AB Bank
ঢাকা শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সব থেকে বেশি টি-২০ জয়ের বিশ্বরেকর্ড স্পেনের


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৯:০১ পিএম, ২৭ আগস্ট, ২০২৪
সব থেকে বেশি টি-২০ জয়ের বিশ্বরেকর্ড স্পেনের

প্রথম সারির ক্রিকেট খেলিয়ে দেশ নয়। তবে একটানা আন্তর্জাতিক টি-২০ ম্যাচ জয়ে সবার উপরে নাম তুলে ফেলল স্পেন। রবিবার পোর্ট সইফে গ্রিসকে হারিয়ে দুর্দান্ত বিশ্বরেকর্ড গড়ল স্পেন। তারা ভেঙে দিল মালয়েশিয়ার অনবদ্য নজির।

রবিবার আইসিসি মেনস টি-২০ ওয়ার্ল্ড কাপ সাব রিজিওনাল ইউরোপ কোয়ালিফায়ার গ্রুপ-সি‍‍`র ম্যাচে সম্মুখসমরে নামে স্পেন ও গ্রিস। ম্যাচে ৪২ বল বাকি থাকতে ৭ উইকেটে জয় তুলে নেয় স্পেন। প্রথমে ব্যাট করে গ্রিস নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটের বিনিময়ে ৯৬ রান সংগ্রহ করে। পালটা ব্যাট করতে নেমে স্পেন ১৩ ওভারে ৩ উইকেটের বিনিময়ে ৯৯ রান তুলে ম্যাচ জিতে যায়। সেই সুবাদে একটানা সব থেকে বেশি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ জয়ের বিশ্বরেকর্ড গড়ে তারা।

২০২৩ সালের ২৫ ফেব্রুয়ারি থেকে এখনও পর্যন্ত একটানা ১৪টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে জয় তুলে নেয় স্পেন। এর আগে একটানা ১৩টি করে আন্তর্জাতিক টি-২০ ম্যাচ জয়ের যুগ্ম রেকর্ড ছিল মালয়েশিয়া ও বারমুডার। রবিবার সেই রেকর্ড ছিনিয়ে নেয় স্পেন।

প্রথম সারির ক্রিকেট খেলিয়ে দেশগুলির মধ্যে একটানা সব থেকে বেশি ১২টি করে আন্তর্জাতিক টি-২০ ম্যাচ জয়ের রেকর্ড রয়েছে আফগানিস্তান ও ভারতের। অবশ্য আফগানিস্তান লড়াই চালায় তুলনায় দুর্বল দলের বিরুদ্ধে।

একটানা সব থেকে বেশি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ জয়
১. স্পেন- ১৪টি (২৫ ফেব্রুয়ারি ২০২৩ থেকে ২৫ অগস্ট ২০২৪)।

২. মালয়েশিয়া- ১৩টি (২৯ জুন ২০২২ থেকে ১০ ডিসেম্বর ২০২২)।

৩. বারমুডা- ১৩টি (১১ নভেম্বর ২০২১ থেকে ৪ অক্টোবর ২০২৩)।

৪. আফগানিস্তান- ১২টি (৫ ফেব্রুয়ারি ২০১৮ থেকে ১৫ সেপ্টেম্বর ২০১৯)।

৫. ভারত- ১২টি (৩ নভেম্বর ২০২১ থেকে ২৭ ফেব্রুয়ারি ২০২২)।

উল্লেখযোগ্য বিষয় হল, আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে একটানা সব থেকে বেশি ম্যাচে অপরাজিত থাকার নিরিখে দ্বিতীয় স্থানে উঠে আসে স্পেন। তারা শেষ ১৬টি ম্যাচে হারের মুখ দেখেনি। ১৫টি ম্যাচে জয় তুলে নেয় স্পেন। ১টি ম্যাচ বৃষ্টির জন্য পরিত্যক্ত হয়।

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে একটানা সব থেকে বেশি ম্যাচে অপরাজিত থাকার বিশ্বরেকর্ড রয়েছে নাইজেরিয়ার। তারা একটানা ১৭টি ম্যাচে পরাজিত না হওয়ার নজির গড়ে। এই ১৭টি ম্যাচের মধ্যে নাইজেরিয়া ১৬টি ম্যাচে জয় তুলে নেয়। মাঝে তাদের ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। স্পেন এক্ষেত্রে টপকে যায় তানজানিয়া ও মালয়েশিয়াকে। এই ২টি দেশ একটানা ১৫টি করে ম্যাচে অপরাজিত থাকে।

একুশে সংবাদ/ এস কে

Link copied!