AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রোহিতকে অধিনায়ক করায় সবাই আমার সমালোচনা করেছিল


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১২:১০ পিএম, ১৪ জুলাই, ২০২৪
রোহিতকে অধিনায়ক করায় সবাই আমার সমালোচনা করেছিল

২০২১ সালের নভেম্বরে ভারতীয় ক্রিকেট মহলে তীব্র ডামাডোল শুরু হয়েছিল। বিরাট কোহলি টি-টোয়েন্টি দলের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর পর, ওডিআই দলের নেতৃত্বও তার থেকে কেড়ে নেওয়া হয়েছিল। যা নিয়ে তীব্র বিতর্ক এবং জলঘোলা হয়েছিল সেই সময়ে। বিসিসিআই-এর তৎকালীন প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলির সঙ্গে কোহলি বিবাদে জড়িয়ে পড়েছিলেন। যা প্রকাশ্যে এসে পড়েছিল। 

সৌরভ গাঙ্গুলি দাবি করেছিলেন, কোহলিকে তিনি তার টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করতে বলেছিলেন। কিন্তু বিরাটের দাবি ছিল, এই ধরণের কিছুই তাকে বলা হয়নি। ইতিমধ্যে রোহিত শর্মাকে সাদা বলের অধিনায়ক ঘোষণা করা হয়। এর পর কোহলির নেতৃত্বে দক্ষিণ আফ্রিকার কাছে টেস্ট সিরিজ হারের পরেই ভারতের টেস্ট অধিনায়কত্বও ছেড়ে দেন কোহলি। তখন বিতর্ক আরও তীব্র হয়।

যাইহোক তিন ফর্ম্যাটের জন্য রোহিত শর্মাকে দায়িত্ব দেওয়া হয়। সৌরভ বারবার বলেছেন যে, রোহিত ভারতের অধিনায়কত্বের পক্ষে ছিলেন না। কারণ তিনি অনুভব করেছিলেন যে, তিনটি ফর্ম্যাটে নেতৃত্ব দেওয়া তাঁর ফর্মের উপর প্রভাব ফেলবে। কিন্তু রোহিতকে বুঝিয়ে সৌরভই রাজি করান। তবে এই ঘটনায় সৌরভ সেই সময়ে ভিলেন হয়ে গিয়েছিল কোহলির হাজার হাজার ভক্তের কাছে। নানা ভাবে সৌরভকে সেই সময়ে টার্গেট করা হয়েছিল।

২০২৪ সালে জুলাইয়ে ছবিটা পুরো বদলে গিয়েছে। ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পর অধিনায়ক রোহিতকে নিয়ে জয়জয়কার। সৌরভের সিদ্ধান্ত যে সেই সময়ে সঠিক ছিল, তা প্রমাণ হয়েছে। শুধু টি-টোয়েন্টি বিশ্বকাপই নয়, রোহিতের নেতৃত্বে ওডিআই বিশ্বকাপের ফাইনালে উঠেছিল টিম ইন্ডিয়া। রোহিতের দুর্দান্ত সাফল্য অর্জনের পর এবার নিজের তিন বছর আগের নেওয়া সিদ্ধান্ত নিয়ে মুখ খুলেছেন বাংলার মহারাজ।

সৌরভ এখন বিসিসিআই-এর প্রেসিডেন্ট নন ঠিকই, তবে প্রাক্তন ভারত অধিনায়ক তার সিদ্ধান্তের জন্য যে ভাবে সমালোচনার শিকার হয়েছিলেন, সেটি তিনি ভোলেননি। রোহিতের নেতৃত্বে ভারত বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর সৌরভ এই প্রসঙ্গে মুখ খুলেছেন। তিনি দাবি করেছেন, ‘আমি যখন রোহিতের হাতে অধিনায়কত্বের দায়িত্ব তুলে দিয়েছিলাম, তখন খুব বেশি ভাবে সমালোচিত হয়েছিলাম। এবং এখন যখন আমরা ওর অধিনায়কত্বে ট্রফি জিতেছি, কেউ আমাকে গালাগাল করছে নায সবাই ভুলে গেছে যে, আমি ওকে অধিনায়ক বানিয়েছিলাম।’

শুধু রোহিতই নন, রাহুল দ্রাবিড়কে প্রধান কোচ হিসাবে নিয়োগ করার ক্ষেত্রে বড় ভূমিকা নিয়েছিলেন সৌরভ গাঙ্গুলি। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে বিপর্যয়ের পর কোচের পদ থেকে রবি শাস্ত্রীও সরে যান। সেই সময়ে সৌরভের তত্ত্বাবধানেই দ্রাবিড় কোচ হিসাবে ভারতীয় দলে যোগ দেন। সৌরভ না থাকলে, দ্রাবিড়কে রাজি করানো কঠিন কাজ ছিল। আর এর পর রোহিত-দ্রাবিড় জুটি ভারতীয় ক্রিকেটে নতুন অধ্যায় লেখেন। 


একুশে সংবাদ/ এস কে

Link copied!