AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কর্তৃক জাতীয় যুব দিবস ২০২৩ উদযাপিত


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:০৮ পিএম, ৩ নভেম্বর, ২০২৩
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কর্তৃক জাতীয় যুব দিবস ২০২৩ উদযাপিত

‘স্মার্ট যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যকে ধারন করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী জাতীয় যুব দিবস ২০২৩ উদযাপন করা হয়েছে । জাতীয় যুবদিবস ২০২৩ উদযাপন উপলক্ষ্যে আজ বুধবার সকালে  জাতীয় ক্রীড়া পরিষদের শহীদ শেখ কামাল অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করা হয়। যুব ও ক্রীড়া সচিব ড. মহিউদ্দিন আহমেদ এর সভাপতিত্বে  আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি।

 

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন , জাতীয় যুব দিবস ২০২৩ উদযাপনের প্রাক্কালে আমি দেশের যুবসমাজকে জানাই আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিবছরের ন্যায় এ বছরও আমরা নানা কর্মসূচির মাধ্যমে জাতীয় যুবদিবস উদযাপন করছি। 


তিনি   বলেন , যুব উন্নয়ন অধিদপ্তরের শুরু থেকে জুন ২০২৩ পর্যন্ত ৬৯ লক্ষ ১১ হাজার ১১২ জন যুবকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রশিক্ষিত যুবদের মধ্যে ২৩ লক্ষ ৮২ হাজার ৪৪১ জন যুব আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে । চলতি অর্থ বছরে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লক্ষ ৭২ হাজার ৯৭০ জন। 


তিনি আরও বলেন, শুরু থেকে এখন পর্যন্ত প্রায় ১০ লক্ষ ৫০ হাজার যুবদের মধ্যে প্রায় ২৪১৬ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ১০ জানুয়ারি ২০২১ হতে সাড়ে তিন লক্ষ টাকা হারে উদ্যোক্তা ঋণ প্রদান করা হচ্ছে। এছাড়াও কর্মসংস্থান ব্যাংক ও এনআরবিসি ব্যাংকের সাথে ঋণ প্রদান বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। যুব কল্যাণ তহবিলের মাধ্যমে যুব সংগঠনগুলোকে নিয়মিত আর্থিক অনুদান প্রদান করা হচ্ছে। এছাড়া টেকসই উন্নয়নে যুব সমাজকে সম্পৃক্ত করে স্বাবলম্বী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক IMPACT প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের পূর্ববর্তী ২টি পর্বের মাধ্যমে সমগ্র দেশে ৩৪ হাজার পরিবেশ বান্ধব বায়োগ্যাস প্লান্ট স্থাপন করা হয়েছে। নতুন মেয়াদে (৩য় পর্ব) এ প্রকল্পের মাধ্যমে দেশে আরও ৩২০০০ বায়োগ্যাস প্লান্ট স্থাপন করা হচ্ছে।

 

বিশ্বব্যাংকের ঋণ সহায়তায় ৩৩৪৮.০০ কোটি টাকা ব্যয়ে ‘Economic Acceleration and Resilience for NEET (EARN)’ প্রকল্প :


যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে, বিশ্বব্যাংকের ঋণ সহায়তায় ও যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িতব্য ‘Economic Acceleration and Resilience for NEET (EARN)’ শীর্ষক প্রকল্প গ্রহন করা হয়েছে। শিক্ষিত কর্মপ্রত্যাশি যুবদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি” শীর্ষক প্রকল্প: যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত “শিক্ষিত কর্মপ্রত্যাশি যুবদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি” শীর্ষক প্রকল্পের আওতায় প্রাথমিক ভাবে দেশের ৮টি বিভাগের ১৬টি জেলায়   তিন মাস মেয়াদী প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

 

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, আমি বিশ্বাস করি আমাদের যুব সমাজ কখনই ভুল করতে পারে না। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ঘোষণা দিয়েছিলেন যে, ‘তারুণ্যের শক্তি, সমৃদ্ধি বাংলাদেশ’। এবং তিনি (প্রধানমন্ত্রী) অবশ্যই এটা বিশ্বাস করেন। এই তারুণ্যই ডিজিটাল বাংলাদেশ উপহার দিয়েছেন। এই তারুণ্যই নিয়ে যাবে স্মার্ট বাংলাদেশে। এটাই আমাদের প্রত্যাশা।

 

এছাড়া তিনি জানান  মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যমী ও মানবিক গুণাবলীকে যুবদের মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ২০২২ হতে শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড চালু করা হয়েছে।  তিনি বলেন, যত সংখ্যক সম্ভব যুব সমাজকে আমরা কর্মসংস্থানের ব্যবস্থা করেছি, ট্রেনিংয়ে ব্যবস্থা করেছি। কারণ আমরা জানি যে যুব সমাজই এ দেশটাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

 

সবশেষে প্রতিমন্ত্রী জাতীয় যুবদিবস ২০২৩ এর সকল আয়োজনে দেশের যুবসমাজসহ দেশবাসীকে অংশগ্রহনের উদাত্ত আহবান জানান।

 

আলোচনা সভায়  যুব উন্নয়ন অধিদপ্তরের সম্মানিত মহাপরিচালক (গ্রেড-১)  মোঃ আজহারুল ইসলাম খানসহ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও যুব উন্নয়ন অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/স ক 

Link copied!