AB Bank
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নতুন নিয়মে শুরু হচ্ছে লা লিগা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০১:৪৮ পিএম, ২ আগস্ট, ২০২৪
নতুন নিয়মে শুরু হচ্ছে লা লিগা

রেফারির কোনো সিদ্ধান্ত পছন্দ না হলে প্রায়ই তার পাশে জটলা করেন ফুটবলাররা। এমনকি রেফারির সঙ্গে ফুটবলাররা প্রায়ই বাক-বিতণ্ডায় জড়ান। এমন পরিস্থিতি এড়াতে নতুন এক নিয়ম চালু করতে যাচ্ছে লা লিগা।

স্প্যানিশ রেফারিদের সভায় সিদ্ধান্ত হয়েছে, লা লিগায় খেলার মধ্যে রেফারিকে ঘিরে ধরার সুযোগ দেওয়া হবে না। রেফারির সিদ্ধান্ত নিয়ে কথা বলতে পারবেন শুধু অধিনায়ক। কেউ নিয়ম না মানলে দেখানো হবে হলুদ কার্ড। এই নিয়ম ১৫ আগস্ট থেকে শুরু হতে যাওয়া লা লিগায় চালু হতে যাচ্ছে। 

মার্কার এক প্রতিবেদনে বলা হয়েছে, লা লিগায় রেফারির সিদ্ধান্তে নাখোশ হওয়া দলের পক্ষ থেকে শুধু অধিনায়কই রেফারিকে জিজ্ঞেস করতে পারবেন। কোনো দলের নেতৃত্বের বাহুবন্ধনী যদি গোলকিপারের হাতে থাকে, তিনি রেফারির সঙ্গে কথা বলার জন্য একজনকে মনোনীত করবেন।

নিয়ম লঙ্ঘন করে অন্য খেলোয়াড়রা এসে রেফারিকে চাপে ফেলার চেষ্টা করলে হলুদ কার্ড দেখানোর সুযোগ থাকবে। এর আগে গত জুন–জুলাইয়ে ইউরো চ্যাম্পিয়নশিপেই এই নিয়মের বাস্তবায়ন করেছে উয়েফা। গত সপ্তাহে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো জানান, প্যারিস অলিম্পিকে রেফারিরা নিজেদের সিদ্ধান্তের ব্যাখ্যা শুধু অধিনায়ককেই দেবেন।

ইউরোতে এই নিয়ম চালুর আগে উয়েফার রেফারিং–বিষয়ক ব্যবস্থাপনা পরিচালক রবার্তো রোসেত্তি বলেছিলেন, প্রতিটি ম্যাচে একজন রেফারিকে ২০০ থেকে ২৫০টি সিদ্ধান্ত নিতে হবে, মানে প্রতি ২২ সেকেন্ডে একটা। এর মধ্যে বিতর্কিত পরিস্থিতি থাকে, চাপের পরিস্থিতি থাকে।

তিনি আরো বলেন, বিষয়গুলো বিশ্লেষক আর দর্শকেরা বিভিন্ন দৃষ্টিকোণ থেকে থাকেন। এখন রেফারি তার একটা সিদ্ধান্ত ২২ জনকে ব্যাখ্যা করা অসম্ভব। এতে যোগাযোগের সমস্যা হয়। দেখতেও বিশ্রী লাগে। আমরা চাই, রেফারির সঙ্গে যোগাযোগ শুধু অধিনায়কই করবেন। তিনিই নিশ্চিত করবেন যাতে অন্যরা এসে ভিড় না করে।

একুশে সংবাদ/ এস কে

Link copied!