AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৮ বছরের জেল লামিচানের


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৮:০৭ পিএম, ১০ জানুয়ারি, ২০২৪
৮ বছরের জেল লামিচানের

সপ্তাহ দেড়েক আগে নেপালের সাবেক অধিনায়ক সন্দ্বীপ লামিচানের বিরুদ্ধে ধর্ষণের প্রমাণ পায় কাঠমান্ডু জেলা আদালত। আজ (বুধবার) সেই মামলায় রায় দেওয়া হয়েছে। যেখানে তাকে আট বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। কাঠমান্ডু আদালতের বিচারক শিশির রাজ ধাকালের সিঙ্গেল বেঞ্চ এই রায় দিয়েছেন।

একইসঙ্গে লামিচানেকে তিন লাখ নেপালি রুপি জরিমানা করার পাশাপাশি ভুক্তভোগী কিশোরীকে আরো দুই লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। দেশটির সংবাদমাধ্যম দ্য কাঠমান্ডু পোস্ট আদালতের ইনফরমেশন অফিসার চন্দ্র প্রসাদ পান্থির বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে।

গত ২৯ ডিসেম্বর আদালতের বেঞ্চ জানিয়েছিলেন, দেশটির সাবেক অধিনায়ক লামিচানের বিরুদ্ধে ২৬ বছর বয়সী গুশালাকে (ছদ্মনাম) ধর্ষণের দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে। এর আগে ২০২২ সালের ২১ আগস্ট তার বিরুদ্ধে তিলগঙ্গা হোটেলে ভুক্তভোগীকে ধর্ষণের ওঠে।

অভিযোগের প্রমাণ পাওয়ার পর আদালত রায় ঘোষণার জন্য আজকের দিন নির্ধারণ করেন। একইসঙ্গে জানিয়ে দেন, ধর্ষণের সময় ভুক্তভোগী নাবালিকা ছিলেন না। এর আগে প্রথম দফায় গ্রেপ্তার হওয়ার আগেই লামিচানে জানিয়েছিলেন, তিনি পুলিশের সঙ্গে সবরকম সহযোগিতা করতে রাজি।

আইনি পথেই বিষয়টি দেখে নিতে চান বলে জানান লামিচানে। একইসঙ্গে উল্লেখ করেন যে তিনি চক্রান্তের শিকার। পরবর্তীতে জামিনে মুক্তি পাওয়ার পর নেপাল ক্রিকেট দলের হয়ে গত বছরের ফেব্রুয়ারিতে বিশ্বকাপ লিগ ২-তে ত্রিদেশীয় সিরিজ খেলেন লামিচানে।

তবে সেখানে বিপক্ষ দল নামিবিয়া এবং স্কটল্যান্ডের কোনো ক্রিকেটার তার সঙ্গে হাত মেলাননি। পরবর্তীতে তাকে আরেকটি ত্রিদেশীয় সিরিজ থেকে বাদ দেয় নেপাল। যদিও এক ক্রিকেটার চোট পাওয়ায় তাকে ফের দলে নেয়া হয়। এরপর বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী ম্যাচ খেলেন লামিচানে।

ডানহাতি এই লেগস্পিনার শেষবার দেশের হয়ে নেমেছিলেন আগস্টে। ওই সময় কেনিয়ার বিপক্ষে তিনি একটি টি-২০ ম্যাচ খেলেন। উল্লেখ্য, ২০২২ সালের ৭ সেপ্টেম্বর ২৩ বছর বয়সী এই ক্রিকেটারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। এরপরই তাকে ক্রিকেট থেকে নিষিদ্ধ করে নেপাল ক্রিকেট বোর্ড (সিএএন)।

অবশ্য পরবর্তীতে ১৫ হাজার ৩০০ ডলারের বিনিময়ে তাকে শর্তসাপেক্ষে জামিন দেওয়া হলেও চূড়ান্ত রায়ের আগে তার দেশ ছাড়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। পরে অবশ্য সেই বাধাও পার হয়ে দেশের বাইরে খেলেছেন লামিচানে।

২০১৮ সালে অভিষেকের পর ৫১টি ওয়ানডে ও ৫২টি-২০ খেলেছেন লামিচানে। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তার উইকেট সংখ্যা ২১০টি। তাছাড়া অভিযুক্ত হওয়ার আগে বিশ্বের প্রায় সব বড় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টেই তিনি ছিলেন নিয়মিত মুখ।

 

একুশে সংবাদ/এস কে 

Link copied!