগ পেয়েছেন সোরলোথ। ৬০ মিনিটে মেটজ ফরোয়ার্ড জর্জেস মিকাওটাজের গোলে জর্জিয়া এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে। এর মাধ্যমে প্রথম ম্যাচ খেলতে নামা জর্জিয়া একটি বিষয় নিশ্চিত করেছে প্রথমবারের মত বড় কোন টুর্নামেন্টে খেলার স্বপ্ন নিয়ে মাঠে নামা দলটি অন্তত পরাজয় দিয়ে বাছাইপর্ব শুরু করতে চায়নি।

 

নরওয়ের কোচ স্টালে সোলবাকেন বলেছেন, ‘আমরা যদি সুযোগ তৈরী করতে না পরাতাম ও তাদরেকে প্রতিরোধ করতে না পারতাম তবে ফলাফল আরো খারাপ হতে পারতো। আমরা আজ বেশ কিছু দুর্দান্ত সুযোগ তৈরী করেছি, এটাই জীবন।’

 

বিশ্বকাপের সেমিফাইনালিস্ট ক্রোয়েশিয়া সহজেই তুরস্ককে ২-০ গোলে পরাজিত করেছে। ওয়েলসের সাথে ১-১ গোলের ড্র দিয়ে ত্রোয়েশিয়া তাদের বাছাইপর্ব মিশন শুরু করেছিল। চেলসি মিডফিল্ডার মাতেও কোভাচিচ প্রথমার্ধে জয়সূচক দুটি গোলই করেছেন। আর দুই গোলেরই যোগানদাতা ছিলেন মারিও পাসালিচ।

 

গ্রুপের আরেক ম্যাচে রব পেজের ওয়েলস ১-০ গোলে লাটভিয়াকে পরাজিত করেছে। তারকা স্ট্রাইকার গ্যারেথ বেলের অবসরের পর এটাই ওয়েলসের প্রথম জয়। এই জয়ে ক্রোয়েশিয়ার সাথে সমান চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ওয়েলস। ৪১ মিনিটে স্বাগতিকদের হয়ে জয়সূচক গোলটি করেন স্ট্রাইকার কিয়েফার মুর।

 

ইসরাইলকে সহজেই ৩-০ গোলে পরাজিত করে গ্রুপ-আই’য়ে দুই ম্যাচে দ্বিতীয় জয় নিশ্চিত করেছে সুইজারল্যান্ড। রুবেন ভারগাস, জেকি আমডনি  ও সিলান উইডমায়ারের গোলে সুইসদের জয় নিশ্চিত হয়। এর আগে প্রথম ম্যাচে তারা বেলারুশকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছিল।

 

গ্রুপের অপর ম্যাচে রোমানিয়াও দ্বিতীয় জয় নিশ্চিত করেছে। গতকাল তারা বেলারুশকে ২-১ গোলে পরাজিত করেছে। এদিকে টানা দ্বিতীয় ড্রয়ে দুই পয়েন্ট সংগ্রহ হয়েছে কসভোর। কাল তারা এ্যান্ডোরার সাথে ১-১ গোলে ড্র করেছে।

 

একুশে সংবাদ/সম

 

Link copied!