AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গিলের রেকর্ড ভাঙলেন যশস্বী


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৪:০১ পিএম, ৩ অক্টোবর, ২০২৩
গিলের রেকর্ড ভাঙলেন যশস্বী

ভারতীয় ওপেনার যশস্বী জসওয়াল এশিয়ান গেমস ২০২৩-এ নেপালের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে সেঞ্চুরি করে ইতিহাস তৈরি করেছিলেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভারতের হয়ে সেঞ্চুরি করা সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হয়েছেন যশস্বী। 

 

তবে তাঁর আগে এই রেকর্ডটি ছিল শুভমন গিলের নামে। যশস্বী ২১ বছর ২৭৯ দিন বয়সে নেপালের বিরুদ্ধে সেঞ্চুরি করলেন। আর শুভমান গিল এই বছর নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ২৩ বছর ১৪৬ দিন বয়সে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করেছিলেন। যশস্বীর ইনিংসের কথা বলতে গেলে, তিনি ৪৯ বলে আটটি চার এবং সাতটি আকাশচুম্বী ছক্কার সাহায্যে ১০০ রানের একটি বিস্ফোরক ইনিংস খেলেন।


যশস্বী জসওয়াল এবং শুভমন গিল ছাড়াও প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়না এবং কেএল রাহুলের নামও রয়েছে এই তালিকায়। যেখানে রায়না ২৩ বছর ১৫৬ দিন বয়সে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে (২০১০) সেঞ্চুরি করেছিলেন। কেএল রাহুল ২০১৬ সালে ২৪ বছর ১৩১ দিন বয়সে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই কীর্তি অর্জন করেছিলেন।

 

ভারতের হয়ে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করা সবচেয়ে কম বয়সী ব্যাটসম্যানরা হলেন-
 

যশস্বী জসওয়াল- ২১ বছর ২৭৯ দিন

শুভমন গিল- ২৩ বছর ১৪৬ দিন

সুরেশ রায়না- ২৩ বছর ১৫৬ দিন

কেএল রাহুল- ২৪ বছর ১৩১ দিন

 

এই সময়ে যশস্বী জয়সওয়ালের সঙ্গে একটি মজার ঘটনা ঘটেছিল। আসলে, তিনি তাঁর সেঞ্চুরি সেলিব্রেশন করেছিলেন দুবার। যশস্বী যখন ৯৫ রানে ব্যাট করছিলেন, তখন তিনি স্কুপ শটের সাহায্যে বাউন্ডারি হাঁকান। বল বাউন্ডারির ​​বাইরে যেতেই সেঞ্চুরি উদযাপন শুরু করেন যশস্বী। তিনি তখন ভাবেন বলটি হয়তো ছক্কা হয়ে গিয়েছে। কিন্তু থার্ড আম্পায়ার যখন বাউন্ডারি চেক করেন, তখন প্রমাণ হয় এটি ছক্কা নয়, এটি চার। আম্পায়ার চারের সিগনাল দেন। এমন পরিস্থিতিতে পরের বলে এক রান নিয়ে সেঞ্চুরি পূর্ণ করে আবারও সেঞ্চুরি উদযাপন করেন যশস্বী।

 

ভারত বনাম নেপাল ম্যাচ সম্পর্কে কথা বলতে গেলে, টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেওয়ার পরে, টিম ইন্ডিয়া ২০ ওভারে চার উইকেট হারিয়ে ২০২ রান করেছে। যশস্বী জসওয়ালের সেঞ্চুরি ছাড়াও অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড় এবং শিবম দুবে ২৫ রানের ইনিংস খেলেন। যেখানে রিঙ্কু সিং ১৫ বলে ৩৭ রানের অপরাজিত ইনিংস খেলেন। জবাবে ১৭৯ রানেই গুটিয়ে যায় নেপালের ইনিংস। ২৩ রানে ম্যাচটি জয়ী হয় ভারত।

একুশে সংবাদ/স ক 

Link copied!