AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

লিটন-মিরাজের জুটিতে বিশ্ব রেকর্ড


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:২৮ পিএম, ১ সেপ্টেম্বর, ২০২৪
লিটন-মিরাজের জুটিতে বিশ্ব রেকর্ড

রাওয়ালপিন্ডিতে আজকের সকালটা বাংলাদেশের জন্য ছিল দুঃস্বপ্নের! পাকিস্তানি পেসারদের সুইং আর গতিতে রীতিমতো হিমশিম খায় নাজমুল হোসেন শান্ত-মুশফিকুর রহিমরা। যার কারণে একের পর এক উইকেট হারাতে থাকে ।এরপর লিটন দাস ও মেহেদী হাসান মিরাজের জুটিতে সামনে চলতে থাকে টাইগারদের রানের চাকা। ছয় উইকেট হারিয়ে চাপে পড়া দলকে টেনে তোলার চেষ্টা করছিলেন তারা। ওই পথেই গড়ে ফেলেছিলেন বিশ্ব রেকর্ড গড়া জুটিও।

রাওয়ালপিন্ডিতে দ্বিতয়ি টেস্টে বাংলাদেশের প্রথম ইনিংসে মাত্র ১১ ওভারে ২৬ রান তুলতে ৬ উইকেট হারায় টাইগাররা। সেখান থেকেই কী প্রতিরোধই না গড়লেন লিটন ও মিরাজ। না, তাঁরা খুঁটি গেড়ে বসে থাকেননি উইকেটে। দারুণ সব শটের পসরা সাজিয়েই গড়ে ফেললেন ১৬৫ রানের জুটি।আর তাতেই বিশ্ব রেকর্ড গড়ে ফেলেছেন লিটন-মিরাজ।

১৪৭ বছরের টেস্ট ইতিহাসে ৫০ রানের কমে ষষ্ঠ উইকেট পতনের পর সপ্তম উইকেটে সবচেয়ে বড় জুটিটা যে তাঁদেরই। সপ্তম উইকেটে ১৬৫ রানের জুটি গড়েছেন লিটন-মিরাজ।

এর আগে ৫০ রানের কমে ৬ উইকেট খোয়ানোর সপ্তম উইকেটে সর্বোচ্চ জুটিটা ছিল ১১৫ রানের। সেই রেকর্ডটিও হয়েছিল পাকিস্তানে। ২০০৬ সালে করাচিতে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ৩৯ রানে প্রথম ৬ উইকেট হারায় পাকিস্তান।

এরপর সপ্তম উইকেটে ১১৫ রানের জুটি গড়েন আবদুল রাজ্জাক ও কামরান আকমল। রাজ্জাক ৪৫ রান করে বিদায় নিলে ভাঙে সেই জুটি। উইকেটকিপার ব্যাটসম্যান কামরান ফিরেছিলেন শোয়েব আখতারকে নিয়ে অষ্টম উইকেটে ৮২ রানের জুটি গড়ার পর ১১৩ রান করে। সেই ইনিংসে ২৪৫ রানে অলআউট হয়েছিল পাকিস্তান।

একুশে সংবাদ/ এস কে
 

Link copied!