AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কাজী শাহেদের মৃত্যুতে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর শোক


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৭:৪১ পিএম, ২৯ আগস্ট, ২০২৩
কাজী শাহেদের মৃত্যুতে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর শোক

বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও আধুনিক সাংবাদিকতার পথপ্রদর্শক কাজী শাহেদ আহমেদ মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার (২৮ আগস্ট) সন্ধ্যা ৭টার দিকে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন।


 

কাজী শাহেদ এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি। এ সময় মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন তিনি।

 

শোকবার্তায় প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের ক্রীড়াঙ্গনের অন্যতম শীর্ষস্থানীয় সংগঠক এবং বিশিষ্ট মিডিয়া উদ্যোক্তা কাজী শাহেদ আহমেদ এর মৃত্যুতে আমি শোকাভিভূত। কাজী শাহেদ আহমেদ বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন। তিনি দেশের ঐতিহ্যবাহী ক্লাব আবাহনী লিমিটেডের ডিরেক্টর ইনচার্জ পদে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন। ৭৫ পরবর্তী দুঃসময়ে ঢাকা আবাহনীর হাল ধরেন তিনি। এছাড়াও তিনি ছিলেন আধুনিক সাংবাদিকতার পথপ্রদর্শক। সাহিত্য অঙ্গনেও ছিলো তার অবাধ পদচারণা।

 

১৯৪০ সালের ৭ নভেম্বর যশোরে জন্মগ্রহণ করেন কাজী শাহেদ আহমেদ। কর্মজীবনে দীর্ঘ ১৪ বছর সেনাবাহিনীতে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ মিলিটারি অ্যাকাডেমির প্রতিষ্ঠাকালীন প্লাটুন কমান্ডারদের একজন ছিলেন তিনি।

 

১৯৭৯ সালে ‘জেমকন গ্রুপ’ প্রতিষ্ঠার মধ্য দিয়ে তার ব্যবসায়ী জীবন শুরু। তিনি ছিলেন ‘খবরের কাগজ’ ও ‘আজকের কাগজ’-এর প্রকাশক ও সম্পাদক। বাংলাদেশে প্রথম অর্গানিক চা বাগানের গড়ে ওঠে তার উদ্যোগে। তার উদ্যোগে প্রতিষ্ঠা পায় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।

 

সাহিত্য পরিমণ্ডলেও কাজী শাহেদ আহমেদের পদচারণা কম নয়। ‘আমার লেখা’ তার প্রথম গ্রন্থ। যা প্রকাশিত হয় ১৯৯৫ সালে। সে বছরই ‘ঘরে আগুন লেগেছে’ নামে তার দ্বিতীয় বই প্রকাশিত হয়। ৭৩ বছর বয়সে প্রকাশ পায় তার প্রথম উপন্যাস ‘ভৈরব’। আত্মজীবনী ‘জীবনের শিলালিপি’ প্রকাশিত হয় ২০১৪ সালে। একই বছর প্রকাশিত হয় উপন্যাস ‘পাশা’। ২০১৭ সালে প্রকাশিত হয় উপন্যাস ‘দাঁতে কাটা পেনসিল’। ২০১৮ সালে প্রকাশিত হয় উপন্যাস ‘অপেক্ষা’।

 

উল্লেখ্য, তার তিন সন্তান কাজী নাবিল, কাজী আনিস ও কাজী ইনাম তিনজনই আবাহনী ক্লাবের পরিচালক। বাবার উত্তরসূরি হিসেবে দুই সন্তান ক্রীড়া সংগঠক হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন। কাজী নাবিল বাফুফে সহ-সভাপতি পদে আছেন ২০০৮ সাল থেকে। ২০১৩ সাল থেকে কাজী ইনাম বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক।


একুশে সংবাদ/স ক  

Link copied!