AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জার্মানির শ্রম আইনের জটে ইয়ামাল


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১০:১৫ পিএম, ১২ জুলাই, ২০২৪
জার্মানির শ্রম আইনের জটে ইয়ামাল

জার্মানিতে বসেছে ইউরো কাপ ২০২৪ সালের আসর। এই আসর একেবারে শেষ পর্যায়ে বলা যায়। নির্ধারিত হয়ে গিয়েছে দুই ফাইনালিস্ট। স্পেন মুখোমুখি হবে ইংল্যান্ডের। এই ইউরো কাপের নিঃসন্দেহে অন্যতম বড় তারকা স্পেনের নবীন প্রতিভাবান ফুটবলার লামিনে ইয়ামাল। 

ইউরো কাপে তিনি মাঠে নামলেই যেন তৈরি হয়েছে একের পর এক নজির অথবা ভেঙেছে একের পর এক নজির। করেছেন দর্শনীয় গোল। সেমিফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে করা তাঁর অবিশ্বাস্য গোল দেখে চমকে উঠেছিলেন কিলিয়ান এমবাপের মতন তারকা ও। সেই লামিনে ইয়ামালকে নিয়েই এক অদ্ভুত সমস্যায় পড়েছেন ফরাসি কোচ দেলা ফুয়েন্তে। এবারের আয়োজক দেশ জার্মানির শ্রম আইনের ফলে বেড়েছে সমস্যা!কি সেই সমস্যা? আসুন বুঝে নেওয়ার চেষ্টা করা যাক।

লামিনে ইয়ামাল বর্তমানে ক্লাব ফুটবলে খেলছেন স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা হয়ে। এই মুহূর্তে তার বয়স মাত্র ১৬। অর্থাৎ আইনের পরিভাষায় যাকে বলে তিনি নাবালক। জার্মানির যে শ্রম আইন রয়েছে সেই আইন অনুযায়ী কোন নাবালক বা বাচ্চাকে দিয়ে রাত আটটার পরে কোন কাজ করানো যাবে না।তবে অ্যাথলিটদের ক্ষেত্রে রয়েছে ছাড়। তাদেরকে রাত ১১ টা অব্দি খেলানো বা অনুশীলন করানো যায়।ফলে ইয়ামালকে কোন ম্যাচে পুরো ৯০ মিনিট খেলাতে কালঘাম ছুটছে স্প্যানিশ কোচের। জার্মানির বিরুদ্ধে স্পেনের কোয়ার্টার ফাইনাল ম্যাচ শুরু হয়েছিল স্থানীয় সময়ে ছটার সময়ে। ফলে এই ম্যাচে খুব একটা সমস্যা হয়নি। কিন্তু বেশ কিছু ম্যাচে লুই ডেলা ফুয়েন্তেকে সমস্যায় পড়তে হয়েছে। যেমন ফ্রান্সের বিরুদ্ধে সেমিফাইনাল শুরু হয় রাত নয়টায়। নির্ধারিত ৯০ মিনিট সময়ের খেলা প্লাস স্টপেজ সময়,১৫ মিনিটের বিরতি , ইন্টারভিউ সব মিলিয়ে ইয়ামালকে রাত ১১ টার পরেও কাজ করতে হত যা জার্মানির শ্রম আইনবিরোধী। এই জায়গাতেই সমস্যা তৈরি হচ্ছে।

জার্মানির এই আইনের কারণেই প্রতি ম‌্যাচেই ইয়ামালকে তুলে নিতে বাধ্য হচ্ছেন লুই ডেলা ফুয়েন্তে। গ্রুপ পর্বের ম্যাচে ৮৬ মিনিট,৭১ মিনিট এবং ১৯ মিনিটের মাথায় যথাক্রমে ক্রোয়েশিয়া,ইতালি এবং আলবেনিয়ার বিরুদ্ধে তাঁকে তুলে নিতে বাধ্য হয়েছেন স্প্যানিশ কোচ। যদি ইয়ামাল রাত ১১ টা পর্যন্ত বা এর পরেও খেলেন তাহলে স্প্যানিশ ফেডারেশনকে বড়সড় জরিমানার সামনে পড়তে হবে।৩০০০০ ইউরো জরিমানা দিতে হবে স্প্যানিশ ফুটবল ফেডারেশনকে।ইউরো ২০২৪ সালের ফাইনাল শুরু হবে রাত নটার সময়ে।যা চিন্তা বাড়িয়েছে স্পেনের। ইউরো ফাইনালের একদিন আগে ১৭ তম জন্মদিন উদযাপন করবেন ইয়ামাল। তারপরে ফাইনালে নামবেন তিনি। তাঁকে নিয়ে ফাইনালে স্প্যানিশ ফুটবল ফেডারেশন দরকারে জরিমানার ঝুঁকি ও নিতে পারে বলে জানা যাচ্ছে।

একুশে সংবাদ/ এস কে

 

Link copied!