AB Bank
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আইফেল টাওয়ারের লোহা দিয়ে অলিম্পিকের পদক তৈরি


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১১:৩৩ এএম, ২৭ জুলাই, ২০২৪
আইফেল টাওয়ারের লোহা দিয়ে অলিম্পিকের পদক তৈরি

প্যারিস অলিম্পিক গেমসের অফিসিয়ালি পর্দা উঠেছে শুক্রবার। এই নিয়ে তৃতীয়বার অলিম্পিক গেমসের আয়োজন করছে প্যারিস। এর আগে শেষবার তারা ১০০ বছর আগে ১৯২৪ সালে শেষবার অলিম্পিক গেমসের আয়োজন করেছিল। ফলে ‍‍`গ্রেটেস্ট শো অন আর্থ‍‍`কে নিয়ে স্বাভাবিকভাবেই উৎসাহ, উদ্দীপনা তুঙ্গে গোটা প্যারিস শহর জুড়ে।

একটা অলিম্পিক গেমসের সবথেকে বড় আকর্ষণ সেই গেমসের পদক। প্যারিসে যে ১০,৫০০ অ্যাথলিট তাদের নিজ নিজ ক্রীড়াবিভাগে লড়াই করতে নামছে সবার কাছেই স্বপ্ন দেশের হয়ে পদক জয়। আর এবারের গেমসের পদকেই থাকছে ইতিহাসের ছোঁয়া।

প্যারিস তো বটেই গোটা বিশ্বের কাছে অন্যতম জনপ্রিয় সৃষ্টি আইফেল টাওয়ার। আইকনিক এই টাওয়ারকে দেখতে দেশ বিদেশ থেকে লোকেরা ভিড় জমান ফ্রান্সে।এবার সেই আইফেল টাওয়ার যে লোহা দিয়ে তৈরি তাই থাকছে প্রতিটি পদকে।গেমসের ইতিহাসে এই প্রথম কোন দেশ তার বিখ্যাত জাতীয় মনুমেন্টের অংশকে ব্যবহার করছে অলিম্পিকসের পদকে।

প্যারিস অলিম্পিক গেমসের আয়োজকদের তরফে জানা গিয়েছে প্রতিটি পদকে আইফেল টাওয়ারে ব্যবহৃত লোহা থাকছে। ১৮ গ্রাম ওজনের লোহা থাকছে প্রতি পদকে। পদকের মাঝের অংশে ব্যবহৃত হয়েছে এই লোহা।পদকের মাঝের অংশটি করা হেক্সাজন আকৃতির। অর্থাৎ গোল চাকতির মাঝে থাকছে একটি ষড়ভুজ আকৃতির অংশ। এই অংশটি তৈরি করা হয়েছে আইফেল টাওয়ারে ব্যবহৃত লোহা দিয়ে। সোনা,রুপো, ব্রোঞ্জ তিনটি পদকের মাঝেই থাকছে এই লোহা দিয়ে তৈরি ষড়ভুজাকৃতি অংশটি।

প্রসঙ্গত আধুনিক অলিম্পিক গেমস শুরু হয়েছে ১৮৯৬ সাল থেকে। সেদিনের এথেন্সের পরবর্তীতে এখন পর্যন্ত ৩৬,৬০০ পদক দেওয়া হয়েছে বিজয়ীদের।তবে কোথাও কোনদিন আয়োজক দেশের জাতীয় ঐতিহ্যশালী মনুমেন্টের অংশকে ব্যবহার করা হয়নি। এবারের মেডেলে যেমন একদিকে তুলে ধরা হয়েছে গেমসের স্পিরিটকে,তেমনি অন্যদিকে তুলে ধরা হয়েছে ফ্রান্সের ঐতিহ্যকে।একটি জুয়েলারি ফার্ম যাদের নাম সউমেট ,তারা এই পদকগুলো তৈরি করেছে। এই মেডেলগুলোর প্রোডিউসার মোনাই ডে প্যারিস।

সোনার পদকের ওজন ৫২৯ গ্রাম। রুপোর পদকের ওজন ৫২৫ গ্রাম এবং ব্রোঞ্জ পদকের ওজন ৪৫৫ গ্রাম। নীল‌রঙের রিবন ব্যবহার করা হবে মেডেলগুলোতে গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসে। আর প্যারালিম্পিকসে ব্যবহার করা হবে লাল রঙের রিবন। পদকগুলোর ব্যস ৮৫ মিলিমিটার। সাম্প্রতিক সময়ে আইফেল টাওয়ারের সংস্কার করা হয়েছে। সেই সংস্কারের সময়ে বেরিয়ে আসা লোহা দিয়েই তৈরি হয়েছে এবারের পদকগুলোর মাঝের ষড়ভুজাকৃতি অংশটি। প্রতিটি পদকে খোদাই করা থাকবে ক্রীড়া এবং ক্রীড়াবিভাগের নাম। অলিম্পিক পদকে এই লেখাগুলো থাকবে ফরাসি ভাষাতে আর প্যারালিম্পিকসে এই লেখাগুলো থাকবে ইংরেজিতে।

একুশে সংবাদ/ এস কে

Link copied!