AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

একই গ্রুপে ফ্রান্স, ইতালি, বেলজিয়াম


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৪:১৯ পিএম, ৯ ফেব্রুয়ারি, ২০২৪
একই গ্রুপে ফ্রান্স, ইতালি, বেলজিয়াম

২০২৪-২৫ উয়েফা নেশন্স লিগে একই গ্রুপে পড়েছে বিশ^কাপ রানার্স-আপ ফ্রান্স, ইউরোপীয়ান চ্যাম্পিয়ন ইতালি ও বিশ্ব র‍্যাংঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান বেলজিয়াম। অন্যদিকে ডেনমার্ক, সুইজারল্যান্ড ও সার্বিয়ার সাথে গ্রুপ পর্বে অন্যতম ফেবারিট হিসেবে মাঠ নামবে বর্তমান চ্যাম্পিয়ন স্পেন।

প্রথমবারের মত শীর্ষ টায়ারে উন্নীত হবার কারনে দিদিয়ের দেশ্যমের ফ্রান্সের সাথে গ্রুপ-এ২র চতুর্থ দল হিসেবে খেলবে ইসরায়েল। ২০২১ সালে নেশন্স লিগের দ্বিতীয় আসরে বিজয়ী ফ্রান্স দলের কোচ দেশ্যম বলেছেন, ‘লিগ-এ’তে বিশে^র সেরা দলগুলো খেলে থাকে। সে কারনেই এখানে সব ম্যাচই চ্যালেঞ্জিং।’

গত বছর ফাইনালে স্পেনের কাছে পরাজিত ক্রোয়েশিয়া গ্রুপ-এ১’এ সাবেক বিজয়ী পর্তুগাল, পোল্যান্ড ও স্কটল্যান্ডের মোকাবেলা করবে।

ইউরো ২০২৪ আয়োজক জার্মানী গ্রুপ-এ৩’তে নেদারল্যান্ড, হাঙ্গেরি ও বসনিয়া এন্ড হার্জেগোভিনার মুখোমুখি হভে।লিগ-বি’তে রেলিগেটেড হওয়া গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ড গ্রুপ পর্বে আয়ারল্যান্ড, ফিনল্যান্ড ও গ্রীসের সাথে লড়াইয়ে নামবে। বড় দূরত্বে দলগুলোর যাত্রা সীমিত রাখার উয়েফা আইনের অধীনে এই দলগুলো কাজাকাস্তানের সাথে একই গ্রুপ এড়াতে সক্ষম হয়েছে।

সাউথগেট বলেন, ‘এখানে কিছু দল রয়েছে যাদের সাথে আমরা দীর্ঘদিন কোন ম্যাচ খেলিনি। এ কারনে কিছু ম্যাচ বেশ কঠিন হবে। আমি মনে করি ইংল্যান্ডে সবাই লিগ-বি’তে নেমে যাওয়া দারুন হতাশ হয়েছে। কিন্তু এখানেও আমাদের কঠিন ম্যাচই খেলতে হচ্ছে। অবশ্যই আমাদের মূল লক্ষ্য থাকবে গ্রুপে জয়ী হয়ে আবারো লিগ-এ’তে উন্নীত হওয়া।’

১৯৯১ সালের পর প্রতিদ্বন্দ্বীতামূলক কোন ম্যাচে আয়ারল্যান্ডের মোকাবেলা করেনি ইংল্যান্ড। ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের বাছাইপর্বে সর্বশেষ তারা ঐ সময় মুখোমুখি হয়েছিল। চার বছর আগে সমর্থকদের উত্তেজনায় ডাবলিনের একটি ম্যাচ বাতিল হয়ে গিয়েছিল। সর্বশেষ ২০০০ সালের নভেম্বরে দর্শকশুন্য একটি স্টেডিয়ামে প্রীতি ম্যাচে এই দুই দল খেলেছিল। ম্যাচটিতে ইংল্যান্ড ৩-০ গোলে জয়ী হয়।

