AB Bank
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দ. কোরিয়াকে উ. কোরিয়া বলায় অলিম্পিকে তুলকালাম


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৬:৩৪ পিএম, ২৭ জুলাই, ২০২৪
দ. কোরিয়াকে উ. কোরিয়া বলায় অলিম্পিকে তুলকালাম

প্যারিসে অলিম্পিক গেমস শুরুর কয়েকদিন পেরোনোর পর, উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে শুক্রবার ২৬ জুলাই রাতে। যেখানে অলিম্পিকের ইতিহাসে প্রথমবারের মতো প্রতিযোগী দেশগুলোর মার্চপাস্টের আয়োজন করা হয় সিন নদীতে। সেই প্রদর্শনী চলাকালেই ঘটে অনাকাঙ্ক্ষিত এক ঘটনা। দক্ষিণ কোরিয়ার অ্যাথলেটদের মার্চপাস্টের সময় তাদের উত্তর কোরিয়া বলে পরিচয় করিয়ে দেওয়া হয়। যা নিয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) ক্ষমা চাইলেও, তুলকালাম থামছেই না!

মার্চপাস্টে দক্ষিণ কোরিয়ার নৌযান দৃশ্যমান হতেই ঘোষক পরিচয় করিয়ে দেন এভাবে, ‘ডেমোক্রেটিক পিপল’স রিপাবলিক অব কোরিয়া।’ যা শুনে অনেকেই চমকে ওঠেন। কারণ এটি উত্তর কোরিয়ার সরকারি নাম! তাই ঘোষণাটি হতো এভাবে ‘দ্য রিপাবলিক অব কোরিয়া’, এটি দক্ষিণ কোরিয়ার সরকারি নাম। দুই ভাষাতেই (ফরাসি ও ইংলিশ) দক্ষিণ কোরিয়া দলকে পরিচয় করিয়ে দেওয়া হয় উত্তর কোরিয়ার নামে।

এ ঘটনায় উদ্বোধনী অনুষ্ঠানের ঘোষক মার্ক অ্যাডামস নিজেও ক্ষমা চেয়েছেন। এ নিয়ে তিনি বলেছেন, ‘স্পষ্টভাবে এজন্য আন্তরিকভাবে ক্ষমা চাচ্ছি। চলমান প্রক্রিয়ার মাঝেই এই ভুল হয়ে গেছে। সেই (উদ্বোধনী অনুষ্ঠানে) সন্ধ্যায় অনেকগুলো ঘটনা ঘটছিল, এরই মাঝে ভুল হয়েছে, আমরা শুধু ক্ষমাই চাইতে পারি।’

ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি) অনাকাঙ্ক্ষিত এ ভুলের জন্য ক্ষমা চেয়েছে। নিজেদের অফিশিয়াল এক্স অ্যাকাউন্টে ক্ষমা প্রার্থনা করে কোরিয়ান ভাষায় একটি পোস্ট করেছে। তারা জানায়, ‘উদ্বোধনী অনুষ্ঠান সম্প্রচারের সময় দক্ষিণ কোরিয়া দলকে পরিচয় করিয়ে দিতে গিয়ে যে ভুলটি হয়েছে, এর জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি।’

বিষয়টি নিয়ে দুঃখ প্রকাশ করেছেন দক্ষিণ কোরিয়ার ক্রীড়া ও সংস্কৃতি প্রতিমন্ত্রী জ্যাং মি-রান। এক বিবৃতিতে তিনি বলেন, ‘২০২৪ প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে ঘোষণার সময় দক্ষিণ কোরিয়া দলকে উত্তর কোরিয়া দল হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে।’ এ ছাড়া বিতর্কিত এই ঘটনায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে বৈঠকে বসার অনুরোধ জানানো হয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান টমাস বাখকে।

আইওসি প্রেসিডেন্ট বাখের সঙ্গে বৈঠকের কথা রয়েছে দক্ষিণ কোরিয়ান প্রেসিডেন্ট ইউন সুক-ইয়লের। ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে ফরাসি সরকারের সঙ্গে মিলিতভাবে ‘রাষ্ট্রীয়ভাবে (দ. কোরিয়া) শক্ত অভিযোগ’ গঠন করা হতে পারে বলেও জানানো হয়েছে। একইসঙ্গে যাতে এমন ঘটনার পুনরাবৃত্তি না হয়, সেদিকেও প্যারিস অলিম্পিক কমিটিকে খেয়াল রাখার আহবান জানিয়েছে মন্ত্রণালয়।

অবশ্য এবারই প্রথম নয়, এর আগে ২০১২ লন্ডন অলিম্পিকেও এমন ভুল হয়েছিল। ওই আসরে উত্তর কোরিয়ার নারী ফুটবল দল যখন গ্লাসগোতে উদ্বোধনী ম্যাচের আগে ওয়ার্মআপ করছিল, তখন স্টেডিয়ামের স্ক্রিনে দক্ষিণ কোরিয়ার পতাকা দেখানো হয়। পরে সেটিকে ‘মানবিক ভুল’ উল্লেখ করে ক্ষমা চায় আয়োজকরা।

এবারের অলিম্পিকে দক্ষিণ কোরিয়া দলে অ্যাথলেট আছেন ১৪৩ জন। যারা ২১টি ইভেন্টে অংশ নিচ্ছেন। গত অলিম্পিক্সে ৬টি সোনাসহ ২০টি পদক জিতে তারা পদক তালিকায় ১৬তম স্থানে ছিল। অন্যদিকে, গত অলিম্পিক্সে অংশ নেয়নি উত্তর কোরিয়া। তারা শেষবার ২০১৬ অলিম্পিক্সে খেলেছিল। এবার প্যারিসে ১৬ জন অ্যাথলেট অংশ নিচ্ছেন উত্তর কোরিয়ার।

একুশে সংবাদ/ এসএডি
 

Link copied!