AB Bank
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সেমিতে উঠতে ব্যর্থ ভারতের দুই সাঁতারু


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৯:২১ পিএম, ২৯ জুলাই, ২০২৪
সেমিতে উঠতে ব্যর্থ ভারতের দুই সাঁতারু

অলিম্পিক গেমসের ইতিহাসে সাঁতারের পুলে ভারতের সাফল্য একেবারে নেই বললেই চলে। একটা সময়ে নিশা মিলেট কিছুটা আশা জাগিয়েছিলেন, তবে তিনি কোনও দিন পদক প্রত্যাশী ছিলেন না। 

তাই এবারের প্যারিস গেমসেও সাঁতারের পুলে ভারতীয় সাঁতারুরা যে বিশেষ কিছু করে ফেলবেন, সেই রকম আশাও ছিল না। তবে হিটের গন্ডি পেরিয়ে তারা সেমিফাইনালে অনন্ত পক্ষে যাবে, এমনটা আশা করেছিলেন অনেকেই। তবে সেই আশা পূরণ হয়নি। রবিবার সাঁতার থেকে খালি হাতেই ফিরতে হয়েছে ভারতকে। সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয়েছেন ভারতের দুই সাঁতারু শ্রীহরি নটরাজ এবং দিনিধি দেসিঙ্গু। এই দুজন হেরে যাওয়ার সঙ্গে সঙ্গেই ভারতের সাঁতারের পুলের সমস্ত চ্যালেঞ্জ শেষ হয়ে গিয়েছে। রবিবারেই শেষ হয়ে গিয়েছে ভারতের এবারের গেমসের সুইমিং অধ্যায়।

মহিলাদের ২০০ মিটার ফ্রিস্টাইলে কোয়ালিফাই করেছিলেন নবম শ্রেণীর ছাত্রী, ১৪ বছর বয়সী দিনিধি দেসিঙ্গু। অন্যদিকে পুরুষদের ১০০ মিটারের ব্যাকস্ট্রোকে কোয়ালিফাই করেছিলেন শ্রীহরি নটরাজ‌। যদিও তারা সরাসরি যোগ্যতা অর্জন করতে পারেননি। তাদের ক্রমতালিকায় অবস্থানের ভিত্তিতে তারা এই সুযোগ পান। শ্রীহরি নটরাজ তার যে হিট ছিল, সেই হিটে দ্বিতীয় স্থানে শেষ করেন। তিনি যুগ্ম ভাবে শেষ করেছিলেন দ্বিতীয় স্থানে। তার হিট শেষ করতে তিনি সময় নেন ৫৫.০১ সেকেন্ড। ২৩ বছর বয়সী ভারতীয় সাঁতারু নিজের হিটে দ্বিতীয় হলেও সময়ের দিক থেকে তিনি শেষ করেছেন ৩৩ তম স্থানে। সমস্ত হিট শেষ হয়ে যাওয়ার পরে প্রতিযোগীদের সময় দেখা হয়। এই সময় দেখেই যাদের সেরা সময়ের মধ্যে পারফরম্যান্স রয়েছে তারাই জায়গা পান সেমিফাইনালের হিটে। সেখানে ৩৩তম স্থানে শেষ করে সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয়েছেন শ্রীহরি নটরাজ।

শ্রীহরি নটরাজের ব্যক্তিগত সেরা পারফরম্যান্স ৫৩.৭৭ সেকেন্ড। এই মরশুমে তার সেরা ৫৪.৬৮ সেকেন্ড। তবে কোনও ক্ষেত্রেই কিন্তু তিনি তার কেরিয়ার সেরা অথবা মরশুম সেরা পারফরম্যান্সের ধারে কাছেও পৌঁছতে পারেননি। দিনিধি দেসিঙ্গুর এটাই প্রথম অলিম্পিক গেমস। ১৪ বছর বয়সে তিনি তার অভিষেক ঘটালেন বিশ্বের সেরা মঞ্চে। মেয়েদের ২০০ মিটারের ফ্রিস্টাইল হিটে তিনি কিন্তু প্রথম হয়েছেন। সেরা পারফরম্যান্স ওই হিটে ছিল তার। কিন্তু এর পরেও সেমিফাইনালে যেতে পারলেন না তিনি। তিনি তার হিট শেষ করতে সময় নেন ২:০৬:৯৬। যা আবার এই বিভাগে সময়ের বিচারে অন্যতম ধীর সময়। তিনি হিটে প্রথম হলেও, সময়ের নিরীখে ৩০ জন প্রতিযোগীর মধ্যে ২৩তম স্থানে শেষ করেছেন। তার এই বিভাগেই লড়াই করেছেন তারকা অস্ট্রেলিয়ান সাঁতারু অ্যারিয়ারমে টিটমাস।

একুশে সংবাদ/ এস কে

Link copied!