গ্রুপ-বি৪’এ ওয়েলসের প্রতিপক্ষ আইসল্যান্ড, মন্টেনেগ্রো ও তুরষ্ক।প্রতিটি লিগে চারটি দল চার গ্রুপে বিভক্ত হয়ে অংশ নিবে। এক্ষেতে ব্যতিক্রম লিগ-ডি। এখানে মোট ছয়টি দল দুই গ্রুপে বিভক্ত হয়ে খেলবে। ইউক্রেন আগ্রাসনের কারনে রাশিয়া এখনো নিষিদ্ধ রয়েছে।
আগামী ৫-৭ সেপ্টেম্বর গ্রুপ পর্বের প্রথম রাউন্ডের ম্যাচ অনুষ্ঠিত হবে। মধ্য নভেম্বরে গ্রুপ পর্বের খেলা শেষ হবে।এবারের নেশন্স লিগের সূচী নতুন নকআউট রাউন্ডে আয়োজিত হবে। নতুন ফর্মেট অনুযায়ী লিগ-এ গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স-আপ দল দুই লেগের কোয়ার্টার ফাইনালে খেলবে। চার ম্যাচের বিজয়ী দল ফাইনালে খেলার যোগ্যতা অর্জণ করবে।

অন্যদিকে লিগ-বি, সি ও ডি’র গ্রুপ বিজয়ীরা সরাসরি উন্নীত হবে। আগের মতই লিগ-এ ও বি’র শেষ দল রেলিগেটেডে হয়ে যাবে। লিগ-সি’র নীচের দুই দল লিগ-ডি’তে নেমে যাবে।লিগ-এ’র তৃতীয় ও লিগ-বি’র দ্বিতীয় স্থান পাওয়া দলগুলো যথারীতি প্লে-অফে খেলবে। লিগ-বি ও সি’র প্রোমোশন ও রেলিগেশন আগের নিয়মানুযায়ী চলবে।নতুন ফর্মেটে লিগ-ডি’র দুই রানার্স-আপ দলের সামনে সুযোগ থাকবে প্লে-অফে খেলার যোগ্যতা অর্জণ করার। তাদের সাথে খেলবে লিগ-সি’র চতুর্থ স্থানে থাকা সেরা দুই দল।
 

নেশন্স লিগের ড্র :
লিগ এ
গ্রুপ এ১ : ক্রোয়েশিয়া, পর্তুগাল, পোল্যান্ড, স্কটল্যান্ড
গ্রুপ এ২ : ইতালি, বেলজিয়াম, ফ্রান্স, ইসরায়েল
গ্রুপ এ৩ : নেদারল্যান্ডস, হাঙ্গেরি, জার্মানী, বসনিয়া এন্ড হার্জেগোভিনা
গ্রুপ এ৪ : স্পেন, ডেনমার্ক, সুইজারল্যান্ড, সার্বিয়া
লিগ বি
গ্রুপ বি১ : চেক প্রজাতন্ত্র, ইউক্রেন, আলবেনিয়া, জর্জিয়া
গ্রুপ বি২ : ইংল্যান্ড, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, গ্রীস
গ্রুপ বি৩ : অস্ট্রিয়া, নরওয়ে, স্লোভেনিয়া, কাজাকাস্তান
গ্রুপ বি৪ : ওয়েলস, আইসল্যান্ড, মন্টেনেগ্রো, তুরষ্ক
লিগ সি
গ্রুপ সি১ : সুইডেন, আজারবাইজান, স্লোভাকিয়া, এস্তোনিয়া
গ্রুপ সি২ : রোমানিয়া, কসোভো, সাইপ্রাস, লিথুনিয়া/জিব্রালটার
গ্রুপ সি৩ : লুক্সেমবার্গ, বুলগেরিয়া, নর্দান আয়ারল্যান্ড, বেলারুস
গ্রুপ সি৪ : আর্মেনিয়া, ফারো আইসল্যান্ড, নর্থ মেসিডোনিয়া, লাটভিয়া
লিগ ডি :
গ্রুপ ডি১ : লিথুনিয়া/জিব্রালটার, সান মারিনো, লিখেনস্টেইন
গ্রুপ ডি২ : মলডোভা, মাল্টা, এ্যান্ডোরা।
নোট : মার্চে লিথুনিয়া ও জিব্রালটার রেলিগেশন প্লে-অফে অংশ নিবে

ম্যাচ ডে ১ ও ২ : ৫-১০ সেপ্টেম্বর, ২০২৪
ম্যাচ ডে ৩ ও ৪ : ১০-১৫ অক্টোবর, ২০২৪
ম্যাচ ডে ৫ ও ৬ : ১৪-১৯ নভেম্বর, ২০২৪
নকআউট রাউন্ড প্লে-অফ : ২০-২৫ মার্চ, ২০২৫
লিগ এ কোয়ার্টার ফাইনাল : ২০-২৫ মার্চ ২০২৫
ফাইনাল : ৪-৮ জুন, ২০২৫

একুশে সংবাদ/এস কে 

Link copied!