AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফিক্সিং করে আইনি জটিলতায় ব্রাজিলের ১৬ ফুটবলার


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৬:০৮ পিএম, ১১ মে, ২০২৩
ফিক্সিং করে আইনি জটিলতায় ব্রাজিলের ১৬ ফুটবলার

বিশ্ব ফুটবলের পরাশক্তি দলগুলোর মধ্যে অন্যতম ব্রাজিল।সেই ব্রাজিলে এবার ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে ১৬ জন খেলোয়াড়ের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন দেশটির আইনজীবীরা। তাদের মধ্যে ৭ জন পেশাদার ফুটবলারও রয়েছেন। ২০১৮ সালে দেশটিতে খেলাধুলায় জুয়াকে বৈধ করার পর এটিকেই সবচেয়ে বড় কেলেঙ্কারির একটি হিসেবে দেখা হচ্ছে।  

 

মূলত কিংবদন্তি ফুটবলারদের সুবাদেই তুমুল জনপ্রিয়তা পেয়েছে লাতিন আমেরিকার দেশটি। এখন পর্যন্ত নিজেদের ইতিহাসে পেলে, রবার্তো কার্লোস, রোনালদো, রোনালদিনহো ও নেইমারদের মতো গ্রেট ফুটবলার পেয়েছে তারা। এমনকি বিশ্ব ফুটবলের লড়াইয়ে শ্রেষ্ঠত্বের আসনেও পাঁচবার অধিষ্ঠিত হয়েছেন সেলেসাওরা।

 

তবে এবার সব সাফল্যকে ছাপিয়ে এক কলঙ্কজনক অধ্যায়ে প্রবেশ করেছে ব্রাজিলের ফুটবলাররা। মূলত ম্যাচ পাতানোর অভিযোগে ১৬ জন ফুটবলারের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন দেশটির আইনজীবীরা। এ তালিকায় ৭ জন পেশাদার ফুটবলারও রয়েছে বলে জানা গেছে।


২০১৮ সালে ব্রাজিলের ক্রীড়াঙ্গনে জুয়াকে বৈধ ঘোষণা করা হয়। তারপর থেকে এই ঘটনাকেই সেলেসাওদের ইতিহাসে সবচেয়ে বড় কেলেঙ্কারির একটি হিসেবে দেখা হচ্ছে।

 

ব্রাজিলিয়ান চ্যাম্পিয়নশিপের সিরিজ ‘এ’ ও ‘বি’ পর্বের মোট ১৩টি ম্যাচ পাতানো হয়েছে বলে ধারণা করছেন ব্রাজিলের আইনজীবীরা। এর মধ্যে ৮টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে ২০২২ সালে।


ম্যাচ পাতানোর অভিযোগে অভিযুক্তদের তালিকায় আছেন সান্তোস, জুভেন্টাস ও কুইয়াবার মতো ক্লাবের খেলোয়াড়রাও। যাদের মধ্যে পাঁচজনকে বুধবার (১০ মে) নিষিদ্ধ করেছে তাদের ক্লাব।

 

নিষিদ্ধ খেলোয়াড়রা হলেন, পেদ্রিনিও (আতলেতিকো মিনেইরো), ব্রায়ান গার্সিয়া (আতলেটিকো মিনেইরো), রিচার্ড (ক্রুজেইরো), ভিতর মেন্দেজ (ফ্লুমিন্সে) ও নিনো পারাইবা (আমেরিকা)।


ধারণা করা হচ্ছে, অভিযুক্ত খেলোয়াড়রা দোষী প্রমাণিত হলে ‘সর্বোচ্চ শাস্তি’ পেতে পারেন। সেক্ষেত্রে আজীবন নিষেধাজ্ঞার শঙ্কাও থাকছে।এদিকে নথি প্রকাশের পর ব্রাজিলের বিচারমন্ত্রী ফ্লাভিও দিনো ফেডারেল পুলিশকে এই ঘটনার তদন্ত শুরু করার জন্য নির্দেশ দিয়েছেন।


মামলার অভিযোগপত্রে দাবি করা হয়েছে, একটি অপরাধী চক্র ম্যাচ পাতানোর জন্য খেলোয়াড়দের টাকা দিয়েছে। খেলোয়াড়দের যেভাবে বলে দেওয়া হয়, মাঠে তারা সেভাবে কাজ করেন এবং সে ম্যাচগুলোর ওপর বাজি ধরে প্রচুর টাকা হাতিয়ে নিয়েছে চক্রটি।

 

আইনজীবীরা আরো দাবি করেন, খেলোয়াড়দের ফিক্সিংয়ে রাজি করতে শুধু দেখা করার সময়ই তাদের হাতে প্রায় ১ লাখ ডলার তুলে দেওয়া হয়।

একুশে সংবাদ.কম/সম 

Link copied!