AB Bank
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সুখবর দিয়েই বছর শেষ হচ্ছে আর্জেন্টিনার


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১২:০৮ পিএম, ৩১ ডিসেম্বর, ২০২৩
সুখবর দিয়েই বছর শেষ হচ্ছে আর্জেন্টিনার

সংশয়ের শুরুটা নভেম্বরে। ব্রাজিলের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ। চিরপ্রতিদ্বন্দ্বীদের মাঠে রেকর্ড গড়া জয়ের রেশ তখনো কাটেনি। এরমধ্যেই একটা খবর সমর্থকদের আনন্দ মাটি করে দেয়- আর্জেন্টিনার ডাগআউটে থাকতে চান না লিওনেল স্কালোনি!

তার হাত ধরে আর্জেন্টিনার ৩৬ বছরের অপেক্ষার অবসান। বিশ্বজয়ের এক বছর না পেরোতেই কেন দায়িত্ব ছাড়তে চান স্কালোনি- কোটি টাকার প্রশ্ন হয়ে দাঁড়ায়। অনেক আর্জেন্টাইন গণমাধ্যম দাবি করে, এএফএ’র সভাপতি ক্লাদিও তাপিয়ার সঙ্গে বনিবনা না হওয়ায় মেসিদের দায়িত্বে আর থাকতে রাজি নন স্কালোনি।

আর্জেন্টিনা সমর্থকদের জন্য স্বস্তির খবর, ২০২৪ কোপা আমেরিকায়ও আর্জেন্টিনার ডাগআউটে দেখা যাবে ৪৫ বছর বয়সী স্কালোনিকে। স্থানীয় সময় শুক্রবার আর্জেন্টাইন গণমাধ্যম মুন্দো আলবিসেলেস্তে এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে।

আর্জেন্টিনার জনপ্রিয় স্পোর্টস সাংবাদিক গাস্তন এদুলের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, স্কালোনির অধীনেই যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকা মিশনে নামবে আর্জেন্টিনা। এ টুর্নামেন্ট ঘিরে এরই মধ্যে কোচিং স্টাফের সদস্যরা ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে গেছেন। তারা আটালান্টা, নিউজার্সি, মায়ামি ও টেক্সাসে আর্জেন্টিনার অনুশীলনের জন্য জায়গা খুঁজছেন।

এর আগে স্কালোনি দায়িত্ব ছাড়বেন, এমন গুঞ্জন ওঠার পর শোনা গিয়েছিল স্প্যানিশ ক্লাব রেয়াল মাদ্রিদ তাঁকে পেতে যোগাযোগ করেছে। তখন পর্যন্ত শোনা গিয়েছিল, মাদ্রিদের বর্তমান কোচ কার্লো আনচেলত্তি  ২০২৪ এর জুলাইয়ে ব্রাজিলের দায়িত্ব নেবেন। কিন্তু গতকাল ২০২৬ সাল পর্যন্ত আনচেলত্তির চুক্তি নবায়নের ঘোষণা দিয়েছে মাদ্রিদ। ফলে আনচেলত্তিকে আর পাওয়া হচ্ছে না ব্রাজিলের। সেদিনই রাতে  এসেছে স্কালোনির আর্জেন্টিনার কোচ হিসেবে রয়ে যাওয়ার খবর।

কোপা আমেরিকার প্রস্তুতি হিসেবে মার্চে যুক্তরাষ্ট্রে দুটি প্রীতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। সে ম্যাচ দুটিতে আর্জেন্টিনার প্রতিপক্ষ থাকবে কারা, সেটি অবশ্য এখনো ঠিক হয়নি। মুন্দো আলবিসেলেস্তে জানাচ্ছে, ইউরোপ অথবা এশিয়ার কোনো প্রতিপক্ষ দেখা যেতে পারে।

উল্লেখ্য, আগামী বছরের জুনে যুক্তরাষ্ট্রে শুরু হবে কোপা আমেরিকা। এই টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা আছে ‘এ’ গ্রুপে। এর আগে ২০২১ সালে দেশটির ২৮ বছরের শিরোপা খরা ঘুঁচেছে কোপা আমেরিকা দিয়ে। সেটাও স্কালোনির হাত ধরেই এসেছে।

এই কোচের অধীনে আরও একটি দুর্দান্ত বছর কাটিয়েছে আর্জেন্টিনা। বছরজুড়েই ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ছিলেন মেসিরা। লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের প্রথম পর্বের ৬ ম্যাচ শেষেও সবার ওপরে আলবিসেলেস্তেরা। এমন সাফল্যে আরেকটি মুকুট যোগ হয়েছে স্কালোনির নামের পাশে।

ফুটবলে ইতিহাস ও পরিসংখ্যান নিয়ে কাজ করা সংস্থা আইএফএফএইচএস-এর বর্ষসেরা জাতীয় দলের কোচের পুরস্কার জিতেছেন এ আর্জেন্টাইন। ১৮৫ পয়েন্ট পেয়ে টানা দ্বিতীয়বারের মতো এ পুরস্কার জেতা স্ক্যালোনি পেছনে ফেলেছেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশমকে (১১২ পয়েন্ট)। গত বছর বিশ্বকাপ জয়ের স্বীকৃতিস্বরূপ প্রথমবারের মতো এ পুরস্কার জিতেছিলেন স্কালোনি।

একুশে সংবাদ/এসআর

Link copied!