AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দোষী প্রমাণিত হলে যে শাস্তি পাবেন সাকিব


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৬:০২ পিএম, ২৭ আগস্ট, ২০২৪
দোষী প্রমাণিত হলে যে শাস্তি পাবেন সাকিব

দীর্ঘ ক্যারিয়ারে বহু বিতর্ক আর সমালোচনার শিকার হয়েছেন সাকিব আল হাসান। বিভিন্ন সময় নানা অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন। এমনকি নিষেধাজ্ঞাও পেয়েছেন। তবে কখনো ফৌজদারি মামলার আসামি হতে হয়নি তাকে। এবার যুক্ত হয়েছে সেটাও।

জুলাই-আগস্ট মাসে বাংলাদেশে হওয়া ছাত্র-জনতা আন্দোলনে নিহত হওয়া গার্মেন্টসকর্মী রুবেলের হত্যা মামলায় আসামি হিসেবে সাকিবের নাম উঠেছে। গত ৫ আগস্ট রিংরোডে মিছিলে অংশ নিয়েছিলেন রুবেল। সেখানেই পুলিশের দুটি গুলি লাগে তার বুক ও পেটে।

৭ আগস্ট হাসপাতালে মারা যান রুবেল। এরপরেই হত্যার নির্দেশদাতা হিসেবে ক্রিকেটার সাকিব আল হাসানের বিরুদ্ধে ডিএমপির আদাবর থানায় একটি হত্যা মামলায় দায়ের হয়েছে। সাকিবকে মামলার ২৮ নম্বর এজাহার নামীয় আসামি করা হয়েছে।  

বাদী অভিযোগ করে বলেন, আসামিদের প্রত্যক্ষ ও পরোক্ষ নির্দেশ, প্ররোচনা, সাহায্য, সহযোগিতা ও প্রত্যক্ষ মদদে কেউ মিছিলে গুলি ছোঁড়ে। এরপর থেকেই সাকিবকে নিয়ে আলোচনা শুরু হয় নতুন করে। আলোচনায় আছে কেমন শাস্তি পেতে পারেন সেটাও।

সাকিব আল হাসানের বিরুদ্ধে মামলার অনেকগুলো ধারাই প্রযোজ্য হচ্ছে না একথা নিশ্চিত। কারণ সেই সময় তিনি ছিলেন কানাডায়। গ্লোবাল টি-২০তে মাঠে দেখা গিয়েছিল তাকে। এরপরেও বেশ কিছু কঠিন শাস্তি ভোগ করতে পারেন সাকিব আল হাসান।

মামলার ভাষ্য অনুযায়ী, গার্মেন্টসকর্মী রুবেল হত্যা মামলায় প্ররোচনার অভিযোগ আছে সাকিবের নামের পাশে। তৎকালীন ক্ষমতাসীন দলের সংসদ সদস্য ছিলেন সাকিব। সে হিসেবে আসতে পারে অভিযোগ।

এক্ষেত্রে বাংলাদেশের আইন বলছে, যে অপরাধ ঘটেছে তার সমপরিমাণ শাস্তি পাবেন সাকিব আল হাসান। সেই শাস্তি অবশ্য প্রমাণ হবে আদালতে। সাকিবের বিরুদ্ধে অভিযোগ আছে, রুবেল হত্যার অপরাধের সঙ্গে ষড়যন্ত্রে যুক্ত ছিলেন তিনি।

আইনের ১২০ এর দুটি ধারায় এক্ষেত্রে সাকিব শাস্তি পেতে পারেন। সর্বনিম্ন ২ বছর সশ্রম কারাদণ্ড, সর্বোচ্চ মৃত্যুদণ্ড। অন্য এক ধারা অনুযায়ী সর্বোচ্চ ৬ মাসের জেল হতে পারে সাকিবের। তবে এক্ষেত্রে সকল অপরাধের প্রমাণ বের করতে হবে বাদীকে।

ফৌজদারি মামলার ক্ষেত্রে অপরাধ প্রমাণের দায় থাকে বাদী পক্ষের। এক্ষেত্রে তদন্ত সাপেক্ষে দোষী প্রমাণিত হলে সাকিবকে পাল্টা যুক্তিতে বোঝাতে হবে তিনি কোনোক্রমেই এই হত্যা মামলার জড়িত নন। কেবল তখনই নির্দোষ প্রমাণিত হতে পারেন এই অলরাউন্ডার। 

একুশে সংবাদ/ এস কে

 

Link copied!