AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

৭০ বছরের সম্পর্ক ছিন্ন করল জার্মানি


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৭:১৩ পিএম, ২৩ মার্চ, ২০২৪
৭০ বছরের সম্পর্ক ছিন্ন করল জার্মানি

ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান হিসেবে অ্যাডিডাসের সুনাম বিশ্বজুড়ে। দীর্ঘ ৭০ বছর ধরে জার্মানির জার্সি প্রস্তুত করে আসছিল প্রতিষ্ঠানটি। তবে অ্যাডিডাসের সঙ্গে ঐতিহাসিক এই জুটি ভেঙে দিয়েছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)।

স্বদেশি প্রতিষ্ঠানটির সঙ্গে ৭০ বছরের সম্পর্ক ছিন্ন করে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান নাইকির সঙ্গে জুটি বাঁধছে ডিএফবি। ২০২৬ সালে অ্যাডিডাসের সঙ্গে চুক্তির মেয়াদ শেষে ২০২৭ সাল থেকে নাইকির সঙ্গে আনুষ্ঠাকিভাবে যাত্রা শুরু করবে জার্মান ফুটবল টিম। যার মেয়াদ শেষ হবে ২০৩৪ সালে।

গত বৃহস্পতিবার (২১ মার্চ) এক বিবৃতিতে অ্যাডিডাসের সঙ্গে চুক্তি ছিন্ন করে নাইকিকে বেছে নেয়ার ঘোষণা দেয় ডিএফবি। এর ফলে অ্যাডিডাসের চিরচেনা লোগোতে আগামী জুনে ইউরো চ্যাম্পিয়নশিপ এবং ২০২৬ সালে ফিফা বিশ্বকাপে জার্মানি ফুটবল দলকে শেষবার দেখা যাবে।

জার্মানির হ্যারজজেনুরেখে ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত হয় অ্যাডিডাস। এর পাঁচ বছর পর ১৯৫৪ সাল থেকে জার্মান জাতীয় দলের স্পন্সর প্রতিষ্ঠান হিসেবে কাজ করে আসছিল তারা। অ্যাডিডাসের ক্রীড়াসামগ্রী ব্যবহার করে ১৯৫৪ থেকে ২০১৪ সালের মধ্যে চারটি ফিফা বিশ্বকাপ জিতেছে জার্মানিরা।

মূলত নাইকি থেকে মোটা অঙ্কের প্রস্তাব পাওয়ায় অ্যাডিডাসের সঙ্গে ৭০ বছরের বেশি সময়ের সম্পর্ক ছিন্ন করেছে ডিএফবি। বিবৃতিতে তারা জানিয়েছে, ‘জার্মানিতে ফুটবলের উন্নয়নের মূল লক্ষ্য নিয়ে এ পার্টনারশিপে ডিএফবি পরবর্তী দশকে কাজ করে যাবে।’

তবে ডিএফবি আর্থিকভাবে লাভবান হলেও নিজ দেশের প্রতিষ্ঠানের সঙ্গে দীর্ঘ ৭ দশকের সম্পর্ক ছিন্নকে ভালোভাবে দেখছেন না জার্মানির ভাইস চ্যান্সেলর রবার্ট হ্যাবেক। তিনি জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনের কঠোর সমালোচনা করেছেন।

রবার্ট হ্যাবেক বলেন, ‘তিন ফিতা (অ্যাডিডাস লোগো) ছাড়া জার্মান জার্সি কল্পনা করতে পারছি না আমি। আমার কাছে, অ্যাডিডাস এবং ব্ল্যাক-রেড-গোল্ড (জার্মান জাতীয় পতাকা) সবসময় পরস্পর সম্পর্কযুক্ত। জার্মানির পরিচয় বহনকারী একটি চিহ্ন। স্থানীয় প্রতিষ্ঠানের প্রতি ভালোবাসাটা আমি একটু বেশি পছন্দ করতাম।’

একুশে সংবাদ/এস কে

Link copied!