AB Bank
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ধর্ষণ করা খেলোয়াড় মাঠে নামতেই শুরু বিদ্রুপ!


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৮:০৮ পিএম, ২৯ জুলাই, ২০২৪
ধর্ষণ করা খেলোয়াড় মাঠে নামতেই শুরু বিদ্রুপ!

শনিবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ঘোষণা করেছে যে প্যারিস গেমসে ধর্ষণের দায়ে দোষী সাব্যস্ত স্টিভেন ভ্যান ডি ভেল্ডের অংশগ্রহণের বিষয়ে নেদারল্যান্ডস অলিম্পিক দলের দেওয়া ব্যাখ্যায় তারা সন্তুষ্ট।

প্রকৃতপক্ষে, স্টিভেন ভ্যান, যিনি ধর্ষণের জন্য কারাগারে সাজা ভোগ করেছিলেন, রবিবার প্যারিস অলিম্পিক্সে তার প্রথম ম্যাচ খেতলে নেমেছিলেন। ম্যাচের আগে যখন তাঁর সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়েছিল তখন তাকে ঠাট্টা-বিদ্রুপ করা হয়।

আসুন আমরা আপনাকে বলি যে ২০১৬ সালে, ২০১৪ সালে ব্রিটেনে ১২ বছরের একটি মেয়েকে ধর্ষণের জন্য স্টিভেনকে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। তখন তার বয়স ছিল ১৯ বছর। তার সাজার কিছু অংশ পূরণ করার পর, তাকে নেদারল্যান্ডে স্থানান্তর করা হয়, যেখানে তার সাজা আইন অনুযায়ী সমন্বয় করা হয়।

রবিবার ম্যাচের জন্য ওয়ার্ম আপ করতে যখন ভ্যান ডি ভেল্ডে বালিতে এসেছিলেন, তখন তাকে বিরক্তির মুখে পড়তে হয়েছিল। তবে ম্যাচের আগে আনুষ্ঠানিক পরিচয়ের জন্য বুইং আরও জোরে ছিল। যেখানে তার সতীর্থ ম্যাথু এমার্স এবং গ্রীষ্মকালীন গেমসে এখনও পর্যন্ত আইফেল টাওয়ার স্টেডিয়ামে উপস্থিত অন্যান্য সমস্ত খেলোয়াড়রা কেবল চিয়ার্স পেয়েছিলেন।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC) শনিবার ঘোষণা করেছে যে প্যারিস গেমসে ধর্ষণের দায়ে দোষী সাব্যস্ত স্টিভেন ভ্যান ডি ভেল্ডের অংশগ্রহণের বিষয়ে নেদারল্যান্ডস অলিম্পিক দলের দেওয়া ব্যাখ্যায় তারা সন্তুষ্ট। ভ্যান ডি ভেল্ডে এখন পরিকল্পনা অনুযায়ী অলিম্পিকে অংশ নিতে পারবেন। গত মাসে প্যারিসের ডাচ দলে স্টিভেনকে রাখা হয়েছিল। ২০১৪ সালে ব্রিটেনে ১২ বছরের একটি মেয়েকে ধর্ষণের জন্য তাকে ২০১৬ সালে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। তখন তার বয়স ছিল ১৯ বছর। তার সাজার কিছু অংশ পূরণ করার পর, তাঁকে নেদারল্যান্ডে স্থানান্তর করা হয়, যেখানে তার সাজা ডাচ আইন অনুযায়ী সামঞ্জস্য করা হয়। তিনি ২০১৭ সাল থেকে সৈকত ভলিবলে প্রতিদ্বন্দ্বিতা করছেন এবং রবিবার প্যারিসে পুরুষদের প্রাথমিক পর্যায়ে প্রতিদ্বন্দ্বিতা করতে প্রস্তুত।

অলিম্পিক্সে স্টিভেনের অংশগ্রহণের বিষয়ে আইওসি-র অবস্থান সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, আইওসি মুখপাত্র মার্ক অ্যাডামস একটি সংবাদ সম্মেলনে বলেন, ‘এটিকে মসৃণ এবং খুশি হিসাবে বর্ণনা করা ঠিক হবে না। আমরা এটা পরিষ্কার করেছি যে ডাচ জাতীয় অলিম্পিক কমিটির সঙ্গে আমরা দীর্ঘ আলোচনা করছি। ১০ বছর আগে একটি অপরাধ সংঘটিত হয়েছিল। তাদের পুনর্বাসন করতে হবে এবং এখানে নিরাপত্তা ব্যবস্থা খুবই কড়া।’

ভ্যান ডি ভেল্ডের নির্বাচন মহিলা ও ক্রীড়া অধিকার গোষ্ঠীগুলির মধ্যে ক্ষোভের জন্ম দিয়েছে, যারা যুক্তি দেয় যে ডাচ সিদ্ধান্তটি ভুল বার্তা পাঠায়। তা সত্ত্বেও, অলিম্পিকের জন্য ক্রীড়াবিদ নির্বাচন প্রতিটি জাতীয় অলিম্পিক কমিটির উপর নির্ভর করে। যাইহোক, আইওসি অ্যাথলেট, কোচিং স্টাফ বা কর্মকর্তাদের স্বীকৃতি প্রত্যাহার করার অধিকার সংরক্ষণ করে। অলিম্পিক একটি আমন্ত্রণমূলক ইভেন্ট, যেখানে IOC সমস্ত অংশগ্রহণকারীদের আমন্ত্রণ জানায়। পরিস্থিতি যেমন দাঁড়ায়, ভ্যান ডি ভেল্ডে ডাচ জাতীয় অলিম্পিক কমিটি এবং আইওসি-এর তত্ত্বাবধান দ্বারা নির্ধারিত শর্তের অধীনে প্রতিযোগিতা করবে।

একুশে সংবাদ/ এস কে

Link copied!