AB Bank
ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইউরোপ চ্যাম্পিয়ন হয়েও পাবেন না ‍‍`ব্যাজ অফ অনার‍‍`!


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৭:৪৩ পিএম, ২১ জুন, ২০২৩
ইউরোপ চ্যাম্পিয়ন হয়েও পাবেন না ‍‍`ব্যাজ অফ অনার‍‍`!

১৮৮০ সালে সেন্ট মার্ক‍‍`স নামে প্রতিষ্ঠিত হয়েছিল এক ইংলিশ ফুটবল ক্লাব। ১৮৮৭ সালে তার নাম হয় আর্ডউইক অ্যাসোসিয়েশন ফুটবল ক্লাব। এরপর ১৮৯৪ সালে এই ক্লাবের নাম হয় ম্যাঞ্চেস্টার সিটি। দেখতে দেখতে ১৪৩ বছর হয়ে গেল। ঐতিহ্যবাহী এই ক্লাব ২০২৩ সালে জিতেছে প্রথম উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ।

 

দেখতে গেলে চলতি বছরটা স্বপ্নের মধ্যে দিয়ে গিয়েছে ‍‍`দ্য স্কাই ব্ল্যুজ‍‍`দের। ১৯৯৯ সালে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের পর প্রথম দল হিসেবে ম্যান সিটি ত্রিমুকুট (প্রিমিয়র লিগ, এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে) জিতেছে। চ্যাম্পিয়ন্স লিগ জিতেও আর্লিং হাল্যান্ডরা কিন্তু তাঁদের জার্সিতে ‍‍`ব্যাজ অফ অনার‍‍` পাবেন না। অর্থাৎ জার্সির হাতায় চ্যাম্পিয়ন্স লিগের ট্রফির ছাপ থাকবে না।

 

এখন প্রশ্ন লিগ জিতেও কেন সাম্মানিক ব্যাজ থাকছে না পেপ গুয়ার্দিওলাদের? উয়েফার ব্যাজ অফ অনার জেতার জন্য ইউরোপিয়ান ফুটবলের এই প্রথমসারির প্রতিযোগিতা একবার জিতলেই হবে না। সাম্মানিক ব্যাজ পাওয়ার শর্ত দু‍‍`টি। হয় টানা তিনবার জিততে হবে, নয় পাঁচবার। ২০০-০১ মৌসুম থেকে শুরু এই নিয়ম। যার মানে দাঁড়াচ্ছে নতুন মৌসুমের রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, সেভিয়া, আয়াক্স, বায়ার্ন মিউনিখ ও এসি মিলানের জার্সিতেই থাকবে এই ব্য়াজ। এখন কেউ প্রশ্ন করতেই পারে যে, সেভিয়া তো কখনও চ্য়াম্পিয়ন্স লিগ জেতেনি, তাহলে তারা কী করে ব্যাজ পাওয়ার যোগ্য? স্প্যানিশ দল চ্য়াম্পিয়ন্স লিগ জেতেনি ঠিকই, তবে তারা ইউরোপের দ্বিতীয়-টিয়ার প্রতিযোগিতা ইউরোপা লিগ জিতেছে সাতবার (২০০৬, ২০০৭, ২০১৪, ২০১৫, ২০১৬, ২০২০ ও ২০২৩)।


অন্যদিকে আগামী ১১ অগাস্ট শুরু হয়ে যাচ্ছে প্রিমিয়র লিগ। প্রথম ম্যাচেই চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটি মাঠে নামছে বার্নলের বিরুদ্ধে। অন্যদিকে এবার লিগে দেখা যাবে একেবারে নতুন বল। যে বল বদলে দেবে খেলার সংজ্ঞা। এবার প্রিমিয়র লিগে তিনটি দলকে প্রমোট করা হয়েছে। তার মধ্যে রয়েছে বার্নলে। বাকি দুই দল-লুটন টাউন ও  শেফিল্ড ইউনাইটেড। আগামী মরসুমে ২৮ অক্টোবর ও ২৩ মার্চ ম্যাঞ্চেস্টার ডার্বি। 

 

লিগের প্রথম মহারণ ওল্ড ট্র্যাফোর্ডে। চলতি লিগের ফিরতি ম্যাচ হবে এতিহাদ স্টেডিয়ামে। ম্যান ইউ বনাম লিভারপুল ম্যাচের দিকেও থাকবে চোখ। ১৬ ডিসেম্বর অ্যানফিল্ডে এসে খেলবে ম্য়ান ইউ। ৬ এপ্রিল লিভারপুল যাবে ওল্ড ট্র্য়াফোর্ডে। আগামী ৭ অক্টোবর ম্যান সিটি এমিরেটসে খেলবে আর্সেনালের বিরুদ্ধে। এরপর ৩০ মার্চ ফিরতি ম্য়াচ।

 

একুশে সংবাদ/স ক 

Link copied!