AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সিরিজ জয়ে চোখ কামিন্সের, হতাশ স্টোকস


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৬:৫৭ পিএম, ২৪ জুলাই, ২০২৩
সিরিজ জয়ে চোখ কামিন্সের, হতাশ স্টোকস

পঞ্চম ও শেষ দিনের বৃষ্টিতে ড্র হয়েছে  অ্যাশেজ সিরিজের চতুর্থ টেস্ট। ড্র’র পরও সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে থেকে অ্যাশেজ ট্রফি দখলে রাখা নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। কারন ২০২১-২২ মৌসুমে সর্বশেষ সিরিজ জয়ের সুবাদে অ্যাশেজ দখলে রাখলো অসিরা। 

 

কিন্তু এভাবে অ্যাশেজ ধরে রাখতে চান না অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। পঞ্চম ও শেষ টেস্ট জিতে অ্যাশেজ সিরিজ জিততে চান কামিন্স। এদিকে জয়ের গন্ধ পেয়েও শেষ পর্যন্ত বৃষ্টির কারনে চতুর্থ ম্যাচে ড্র নিয়ে মাঠ ছাড়তে হয়েছে ইংল্যান্ড। এজন্য হতাশ ইংলিশ অধিনায়ক বেন স্টোকস।

 

ওল্ড ট্রাফোর্ডে বৃষ্টির কারনে সিরিজের চতুর্থ টেস্টের চতুর্থ দিন মাত্র ৩০ ওভার খেলা হয়। শেষ দিন টানা বৃষ্টির কারনে দুই দল মাঠে নামতে না পারলে শেষ পর্যন্ত ম্যাচটি ড্র হয়।

 

অথচ চতুর্থ টেস্টে জয়ের ভালো সুযোগ পেয়েছিলো ইংল্যান্ড। চতুর্থ দিন শেষে ৫ উইকেট হাতে নিয়ে ৬১ রানে পিছিয়ে ছিলো অস্ট্রেলিয়া। চতুর্থ দিনের বৃষ্টিতে ভেস্তে যাওয়া ৬০ ওভার ও পঞ্চম দিনের ৯০ ওভার খেলা হলে ম্যাচের ফল অন্যরকম হতে পারতো।

 

চতুর্থ টেস্ট ড্র হওয়াতে ২-১ ব্যবধানে এগিয়ে থেকে আগামী বৃহস্পতিবার সিরিজের শেষ ম্যাচ খেলতে নামবে অস্ট্রেলিয়া। শেষ টেস্টে হার এড়াতে পারলেই ২০০১ সালের পর আবারও ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ জয়ের স্বাদ পাবে অস্ট্রেলিয়া।

 

কামিন্স বলেন, ‘এটি অদ্ভুত লাগছে। দল হিসেবে অ্যাশেজ ধরে রাখতে পেরে আমরা গর্বিত। তবে এই সপ্তাহটি আমাদের খুব ভালো যায়নি।’

 

তিনি আরও বলেন, ‘২০১৯ সালে অ্যাশেজ ধরে রাখা দলটির অনেকেই এবার আছেন (ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ ২-২ ড্র) এবং আমাদের সবারই মনে হয়েছে ‘ঠিক আছে।’ কিন্তু আমরা যা অর্জন করতে এখানে এসেছিলাম, তা এখনও পাইনি। আজ যা হয়েছে, এজন্য পরের সপ্তাহ নিয়ে আমাদের ভাবনায় পরিবর্তন হচ্ছে না। আমরা সিরিজ জিততে চাই।’

 

প্রথম ইনিংসে ৩১৭ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। জবাবে ৫৯২ রানের পাহাড় গড়ে ইনিংস শেষ করে ইংল্যান্ড। ওপেনার জ্যাক ক্রলি ১৮৯ ও জনি বেয়ারস্টো অপরাজিত ৯৯ রান করেন। দ্বিতীয় ইনিংসে মার্নাস লাবুশানের সেঞ্চুরিতে ৫ উইকেটে ২১৪ রান করে অস্ট্রেলিয়া। তারপরও ৬১ রানে পিছিয়ে ছিলো অসিরা। লাবুশেন করেন ১১১ রান।

 

ম্যাচে নিজের বোলিং পারফরমেন্স নিয়ে খুশি নন কামিন্স। ২৩ ওভারে ১ উইকেটে ১২৯ রান দেন কামিন্স। যা তার টেস্ট ক্যারিয়ারের সবচেয়ে ব্যয়বহুল।

 

এদিকে, ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস মনে করেন, অ্যাশেজ জিততে ব্যর্থ হলেও তার দলকে মনে রাখবে ক্রিকেপ্রেমিরা।

 

গত বছর কোচ ব্রেন্ডন ম্যাককালাম-স্টোকস জুটি গড়ার পর ১৭ টেস্টে প্রথম ড্র’র স্বাদ পেল ইংল্যান্ড।

 

২০১৫ সালের পর আবারও অ্যাশেজ জয়ের লক্ষ্যে থাকা ইংল্যান্ডের অধিনায়ক স্টোকস বলেন, ‘এটি হজম করা কঠিন। কিন্তু আমি মনে করি, আমরা যা করেছি ইতোমধ্যে ইংল্যান্ডে ক্রিকেটের জন্য এসব বিস্ময়কর। আমি ড্রেসিংরুমে বলেছিলাম পারফরমেন্সের পুরস্কার হিসেবে আপনি যা পান সেটি নয়, আপনি যেমনটা হয়ে উঠেছেন সেটি।’

 

তিনি আরও বলেন, ‘আমি মনে করি, আমরা এমন একটি দল হতে পেরেছি যা মানুষ মনে রাখবে। অ্যাশেজ জয়ী অধিনায়ক হিসেবে আমি যতটা পছন্দ করি, তার চেয়ে বড় এটি একটি উত্তরাধিকারী দল হোক। সিরিজ যেভাবেই শেষ হোক না কেন, আমাদের নিয়ে মানুষরা সবসময় কথা বলবে।’

 

পঞ্চম টেস্টের আগে নিজের প্রস্তুত করতে কিছুদিন সময় পাবে ইংল্যান্ড। সিরিজ জিততে না পারার হতাশাকে পেছনে ফেলে শেষ টেস্টের জন্য মনোযোগি হতে চান স্টোকস। তিনি বলেন, ‘হতাশাকে কাটিয়ে উঠে পরের ম্যাচের দিকে আমাদের মনোযোগ দিতে হবে। শেষ টেস্টটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা জানি সিরিজের চিত্র ৩-১ হবার চাইতে ২-২ হওয়া ভালো।’

 

একুশে সংবাদ/স ক  

Link copied!