AB Bank
ঢাকা সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এবার সৌদি আরবের নজর আইপিএলে


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১১:৪৪ এএম, ৪ নভেম্বর, ২০২৩
এবার সৌদি আরবের নজর আইপিএলে

আইপিএলে (ইন্ডিয়ান প্রিমিয়র লিগ) শেয়ার কিনতে আগ্রহ প্রকাশ করল সৌদি আরব। সূত্র উদ্ধৃত করে এমনই জানানো হয়েছে সংবাদসংস্থা ব্লুমবার্গের প্রতিবেদনে। ওই প্রতিবেদন অনুযায়ী, ভারতের টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত বিনিয়োগের পরিকল্পনা করছে সৌদি আরব।

প্রিমিয়ার লিগ বা ইউরোপের চ্যাম্পিয়ন্স লিগের ধাঁচেই আইপিএলকেও বিশ্বের আরও বেশি সংখ্যক দেশে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। তবে বিষয়টি নিয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নিচ্ছে না ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। লোকসভা নির্বাচনের পরে সেই বিষয়টি আলোচনা করা হতে পারে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে। যদিও বিষয়টি নিয়ে সরকারিভাবে সৌদি আরব কর্তৃপক্ষ এবং ভারতীয় বোর্ডের তরফে সরকারিভাবে কোনও মন্তব্য করা হয়নি।

ওই সংবাদসংস্থার প্রতিবেদন অনুযায়ী, নাম গোপন রাখার শর্তে একাধিক আধিকারিক জানিয়েছেন যে আইপিএলে বিনিয়োগের জন্য ভারত সরকারের আধিকারিকদের সঙ্গে আলোচনা করেছেন সৌদির ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সলমনের উপদেষ্টারা। আইপিএলকে ৩০ বিলিয়ন মার্কিন ডলারের হোল্ডিং কোম্পানিতে পরিণত করার প্রস্তাব দিয়েছেন তাঁরা। তাতে একটা বড় অংশের শেয়ার থাকবে সৌদির (পাঁচ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের)। যে বিষয়টি নিয়ে গত সেপ্টেম্বরে সৌদির ক্রাউন প্রিন্সের ভারত সফরের সময় আলোচনা হয়েছে বলে ওই আধিকারিকরা জানিয়েছেন।

একেবারে সরকারি স্তরে বিষয়টি নিয়ে সৌদি তদ্বির করলেও ওই সংবাদসংস্থার প্রতিবেদন অনুযায়ী, আধিকারিকরা জানিয়েছেন যে আপাতত কোনওরকম তাড়াহুড়ো করতে চাইছে না বিসিসিআই বা ভারত সরকার। আগামী বছর লোকসভা ভোটের (মে‍‍`র প্রথম সপ্তাহের মধ্যে ভোটপর্ব শুরু হয়ে যাবে) পরে সেই প্রস্তাব নিয়ে ভারতীয় বোর্ডের তরফে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। যদিও বিষয়টি নিয়ে সৌদি সরকার বা ভারতীয় বোর্ডের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও কোনও প্রতিক্রিয়া মেলেনি বলে ওই সংবাদসংস্থার প্রতিবেদনে জানানো হয়েছে।

যদিও সৌদি বিনিয়োগের পরিকল্পনা করলেও সেই প্রক্রিয়াটা খুব একটা সহজ হবে না। ওই সংবাদসংস্থার প্রতিবেদন অনুযায়ী, আধিকারিকরা জানিয়েছেন যে আইপিএলে যদি সৌদি আরব বিনিয়োগ করে বা লিগের ফর্ম্যাট পালটায়, তাহলে সম্প্রচার স্বত্বের ক্ষেত্রেও হেরফের করতে হবে। যা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হবে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে।
 

একুশে সংবাদ/এসকে

Link copied!