AB Bank
ঢাকা সোমবার, ০৮ জুলাই, ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দক্ষিণ আফ্রিকান পেসারকে বোলিং কোচ হিসেবে নিয়োগ জিম্বাবুয়ের


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:৩২ পিএম, ৫ জুলাই, ২০২৪
দক্ষিণ আফ্রিকান পেসারকে বোলিং কোচ হিসেবে নিয়োগ জিম্বাবুয়ের

নিজেদের দেশের মাটিতে টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারতের বিরুদ্ধে টি-২০ ফর্ম্যাটের সিরিজ খেলবে জিম্বাবুয়ে দল। সদ্য টি-২০ বিশ্বকাপজয়ী ভারতীয় দলের কার্যত গোটা স্কোয়াডকেই বিশ্রাম দেওয়া হয়েছে এই সিরিজে। এই সিরিজে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন আইপিএলের ফ্র্যাঞ্চাইজি গুজরাট টাইটানসের অধিনায়ক শুভমন গিল।  

৬ জুলাই অর্থাৎ শনিবার ভারতের বিরুদ্ধে শুরু হবে জিম্বাবুয়ের সিরিজ। এই সিরিজের আগেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড। জাতীয় সিনিয়র দলের বোলিং কোচের দায়িত্ব দেওয়া হল প্রাক্তন তারকা দক্ষিণ আফ্রিকার পেসারকে। দায়িত্ব নিলেন চার্ল ল্যাঙ্গাভেল্ট। খেলা ছেড়েছেন দীর্ঘদিন। এরপর কোচিংয়ের সঙ্গে যুক্ত রয়েছেন তিনি। এই বিভাগেই যথেষ্ট অভিজ্ঞ তিনি। দক্ষিণ আফ্রিকার পাশাপাশি বাংলাদেশের বোলিং কোচের দায়িত্বও তিনি সামলেছেন।

এই মুহূর্তে বেশ কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। গত বছর ওডিআই বিশ্বকাপের পরে এই বছরেও তারা টি-২০ বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। ফলে আপাতত জিম্বাবুয়ে ক্রিকেটে চলছে পালা বদলের মৌসুম। যার অঙ্গ হিসেবে জাতীয় সিনিয়র পুরুষ দলের কোচিং বিভাগ ঢেলে সাজাচ্ছে তারা। আর এর অংশ হিসেবেই ল্যাঙ্গাভেল্টকে বোলিং কোচ হিসেবে নিয়োগ করেছে আফ্রিকার দেশটি। বৃহস্পতিবার একদা দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের প্রাক্তন বোলিং কোচকে এই দায়িত্ব দেওয়ার কথা বিবৃতি দিয়ে জানিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট দল।  

প্রসঙ্গত সবেমাত্র আমেরিকা যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে টি-২০ বিশ্বকাপ শেষ হয়েছে। সেই বিশ্বকাপের ফাইনালে ভারত, দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে। জিম্বাবুয়ের যোগ্যতা অর্জনে ব্যর্থতা হয়েছিল। বিষয়টি খতিয়ে দেখতেই গঠিত হয়েছিল তদন্ত কমিটি। যারা এই ল্যাঙ্গাভেল্টের নিয়োগকে অনুমোদন দিয়েছে। জিম্বাবুয়ে দল এর আগে হেড কোচ হিসেবে জাস্টিন সিমোন্স এবং ব্যাটিং কোচ হিসেবে ডিওন ইব্রাহিমকে দায়িত্ব দিয়েছিল। পাশাপাশি দক্ষিণ আফ্রিকার প্রাক্তন পেসার ল্যাঙ্গাভেল্ট দুই দফায় নিজের দেশের বোলিং কোচের দায়িত্ব পালন করেছেন। ২০১৯ সালের জুলাই থেকে ডিসেম্বরে পর্যন্ত ছিলেন তিনি বাংলাদেশের বোলিং কোচ। ৩৯ বছর বয়সি ল্যাঙ্গাভেল্ট আন্তর্জাতিক ক্রিকেটে কাজ করেছেন আফগানিস্তানের সঙ্গেও। গত বছর ওডিআই বিশ্বকাপ আফগানিস্তানের কোচিং স্টাফের সদস্য ছিলেন তিনি। পাশাপাশি আইপিএলে পাঞ্জাব কিংসের বোলিং কোচও ছিলেন তিনি। জাতীয় দলের হয়ে ৬টি টেস্ট, ৭২টি ওডিআই এবং ও ৯টি টি-২০ ম্যাচে খেলেছেন তিনি।

ডেভ হটন প্রধান কোচের দায়িত্ব ছাড়ার পর জিম্বাবুয়ের অন্তর্বর্তীকালীন কোচ ছিলেন স্টুয়ার্ট মাতসিকেনিয়েরি। জিম্বাবুয়ের প্রাক্তন এই ক্রিকেটার এবার ফিল্ডিং কোচের দায়িত্ব পালন করবেন। ল্যাঙ্গাভেল্ট, মাতসিকেনিয়েরি এবং ইব্রাহিম ভারতের বিপক্ষে টি-২০ সিরিজের আগে দলের সঙ্গে যোগ দেবেন। 

একুশে সংবাদ/ এস কে

Link copied!