AB Bank
ঢাকা শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অ্যাটকিনসনের রেকর্ডে এগিয়ে ইংল্যান্ড


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০১:১২ পিএম, ৩১ আগস্ট, ২০২৪
অ্যাটকিনসনের রেকর্ডে এগিয়ে ইংল্যান্ড

জো রুটের পর শ্রীলংকার বিপক্ষে লর্ডস টেস্টের দ্বিতীয় দিন সেঞ্চুরি করেছেন ইংল্যান্ডের পেসার গাস অ্যাটকিনসন। প্রথম ইনিংসে দুই ব্যাটারের জোড়া সেঞ্চুরিতে সব উইকেট হারিয়ে ৪২৭ রান করেছে ইংল্যান্ড। টেস্টের প্রথম দিনই সেঞ্চুরি তুলে ১৪৩ রানে থামেন রুট। জবাবে ইংল্যান্ডের বোলারদের তোপে ১৯৬ রানে অলআউট হয় শ্রীলংকা। প্রথম ইনিংসে ২৩১ রানে পিছিয়ে ফলো-অনে পড়ে লংকানরা। কিন্তু শ্রীলংকাকে ফলো-অন না করিয়ে আবারও ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় দিন শেষে ১ উইকেটে ২৫ রান করেছে ইংল্যান্ড। ৯ উইকেট হাতে নিয়ে ২৫৬ রানে এগিয়ে ইংলিশরা।

সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে ৭ উইকেটে ৩৫৮ রান করেছিলো ইংল্যান্ড। অ্যাটকিনসন ৭৪ ও ম্যাথু পটস ২০ রানে অপরাজিত ছিলেন।গতকাল দ্বিতীয় দিন টেস্ট ক্যারিয়ারের পঞ্চম টেস্টে প্রথম সেঞ্চুরি তুলে নেন অ্যাটকিনসন। এই সেঞ্চুরিতে রেকর্ড বইয়ে নাম তুলেন তিনি।

ষষ্ঠ ক্রিকেটার হিসেবে ব্যাট হাতে সেঞ্চুরি ও বোলার হিসেবে দু’বার ইনিংসে অন্তত ৫ উইকেট নিয়ে লর্ডসের অনার্স বোর্ডে নাম লিখেছেন অ্যাটকিনসন। এর আগে এমন কীর্তি গড়েছিলেন ইংল্যান্ড গাবি অ্যালেন-ইয়ান বোথাম-স্টুয়ার্ট ব্রড-ক্রিস ওকস এবং অস্ট্রেলিয়ার কিথ মিলার।
এদের মধ্যে এক মৌসুমে বোথাম ও অ্যাটকিনসন লর্ডসে সেঞ্চুরি ও ইনিংসের অন্তত ৫টি করে উইকেট পেয়েছেন। ১৯৭৪ সালে বোথাম ও চলতি বছর অ্যাটকিনসন এই কীর্তি গড়েন। গত জুলাইয়ে লর্ডসে অভিষেক টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ইনিংসে বল হাতে ৭ ও ৫ উইকেট নিয়েছিলেন অ্যাটকিনসন।

রেকর্ড সেঞ্চুরির ইনিংসে ১৪টি চার ও ৪টি ছক্কায় ১১৫ বলে ১১৮ রান করেন অ্যাটকিনসন। প্রথম ইনিংসে শ্রীলংকার পক্ষে ১০২ রানে ৫ উইকেট নেন পেসার আসিথা ফার্নান্দো।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের চার বোলারদের নৈপুন্যে ১৯৬ রানে গুটিয়ে যায় শ্রীলংকা। দলের পক্ষে সর্বোচ্চ ৭৪ রান করেন কামিন্দু মেন্ডিস। ওকস-অ্যাটকিনসন-ওলি স্টোন ও পটস ২টি করে উইকেট নেন।

প্রথম ইনিংস থেকে ২৩১ রানের লিড পাওয়ায় শ্রীলংকাকে ফলো-অন না করিয়ে আবারও ব্যাটিংয়ে নেমে ওপেনার ড্যান লরেন্সকে ৭ রানে হারায় ইংল্যান্ড। বেন ডাকেট ১৫ ও ভারপ্রাপ্ত অধিনায়ক ওলি পোপ ২ রানে অপরাজিত আছেন।

একুশে সংবাদ/ এস কে

Link copied!