AB Bank
ঢাকা শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পাকিস্তানকে হারিয়ে বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট জয়


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৪:০১ পিএম, ২৫ আগস্ট, ২০২৪
পাকিস্তানকে হারিয়ে বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট জয়

স্বাগতিকদের প্রথম ইনিংসে ৬ উইকেটে ৪৪৮ রানে ইনিংস ঘোষণার জবাবে বাংলাদেশ ৫৬৫ রানে অলআউট হয়। পাকিস্তানের চেয়ে ১১৭ রানে এগিয়ে থেকে সফরকারীরা ফিল্ডিংয়ে নামে। দ্বিতীয় ইনিংসে পাকিস্তান ১৪৬ রানে অলআউট হয়। ৩০ রানের জয়ের লক্ষ্যে নামা সফরকারীরা বিনা উইকেটে জয়ের বন্দরে পৌঁছে যায়।

Babar Azam had started to look at ease against fast bowlers just before his dismissal, Pakistan vs Bangladesh, 1st Test, Rawalpindi, 5th day, August 25, 2024

বুধবার (২১ আগস্ট) শুরু হওয়া ম্যাচটির প্রথম ইনিংসে পাকিস্তান ৪৪৮ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে। তখন ধারণা করা হচ্ছিল ম্যাচটিতে হারতে যাচ্চে বাংলাদেশ। এর অবশ্য কারণও ছিল। কেননা বাংলাদেশ যে পাকিস্তানের মাটিতে আতিথেয়তা নিতে গিয়েছে। ঘরের মাঠে পাকিস্তানি বোলারদের মোকাবিলা করাটা তো সহজ না!কিন্তু রাওয়ালপিন্ডি টেস্টের পঞ্চম দিনে নাটকীয়ভাবে ম্যাচ ঘুরিয়ে দেয় টাইগার বোলাররা।

Mehidy Hasan Miraz exults after dislodging Mohammad Rizwan, Pakistan vs Bangladesh, 1st Test, Rawalpindi, 5th day, August 25, 2024

সাইম আইয়ুবের উইকেট হারিয়ে ৯৪ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিন শেষ করা পাকিস্তান শেষ দিনে এসে ১১৮ রান তুলতেই ৮ উইকেট হারিয়ে ফেলে। এতে করে বাংলাদেশের জয়টা ছিল অনুমেয়। কিন্তু একপ্রান্তে উইকেট আগলে রেখে টাইগারদের হারকে বিলম্বিত করছিলেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মোহাম্মদ রিজওয়ান। যদিও শেস পর্যন্ত দলীয় ১৪২ রানে ৯ম উইকেট হিসেবে তাকে ফেরান মেহেদি মিরাজ। তার আগে অবশ্য রিজওয়ান ৮০ বলে ৬ চারের সাহায্যে ৫১ রান করেন। এটি ছিল তার টেস্ট ক্যারিয়ারের ১০ম হাফসেঞ্চুরি।

Mushfiqur Rahim reacts after reaching his hundred, Pakistan vs Bangladesh, 1st Test, day 4, Rawalpindi, August 24, 2024

রিজওয়ানের বিদায়ের ৪ রান পর মোহাম্মদ আলীকে এলবির ফাঁদে ফেলেন মিরাজ। এটি ছিল ম্যাচে মিরাজের ৪র্থ উইকেট। পাকিস্তানের দলীয় রান তখন ১৪৬ রান। তাই বাংলাদেশের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় মাত্র ২৯ রানের।

Shoriful Islam struck early to dismiss Saim Ayub, Pakistan vs Bangladesh, 1st Test, Rawalpindi, 4th day, August 24, 2024

এর আগে নিজেদের প্রথম ইনিংসে সাদমান ইসলাম মাত্র ৭ রানের জন্য দেখা পাননি তিন অঙ্কের ম্যাজিল ফিগারের। পরে মাত্র ৯ রানের জন্য ডাবল সেঞ্চুরি হাতছাড়া হওয়ার আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন মুশফিক। কিন্তু তার নায়কোচিত ইনিংস আক্ষেপে পোড়ায় পাকিস্তানকে। কেননা মুশফিক, সাদমান, মিরাজদের ব্যাটে প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে ৫৬৫ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। এতে করে বাংলাদেশের লিড পায় ১১৭ রানের।

একুশে সংবাদ/ এস কে

Link copied!