AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের সামনে শীর্ষ চারে ওঠার সুযোগ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১০:৫৯ পিএম, ১৯ আগস্ট, ২০২৪
টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের সামনে শীর্ষ চারে ওঠার সুযোগ

নিউজিল্যান্ডকে হারিয়ে নতুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের চক্র শুরু করেছিল বাংলাদেশ। অধিনায়ক নাজমুল হোসেন শান্তর শুরুটাও হয়েছিল সেই ম্যাচ দিয়ে। কিন্তু বাংলাদেশের সামনে সুখস্মৃতি সেই একটাই।এরপর টেস্ট চ্যাম্পিয়নশিপের এই চক্রে আরো ৩ ম্যাচ খেলেছে বাংলাদেশ। যার সবকটিতেই হারের লজ্জা পেতে হয়েছে। টি-২০ বিশ্বকাপের পর আবার ক্রিকেটের বনেদি এই ফরম্যাট দিয়ে মাঠের ক্রিকেটে ফিরবে বাংলাদেশ দল।

টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ পাকিস্তানের বিপক্ষে এই দুই টেস্ট। যেখানে বর্তমানে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা আছে একেবারেই তলানির দিকে। আটে থাকা বাংলাদেশের নিচে আছে কেবল ওয়েস্ট ইন্ডিজ। ৯ ম্যাচে ১ জয়, ৬ হার এবং ২ ড্র তাদের। 

বাংলাদেশ ৪ ম্যাচে ১ জয় পেয়েছে। পাকিস্তানের বিপক্ষে দুই জয় বাংলাদেশকে নিয়ে যাবে সেরা চারে। পাকিস্তানের বিপক্ষে ২-০ ব্যবধানেই সিরিজ জিতলে বাংলাদেশ ৬ ম্যাচে নিশ্চিত করবে ৩ জয়। পয়েন্ট শতাংশের হিসেবে ৫০ শতাংশ পয়েন্ট হবে টাইগারদের।

আর তাতে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের চারে উঠে আসবে শান্তদের নাম। বাংলাদেশ পেছনে ফেলবে শ্রীলংকাকে। লঙ্কানরা ৪ ম্যাচ থেকে ২ জয় আর ২ হারে পেয়েছে ৫০ শতাংশ পয়েন্ট। ৬ ম্যাচে ৩ জয় আর ৩ হারে একই অবস্থানে আছে নিউজিল্যান্ডও।

পাকিস্তানের বিপক্ষে ২ জয় পেলে বাংলাদেশ চলে যাবে নিউজিল্যান্ডের পাশেই। কিউইরা বর্তমানে আছে পয়েন্ট তালিকার তিনে। জানুয়ারির আগে তাদের কোনো টেস্ট ম্যাচ নেই।

এক জয় এবং এক হারের ক্ষেত্রে সম্ভাব্য ৭২ পয়েন্টের মধ্যে বাংলাদেশের নামের পাশে থাকবে ২৪ পয়েন্ট। ৩৩ দশমিক ৩৩ শতাংশ পয়েন্ট থাকবে। এক্ষেত্রে পাকিস্তান ৬ষ্ঠ থেকে ৫ম স্থানে চলে যাবে। কিন্তু বাংলাদেশ থেকে যাবে ৮ম স্থানেই।আর দুই ম্যাচেই যদি টাইগাররা হেরে যায়, সেক্ষেত্রে পয়েন্ট শতাংশ হবে ১৬.৬৬। যা তাদের নিয়ে যাবে ওয়েস্ট ইন্ডিজের নিচে। অন্তত ১ ড্র করলেও এমন লজ্জা এড়াতে পারবে বাংলাদেশ।

টেস্ট চ্যাম্পিয়নশিপে বর্তমানে শীর্ষ দুইয়ে আছে ভারত এবং অস্ট্রেলিয়া। ভারতের ঝুলিতে আছে ৬৮ দশমিক ৫২ শতাংশ পয়েন্ট। দুইয়ে থাকা অস্ট্রেলিয়া অর্জন করেছে ৬২ দশমিক ৫০ শতাংশ পয়েন্ট। শীর্ষে থাকা দুই দলই ২০২৫ সালে মুখোমুখি হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে।

একুশে সংবাদ/ এস কে

 

Link copied!