AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৩১ বছর আগের রেকর্ড স্পর্শ করলো ভারত


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১১:৫৯ এএম, ১৩ নভেম্বর, ২০২৩
৩১ বছর আগের রেকর্ড স্পর্শ করলো ভারত

২০২৩ ওডিআই বিশ্বকাপের লিগ পর্বে ভারত নয়ে ৯ করে ফেলেছে। নেদারল্যান্ডসের বিরুদ্ধে সেমিফাইনালের আগে দেওয়ালির দিন বেঙ্গালুরুতে আসলে পুরো সাত ঘণ্টার অনুশীলন ম্যাচ খেলে ফেললেন ভারতীয় দল।

প্রথমে ব্যাটিং অনুশীলন সারলেন রোহিত-কোহলিরা। তার পরে সারলেন বোলিং অনুশীলন। নিয়মিত পাঁচ বোলার বুমরাহ, সিরাজ, শামি, কুলদীপ, জাদেজা ছাড়াও, রোহিত, কোহলি, সূর্য এবং শুভমনও হাত ঘোরালেন। সেই সঙ্গে নেদারল্যান্ডসকে ১৬০ রানে হারিয়ে লিগ পর্বে ন’টি ম্যাচের ন’টিতেই জিতল ভারত। অপরাজিত থেকেই তারা সেমিফাইনালে খেলতে নামবে।

রবিবার জসপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব ২টি করে উইকেট নিয়েছেন। সেই সঙ্গে একটি করে উইকেট নিয়েছেন বিরাট কোহলি এবং রোহিত শর্মা। ডাচেদের বিরুদ্ধে ভারতের মোট নয় জন প্লেয়ার বল করেছেন। বিশ্বকাপের এক ইনিংসে সবচেয়ে বেশি বোলার বল করার নজির স্পর্শ করেছে ভারত। এর আগে ১৯৯২ বিশ্বকাপে ক্রাইস্টচার্চে পাকিস্তানের বিরুদ্ধে নিউজিল্যান্ড ৯ জন বোলারকে দিয়ে বল করিয়েছিলেন। ১৯৮৭ বিশ্বকাপে পেশোয়ারে শ্রীলঙ্কার বিরুদ্ধে ইংল্যান্ড আবার ৯ জন বোলারকে ব্যবহার করেছিলেন।

আসলে নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলতে নামার আগেই ভারত একে থেকে সেমিফাইনালে পৌঁছে গিয়েছিল। তার উপর আবার তারা ডাচেদের সামনে ৪১১ রানের লক্ষ্য রেখেছিল। তার পর জয় নিশ্চিত জেনেই ভারত বিভিন্ন পার্ট টাইম বোলারদের নিয়ে পরীক্ষানিরীক্ষা চালায়। রোহিত নয় জন বোলারকে দিয়ে বল করানো প্রসঙ্গে দাবি করেছেন, ‘যখন আপনার হাতে পাঁচ জন বোলারই থাকে, তখন আপনি দলের মধ্যে আরও বিকল্প তৈরি করতে চাইবেন। আজ (রবিবার) আমাদের ন‍‍`টি (বোলিং) বিকল্প ছিল। এটি গুরুত্বপূর্ণ বিষয়। আর এটি এমন একটি ম্যাচ ছিল, যেখানে আমরা কিছু জিনিস নিয়ে পরীক্ষানিরীক্ষা করতে পারতাম।’

সঙ্গে রোহিত আরও যোগ করেছেন, ‘সিমাররা ওয়াইড ইয়র্কার বোলিং করেছে, যখন এটার প্রয়োজন ছিল না। কিন্তু আমাদের দরকার ছিল। বোলিং ইউনিট হিসাবে আমরা ভিন্ন কিছু করার চেষ্টা করতে চেয়েছিলাম এবং আমরা কী অর্জন করতে পারি, তা দেখতে চেয়েছিলাম।’

রবিবার নেদারল্যান্ডসের বিরুদ্ধে শ্রেয়স আইয়ার এবং লোকেশ রাহুল মিলে সেঞ্চুরি হাঁকান। ৯৪ বলে ১২৮ রান করে অপরাজিত থাকেন শ্রেয়স। ৬৪ বলে ১০২ রান করেন রাহুল। এছাড়া শুভমন গিল (৫১), রোহিত শর্মা (৬১), বিরাট কোহলিরা (৫১) হাফসেঞ্চুরি হাঁকান। প্রথমে ব্যাট করে ভারত ৪ উইকেট হারিয়ে ৪১০ রান করেন। এর পর নেদারল্যান্ডসকে ২৫০ রানে অলআউট করে দেয় টিম ইন্ডিয়া। বুধবার ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ভারত। 
একুশে সংবাদ/এস কে 

Link copied!