AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যে পাঁচজনের উপর লিগ ওয়ানে নজড় থাকবে


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৯:২১ পিএম, ১৪ আগস্ট, ২০২৪
যে পাঁচজনের উপর লিগ ওয়ানে নজড় থাকবে

আগামী শুক্রবার থেকে শুরু হচ্ছে ফরাসি ফুটবল  লিগ ওয়ানের নতুন মৌসুম। প্রথমদিন একমাত্র ম্যাচে লে হাভরের বিপক্ষে মাঠে নামবে বর্তমান চ্যাম্পিয়ন পিএসজি।কিলিয়ান এমবাপ্পের বিদায়ে কাতারি মালিকানাধীন পিএসজি নতুন যুগের সূচনা করতে যাচ্ছে।

লিগ ওয়ানের অন্যতম আকর্ষন কিলিয়ান এমবাপ্পের বিদায়ের পর পুরো ফরাসি লিগে একটি পরিবর্তনের বার্তা পাওয়া যাচ্ছে। বার্তা সংস্থা এএফপি নতুন পাঁচ মুখকে খুঁজে বের করার চেষ্টা করেছে যাদের উপর ২০২৪-২৫ মৌসুমে সকলের নজড় থাকবে :

হুয়াও নেভেস (পিএসজি) : 
এমবাপ্পে বিহীন  পিএসজির দিকেই এবারের লিগ ওয়ানে সকলের দৃষ্টি থাকবে। যদিও এমবাপ্পে চলে যাবার পর থেকেই ক্লাবের পক্ষ থেকে বিশেষ করে কোচ লুইস এনরিকে বলার চেস্টা করেছেন নতুনভাবে দলকে নিয়ে তিনি মাঠে নামতে চান। এমবাপ্পেকে ছাড়াই দলকে নিয়ে এগিয়ে যাবার দৃঢ় প্রত্যয়ও তিনি ব্যক্তি করেছেন। তারকা ফরোয়ার্ডকে ছাড়া পিএসজি তাদের মান কতটুকু বজায় রাখতে পারে তা সময়ই বলে দিবে। তবে দলের অন্য পজিশনগুলো শক্তিশালী করার চেষ্টা করেছে পিএসজি। ১৯ বছর বয়সী পর্তুগীজ মিডফিল্ডার হুয়াও নেভেসকে শীর্ষ অনেক ক্লাবই দলে নিতে আগ্রহ প্রকাশ করেছিল। কিন্তু বেনফিকা থেকে ৬৯.৯ মিলিয়ন ইউরোতে নেভেসকে শেষ পর্যন্ত দলে ভেড়াতে বাধ্য হয় পিএসজি। ইউরো ২০২৪’এ পর্তুগালের হয়ে মাঠে নামার আগে গত মৌসুমে বেনফিকার হয়ে ৫৫ ম্যাচ খেলেছেন নেভেস। পিএসজির মধ্যমাঠে ভিটিনহা, ওয়ারেন জেইরে-এমেরি ও ফাবিয়ান রুইজদের সাথে লড়াই করে মূল দলে টিকে থাকাই এখন নেভেসের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। লিগ ওয়ানের চ্যাম্পিয়ন দলের হয়ে মধ্যমাঠে সকলেই নিজেদের প্রমান করেছেন। লুইস এনরিকের সামনে এখন নেভেসকে সঠিকভাবে ব্যবহারের মূল চ্যালেঞ্জ।

রবার্তো ডি জারবি (মার্সেই) :
একটি স্থিতিশীল ক্লাব হিসেবে মার্সেইর কখনই খ্যাতি ছিলনা। কিন্তু গত বারের মত বিতর্ক নিয়ে তাদের খুব কম মৌসুমই শেষ করতে হয়েছে। পুরো মৌসুম শেষ করতে তাদের তিন কোচ পরিবর্তন করতে হয়েছে। মার্সেলিনো, জেনারো গাত্তুসো ও জিন-লুইস গাসেট গত মৌসুমে সংক্ষিপ্ত সময়ের জন্য দায়িত্ব পালন করেছেন। মার্সেই ইউরোপা লিগের সেমিফাইনালে খেললেও অষ্টম স্থানে থেকে লিগ শেষ করেছে। যে কারনে নতুন মৌসুমে ইউরোপের কোন প্রতিযোগিতায় মার্সেই খেলতে পারবে না। 

সমর্থকদের উজ্জীবিত করতে তাদের বড় কোন নাম অন্তর্ভূক্তির দিকে নজড় দিতে হয়েছে। তারই ধারাবাহিকতায় কোচ হিসেবে ডি জারবিকে দলে ভেড়ায় মার্সেই। ৪৫ বছর বয়সী ডি জারবি গত দুই মৌসুমে  প্রিমিয়ার লিগে ব্রাইটনের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। আশা করা হচ্ছে সাবেক চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ীদের আবারো ইউরোপের এলিট প্রতিযোগিতায় তিনি ফিরিয়ে আনতে পারবেন।

