AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অ্যাশেজে বল বিতর্ক, তদন্তের দাবি জানালেন পন্টিং


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১০:২১ এএম, ১ আগস্ট, ২০২৩
অ্যাশেজে বল বিতর্ক, তদন্তের দাবি জানালেন পন্টিং

সিরিজটা অ্যাশেজ, আর তাতে বিবাদ হবে না তাও কখনও হয় নাকি। চলতি অ্যাশেজ সিরিজে বেয়ারস্টোর বিতর্কিত আউট থেকে ইংল্যান্ড ভক্তদের সঙ্গে অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের ঝামেলা বারবার সকলের সামনে চলে এসেছে। এবার সিরিজের শেষ টেস্টেও দেখা গেল নতুন বিতর্ক। 

 

এবার বল বদল করা নিয়ে তৈরি হয়েছে নতুন ঝামেলা। যা দেখার পরে রেগে গিয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার রিকি পন্টিং। তিনি তো বিষয়টিকে নিয়ে তদন্তের দাবি জানিয়েছেন। আসলে এর আগে অ্যাশেজে বল বিকৃতি করার ঘটনা দেখা গিয়েছে, এবার দেখা গেল বল বদল করার বিতর্ক। অনেকেই দাবি করেছেন আম্পায়াররা নাকি ম্যাচ চলাকালীন ভুল বল বদল করেছিলেন, যার ফলে ম্যাচে সুবিধা পেয়েছে ব্রিটিশ বোলাররা।


ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার মধ্যে ২০২৩ সালের অ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্ট ম্যাচটি ওভালে অনুষ্ঠিত হয়েছিল। এই ম্যাচের শেষ দিনে বল বিনিময় নিয়ে বেশ তোলপাড় হয়। আসলে উসমান খোয়াজার মাথায় অর্থাৎ হেলমেটে বল লেগে যাওয়ার কারণে বলের আকৃতি বদলে যায়, যে কারণে আম্পায়ারদের বলটিকে পরিবর্তন করতে হয়। আম্পায়ার পুরোনো বলের জায়গায় নতুন বল বেছে নেন। যা স্বাগতিক ইংল্যান্ডকে দারুণভাবে উপকৃত করে। কারণ এর পরে মাত্র ৩০ রানে তিন উইকেট তুলে নিয়েছিল ইংল্যান্ডের বোলাররা। যা দেখে রেগে যান অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং। তিনি আম্পায়ারদের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়েছেন এবং এই প্রাক্তনী সরাসরি এই ঘটনার তদন্ত দাবি করেছেন।

 

স্কাই স্পোর্টস ক্রিকেটে রিকি পন্টিং বলেছেন, ‘আমার সবচেয়ে বড় উদ্বেগ হল যে বলটি পরিবর্তন করার জন্য বেছে নেওয়া হয়েছিল তা নিয়ে। এই দুই বলকে দেখার কোনও উপায় নেই পৃথিবীতে। তারপর আপনি যে কোনও উপায়ে এটি তুলনা করতে পারেন। আপনি যদি বলটি প্রতিস্থাপন করতে যাচ্ছেন তবে এটিকে যতটা সম্ভব পুরানোটির কাছাকাছি রাখুন। এখন আপনি যদি সেই বক্সে দেখেন, সেখানে খুব বেশি পুরনো বল ছিল না। কিছু পুরানো বল তুলে নেওয়া হয়েছিল, আম্পায়াররা সেগুলি দেখে আবার রেখে দিয়েছিলেন।’


পন্টিং আরও বলেন, ‘আমি বুঝতে পারছি না যে দুইজন আন্তর্জাতিক আম্পায়ার এর আগে বহুবার এমন করেছেন, তারা কীভাবে এত ভুল হতে পারেন। এটি এই গেমের একটি বিশাল মুহূর্ত। গতকাল বিকেলের তুলনায় আজ সকালে সীম এবং সুইং চলাচলের পরিমাণ দ্বিগুণ হয়েছে। আমি মনে করি এটি একটি বড় ভুল যা তদন্ত করা উচিত।’


একুশে সংবাদ/স ক  

Link copied!