AB Bank
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

একনজরে চিনে নিন গেমসের প্রতীক


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৬:০১ পিএম, ২৫ জুলাই, ২০২৪
একনজরে চিনে নিন গেমসের প্রতীক

অলিম্পিক গেমস মানেই তা প্রতি চার বছরে একবার খেলাধূলার মহাযঞ্জের আসর। সারা পৃথিবী থেকে যেখানে এসে জড়ো হয় বিশ্বের সমস্ত তারকা, মহাতারকারা। চারদিকে থাকে একটা সাজো সাজো রব। এই অলিম্পিক গেমসের সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে অন্যতম হল সেই গেমসের ম্যাসকট। বিশেষজ্ঞরা বলেন যে দেশে আয়োজন হচ্ছে অলিম্পিক গেমস সেই দেশের সংস্কৃতির পরিচায়ক হয় এই ম্যাসকট। 

সে বারের গেমসের মূর্ত প্রতীক এই ম্যাসকট। প্যারিস অলিম্পিক গেমসও তার ব্যতিক্রম নয়। এবারের গেমসের যে প্রতীক ‍‍`দ্য অলিম্পিক ফ্রাইরেজ‍‍` তার আকৃতি দেওয়া হয়েছে ছোট্ট ট্র্যাডিশনাল ফ্রাইরেজ হ্যাট অর্থাৎ টুপির মতন। যা আসলে স্বাধীনতা, ঐক্য এবং সামাজিক এবং মানবিক কাজে সংঘবদ্ধ হওয়ার প্রতীক এই ফ্রাইরেজ হ্যাট। মূলত ফরাসি বিপ্লবের ইতিহাসের কথা মাথায় রেখেই তৈরি হয়েছে এই প্রতীক। লাল, সাদা এবং নীলে রঙে রাঙানো হয়েছে এই প্রতীককে।

২০২৪ প্যারিস অলিম্পিক গেমসের লক্ষ্য হল সমাজে এই বার্তা ছড়িয়ে দেওয়া যে খেলাধূলা মানুষের জীবন বদলে দিতে পারে। এই ম্যাসকটের মধ্যে দিয়েই সেই ভাবনার প্রসার ঘটানো হয়েছে। এই ম্যাসকটের মোটো হল ‘অ্যালোন উই গো ফাস্টার, টুগেদার উই গো ফার্দার।’ অর্থাৎ একা একা আমরা জোরে যেতে পারি, সংঘবদ্ধভাবে আমরা অনেক দূর যেতে পারি। এই ম্যাসকটের মূল উদ্দেশ্য হল বিশ্বের সমস্ত মানুষ একসঙ্গে কাজ করলে বিশ্বকে কত সুন্দর করে তোলা যায় সেই বার্তার প্রসার ঘটানো। একটা জীব হিসেবে নয় বরং এই ম্যাসকটকে একটা ধারনা হিসেবে দেখার কথা বলছেন আয়োজকরা। একথাকেই সমর্থন করেছেন প্যারিস ২০২৪ সালের আয়োজক কমিটির সভাপতি টনি এস্তানগুয়েত।

ফরাসি ইতিহাসে এই ফ্রাইজিয়ান ক্যাপের যে বৈশিষ্ট্য তা হল অনেকে একে লিবার্টি ক্যাপও বলে থাকেন। রোমান সভ্যতার সময়ে যারা দাসত্বের শৃঙ্খলে আবদ্ধ হয়েছিলেন তাদের মুক্তি অর্থাৎ স্বাধীনতাকে তুলে ধরে এই টুপি। ঘটনাচক্রে ২০২০ সালের টোকিও অলিম্পিক গেমসের প্রতীক ছিল ‘মীরাটোয়া’ ,যার অর্থ অন্তহীন আশার আলো। যা মূলত জাপানের সংস্কৃতিকে তুলে ধরেছিল। আর এবার অলিম্পিক ফ্রাইরেজের মধ্যে দিয়ে প্যারিস অলিম্পিক গেমস তাদের অর্থাৎ ফ্রান্সের সংস্কৃতিকে তাদের ইতিহাসের আলোকে তুলে ধরে বিশ্বব্যাপী সাম্যের এবং স্বাধীনতার এক বার্তা ছড়িয়ে দিতে চেয়েছে।

একুশে সংবাদ/ এস কে

Link copied!