ম্যাসন গ্রীনউড (মার্সেই) : 
গত মৌসুমে ধুকতে থাকা মার্সেইর হয়ে পিয়েরে-এমেরিক অবামেয়াং ৩০ গোল করেছিলেন। সৌদি আরবের পেশাদার ক্লাব আল-কাদসিয়াতে তার চলে যাওয়ায় মার্সেইর আক্রমনভাগে বড় একটি শুন্যতা  দেখা দিয়েছে। লেন্স থেকে ইতোমধ্যেই ২৫ মিলিয়ন ইউরোতে মার্সেইতে যোগ দিয়েছেন এলি ওয়াহি। কিন্তু ম্যাসন গ্রীনউডকে দলে ভিড়িয়ে মার্সেই ট্রান্সফার মার্কেটে আলোচনায় এসেছে।

২২ বছর বয়সী এই ইংলিশম্যান ম্যানচেস্টার ইউনাইটেড থেকে মার্সেইতে যোগ দিয়েছেন। ইউনাইটেডে গ্রীনউড দারুণভাবে তার ক্যারিয়ার শুরু করেছিলেন। যদিও ২০২২ সালের জানুয়ারিতে ধর্ষণ মামলায় অভিযুক্ত গ্রীনউডকে ক্লাব থেকে বহিষ্কার করা হয়। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে তিনি মামলা থেকে অব্যাহতি পান। গেতাফের হয়ে গত মৌসুমে গ্রীনউড স্প্যানিশ লিগে খেলেছেন। কিন্তু তারপরও মার্সেইর বামপন্থী মেয়র বেনোয়িট পায়ানসহ অনেক সমর্থকই গ্রীনউডের চুক্তির নিন্দা জানিয়েছেন।

মার্সেই সভাপতি পাবলো লোনগোরিয়া বলেছেন, ‘এটা একটি জটিল ও পুরনো পরিস্থিতি। এর থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।’

জর্জেস মিকাওটাজে (লিঁও) : 
২৩ বছর বয়সী এই স্ট্রাইকার জর্জিয়ার হয়ে ইউরো ২০২৪’এ দুর্দান্ত পারফরমেন্স করার ফল পেয়েছেন। রেলিগেটেড মেটজ থেকে তাকে সাড়ে ১৮ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলে  টেনে নিয়েছে লিঁও।

ধুকতে থাকা মেটজে গত মৌসুমের দ্বিতীয় ভাগে পুরনো ক্লাব আয়াক্স থেকে ধারে খেলতে এসে ১১ গোল করেছিলেন মিকাওটাজে। আয়াক্সে নিজেকে মেলে ধরতে না পেরে মেটজে ধারে খেলতে গিয়েছিলেন। প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল তিনি মোনাকোতে যোগ দিবেন। কিন্তু পরবর্তীতে নতুন ক্লাব হিসেবে লিঁওকে বেছে নেন। এই ক্লাবের ইয়ুথ একাডেমিতে তিনি নিজেকে গড়ে তুলেছেন। জর্জিয়ান এক পরিবারের এই শহরেই তার জন্ম হয়েছিল। 

মিকাওটাজের আগমনে অধিনায়ক আলেক্সান্দ্রে লাকাজেত্তের উপর থেকে চাপ অনেকটাই কমে গেছে। গত মৌসুমে লিঁওর হয়ে ২২ গোল করেছেন লাকাজেত্তে। ফ্রান্সকে অলিম্পিকে প্রতিনিধিত্ব করার পর লাকাজেত্তের এই মুহূর্তে কিছুটা বিশ্রামের প্রয়োজন রয়েছে।

লামিন কামারা (মোনাকো) : 
মিকাওটাজেকে দলে নিতে ব্যর্থ হবার পর মেটজের আরো এক তরুণ প্রতিভা ২০ বছর বয়সী সেনেগালিজ মিডফিল্ডার লামিন কামারাকে দলে ভেড়াতে সফল হয়েছে মোনাকো। 

২০২৩ সালে আফ্রিকান বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হয়েছিলেন কামারা। তার মধ্যে ভবিষ্যতের তারকা হবার সব ধরনের গুণাবলী রয়েছে। গত মৌসুমে ধারাবাহিকতা দেখাতে ব্যর্থ হওয়া মেটজ থেকে কামারার এই দল পরিবর্তন কাঙ্খিত ছিল। সাড়ে ১৩ মিলিয়ন ইউরোতে মোনাকোতে আসা কামারার এখন চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগও এসেছে।

একুশে সংবাদ/ এস কে

 

Link copied!