AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অভিষেকেই ১৫৯ বছর পুরনো রেকর্ড ভাঙলেন ফারহান


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৪:২২ পিএম, ২ সেপ্টেম্বর, ২০২৪
অভিষেকেই ১৫৯ বছর পুরনো রেকর্ড ভাঙলেন ফারহান

কাউন্টি ক্রিকেটে নজির গড়লেন ইংল্যন্ডের যুব ক্রিকেটার ফারহান আহমেদ। এই উঠতি স্পিনার ম্যাচে নিলেন ১০ উইকেট, সেই সঙ্গে প্রতিযোগিতায় ইতিহাসে রেকর্ড বুকে জায়গা করে নিলেন। কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে প্রথম ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন কাউন্টি ক্রিকেটে। এরপর দ্বিতীয় ইনিংসে উইকেট সংখ্যা বাড়াতেই কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে কাউন্টি ক্রিকেটের এক ম্যাচে ১০ উইকেট নেওয়ার নজির গড়ে ফেললেন নটিংহ্যামশায়ারের এই ১৬ বছরের ছেলে।

কাউন্টির ডিভিশন ওয়ানের ম্যাচে সারের মুখোমুখি হয়েছিল তাঁর দল নটিংহ্যামশায়ার, সেখানেই এই নজির গড়েন ফারহান। তাঁর স্পিন ঘূর্ণীতে কার্যত বিপর্যস্ত অবস্থা হয় সারে দলের তারকা ক্রিকেটারদেরও। ফারহানের স্পিন বোলিংয়ের জবাব ছিল না কারোর কাছেই।

ফারহান আহমেদ ম্যাচে ১০ উইকেট নিলেও অবশ্য তাঁর দল ম্যাচ জিততে পারল না। দুই দলই প্রথম ইনিংসে বড় রান তোলায় ম্যাচ ড্র হয়ে গেল। যদিও কাউন্টির এই নিষ্ফলা ম্যাচ থেকে প্রাপ্তি স্পিনার ফারহান। দলে তাঁর ঠিকঠাক পরিচর্যা হলে যে ইংল্যান্ডের ভবিষ্যৎের গ্রেইম সোয়ান হওয়ার সব মশলাই মজুত রয়েছে তাঁর মধ্যে,সেটাই বুঝিয়ে দিলেন কাউন্টিতে নিজের অভিষেক ম্যাচেই।

১৫৯ বছর আগে ইংল্যান্ডের উইলিয়াম গিলবার্ট গ্রেসের রেকর্ডেই ভাগ বসালেন ১৬ বছর বয়সী ফারহান। চতুর্থ ইনিংসে ২৯৮ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে দিনের শেষে ১২১ রান তোলে নটিংহ্যাম, এরপরই ম্যাচ ড্র ঘোষণা করা হয়। আগেই এই ম্যাচে এক ইনিংসে পাঁচ বা তাঁর বেশি উইকেট নিয়ে নজির গড়েছিলেন। দ্বিতীয় ইনিংসে জর্ডন ক্লার্ককে আউট করার সঙ্গে সঙ্গেই কাউন্টি ক্রিকেটে কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে এক ম্যাচে ১০ উইকেট নেওয়ার নজির গড়লেন তিনি।

এর আগে কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে এই নজির ছিল ইংল্যান্ডের উইলিয়াম গিলবার্ট গ্রেসের। ১৬ বছর ৩৪০ দিন বয়সে ১৮৬৫ সালে প্লেয়ার্স অফ সাউথের বিপক্ষে ৮৪ রান দিয়ে তিনি নিয়েছিলেন ১৩ উইকেট। এদিকে ফারহান আহমেদ ১৬ বছর ১৯২ দিন বয়সে নিজের অভিষেক ম্যাচেই নিলেন ১০ উইকেট ২৪৭ রানে। অর্থাৎ উইলিয়াম গিলবার্ট গ্রেসের থেকে ১৪৮ দিন কম বয়সে। আরও একটি নজির গড়েছেন তিনি, তা হল অভিষেক ম্যাচে ৭৬.৪ ওভার বোলিং করার।


একুশে সংবাদ/ এস কে
 

Link copied!