AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৯ জুলাই, ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

টি-২০ বিশ্বকাপের ১৯ দল চূড়ান্ত


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৭:০৩ পিএম, ২৯ নভেম্বর, ২০২৩
টি-২০ বিশ্বকাপের ১৯ দল চূড়ান্ত

আসন্ন ২০২৪ টি-২০ বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র যৌথভাবে আয়োজন করবে। এই টুর্নামেন্টে অংশ নেবে ২০ দল। সর্বশেষ গতকাল (মঙ্গলবার) ১৯তম দল হিসেবে বিশ্বকাপের টিকিট পেয়েছে আফ্রিকার দেশ নামিবিয়া। 

অঞ্চলটি থেকে আরো একটি দল বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। দৌড়ে আছে জিম্বাবুয়ে, উগান্ডা, কেনিয়া এবং নাইজেরিয়া। মূলত ফুটবলের মতো ক্রিকেটকে পৃথিবীব্যাপী জনপ্রিয় করে তুলতে টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়িয়েছে আইসিসি।

যদিও ফুটবল বিশ্বকাপ ও গুরুত্বপূর্ণ টুর্নামেন্টগুলোতে ৩২টি দল অংশগ্রহণের সুযোগ দিয়েছে ফিফা। প্রতিযোগিতায় পিছিয়ে থাকা আইসিসি এবার তাই ২০ দল নিয়ে টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে।

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্টের সঙ্গে ২০২২ টি-২০ বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরের মূলপর্বে জায়গা করে নিয়েছে ১২টি দল। গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা এবং র‌্যাংকিং বিবেচনায় রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ।

এছাড়া মহাদেশভিত্তিক কোয়ালিফায়ার খেলে এখন পর্যন্ত বিশ্বকাপ নিশ্চিত করেছে আয়ারল্যান্ডস, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল, ওমান এবং নামিবিয়া। শেষ একটি সিটের জন্যই এখন চলছে লড়াই।

আফ্রিকা অঞ্চল থেকে প্রথম দল হিসেবে ২০২৪ টি-২০ বিশ্বকাপের টিকিট কেটেছে নামিবিয়া। ৫ ম্যাচে ৫ জয় নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে তারা। অন্যদিকে, ওয়ানডে বিশ্বকাপের পর আগামী বছরের টুর্নামেন্টেও অংশ নেওয়া নিয়ে শঙ্কায় আছে জিম্বাবুয়ে।

এখন পর্যন্ত ৪ ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের চারে আছে সিকান্দার রাজারা। ফলে বিশ্বকাপের মূল পর্বে খেলা তাদের জন্য অনেকটাই কঠিন হয়ে গেছে। এই অঞ্চল থেকে ৭ দলের মধ্যে শীর্ষ ২ দল সুযোগ পাবে মূল পর্বে খেলার।

শেষ একটি সিটের জন্য জিম্বাবুয়ের সঙ্গে লড়াইয়ে আছে উগান্ডা, কেনিয়া এবং নাইজেরিয়া। উগান্ডা এবং কেনিয়ার হাতেই নিজেদের ভাগ্য আছে। নাইজেরিয়া ও জিম্বাবুয়েকে অন্যদের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে।
 

একুশে সংবাদ/এস কে 

Link copied!