AB Bank
ঢাকা বুধবার, ০৩ জুলাই, ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যুক্তরাষ্ট্র ও কানাডার ম্যাচ দিয়ে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৬:০৬ পিএম, ১ জুন, ২০২৪
যুক্তরাষ্ট্র ও কানাডার ম্যাচ দিয়ে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের

অপেক্ষার প্রহর শেষ। আগামীকাল রবিবার পর্দা উঠেছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। প্রথমবারের মতো আইসিসির কোনো আসরে ২০ দল অংশ নিচ্ছে। ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্র যৌথভাবে এবারের আসরের আয়োজক। যুক্তরাষ্ট্রের সঙ্গে সময়ের ব্যবধানের কারণে বাংলাদেশ সময় রবিবার সকাল সাড়ে ৬টায় শুরু হবে নবম বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচটি। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক যুক্তরাষ্ট্র ও বাছাইপর্ব খেলে বিশ্বকাপের টিকিট পাওয়া কানাডা। দিনের অন্য ম্যাচে বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় মুখেমুখি হবে আরেক স্বাগতিক দেশ ওয়েস্ট ইন্ডিজ ও পাপুয়া নিউগিনি।

বাস্কেটবল, বেসবল, রাগবি, অ্যাথলেটিক্স, সকারের ভিড়ে ক্রিকেটের পাত্তা নেই মার্কিন যুক্তরাষ্ট্রে। তারপরও বিশ্বকাপের মতো এতো বড় টুর্নামেন্টের আয়োজন হচ্ছে সেখানে। স্বাগতিক দেশ হওয়ার কারণে বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পেয়েছে তারা। বিশ্বকাপের আগে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে যুক্তরাষ্ট্র। যেখানে ২-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা। যার ফলে বিশ্বকাপের আগে বেশ ফুরফুরে মেজাজেই রয়েছে তারা।

অন্যদিকে বাছাইপর্ব খেলে বিশ্বকাপের টিকিট পাওয়া কানাডার প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ এটি। সবশেষ আইসিসি টুর্নামেন্টে দলটি অংশ নেয় ২০১১ ওয়ানডে বিশ্বকাপে।বিশ্বকাপে কানাডাকে নেতৃত্ব দেবেন সাদ বিন জাফর। কানাডার জার্সিতে সবচেয়ে বেশি ৩৮ টি-টোয়েন্টি খেলেছেন তিনি। ৪৩ উইকেট নিয়ে এই বাঁহাতি স্পিনারই কানাডার সর্বোচ্চ উইকেট শিকারি টি-টোয়েন্টিতে। ১৫ সদস্যের সঙ্গে চার ক্রিকেটারকে রিজার্ভে রাখছে উত্তর আমেরিকার এই দলটি।

অভিজ্ঞ এক দলই কানাডা গঠন করেছে বলতে হবে। চার ক্রিকেটারের বয়স ৩০-এর কম। অ্যারন জনসন, রবীন্দরপল সিং, নাভনিত ধালিওয়ালদের মতো তারকা ব্যাটাররা থাকছেন বিশ্বকাপ দলে। ৮৭০ রান করা ধালিওয়াল টি-টোয়েন্টিতে কানাডার সর্বোচ্চ রান সংগ্রাহক। কালিম সানা, জুনাইদ সিদ্দিকির মতো তারকারা থাকছেন এবারের বিশ্বকাপ দলে। তবে নিখিল দত্ত, শ্রীমন্ত বিজয়ারত্ন কেউ জায়গা পাননি কানাডার বিশ্বকাপ দলে।

প্রতিবেশী দেশটির বিপক্ষে এখন অবধি টি-টোয়েন্টিতে ৯ ম্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে যুক্তরাষ্ট্রের জয় পাঁচটিতে। কানাডার কাছে আমেরিকা হেরেছে ২ ম্যাচে। বাকি দুটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে বৃষ্টিতে। আজ দুদলের বিশ্বকাপের পর্বে যেতে এগিয়ে থাকার মঞ্চ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের যৌথ আয়োজক মার্কিন যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ। ক্রিকেটের সংক্ষিপ্ত ভার্সনের মাসব্যাপী আকর্ষণীয় ও উত্তেজনাপূর্ণ এ উৎসবে প্রথমবারের মতো অংশ নেবে ২০টি দল। যুক্তরাষ্ট্রের তিন ভেন্যুর সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের ৬ মাঠে হবে বিশ্বকাপের ম্যাচগুলো। মারকাটারি এ আসরে মোট ম্যাচ হবে ৫৫টি। এর মধ্যে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে ৪১টি ও যুক্তরাষ্ট্রে হবে ১৪টি ম্যাচ। ২৯ জুন বার্বাডোজের ব্রিজটাউনের কেনসিংটন ওভালে ফাইনাল দিয়ে কুড়ি কুড়ি বিশ্বকাপের পর্দা নামবে।

 

একুশে সংবাদ/এস কে


 

Link copied!