AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

টেস্টে মুখোমুখি হচ্ছে আফগানিস্তান-নিউজিল্যান্ড


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:৩৫ পিএম, ৮ সেপ্টেম্বর, ২০২৪
টেস্টে মুখোমুখি হচ্ছে আফগানিস্তান-নিউজিল্যান্ড

প্রথমবারের মত টেস্টে আগামীকাল মুখোমুখি হতে যাচ্ছে আফগানিস্তান-নিউজিল্যান্ড। ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে পাঁচবার আইসিসি ইভেন্টে দেখা হয়েছে দু’দলের। ভারতের নয়দায় বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায় শুরু হবে আফগানিস্তান-নিউজিল্যান্ডের মধ্যকার এক ম্যাচের টেস্ট সিরিজ। প্রথমবারের মত টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে নয়দা স্পোর্টস কমপ্লেক্স গ্রাউন্ডে।

২০১৮ সালের ১৪ জুন টেস্ট অভিষেক হয় আফগানিস্তানের। ব্যাঙ্গালুরুতে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্টে পথচলা শুরু হয় আফগানদের। অভিষেক টেস্টে ভারতের কাছে ইনিংস ও ২৬২ রানে হেরেছিলো আফগানিস্তান। টেস্ট ইতিহাসে এখন পর্যন্ত ৯টি ম্যাচ খেলেছে আফগানিস্তান। এরমধ্যে ৩টিতে জয় ও ৬টিতে হার আছে তাদের। বাংলাদেশ ছাড়াও আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ের বিপক্ষে জয় আছে আফগানদের।

এই প্রথমবারের মত নিউজিল্যান্ডের সাথে টেস্ট খেলবে আফগানিস্তান। এখন পর্যন্ত ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকার সাথে টেস্ট খেলেনি আফগানরা। ২০২১ সালে নারী বিষয়ে তালেবান সরকারের বিতর্কিত নীতির কারণে হোবার্টে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট বাতিল করেছিলো অস্ট্রেলিয়া।

চলতি বছর এখন পর্যন্ত দু’টি টেস্ট খেলে শ্রীলংকা এবং আয়ারল্যান্ডের কাছে হেরেছে আফগানিস্তান। ২০২১ সালের মার্চে টেস্টে সর্বশেষ জয়ের স্বাদ পেয়েছিলো তারা। সংযুক্ত আরব আমিরাতের মাটিতে জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারিয়েছিলো আফগানরা।

ইনজুরির কারনে দলের সেরা স্পিনার রশিদ খানকে পাবে না আফগানিস্তান। তার অনুপস্থিতিতে দলের স্পিন বিভাগ সামলাবেন জহির খান ও জিয়াউর রহমান। টেস্টে নিউজিল্যান্ডকে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়ার হুশিয়ারি দিলেন আফগানিস্তানের ব্যাটার রহমত শাহ। তিনি বলেন, ‘নিউজিল্যান্ড বিশে^র অন্যতম সেরা দল। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরেই শিরোপা জিতেছে তারা। আমরা নিউজিল্যান্ডকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে চাই।’
ভারতের কন্ডিশনে অনেক ম্যাচ খেলেছে আফগানিস্তান। এটি একটি বাড়তি সুবিধা বলে মনে করেন রহমত, ‘আমরা ভারতের উইকেট-কন্ডিশনের সাথে পরিচিত। এখানে আমরা অনেক ম্যাচ খেলেছি ও ক্যাম্প করেছি। অতীতের অভিজ্ঞতা আমাদের সহায়তা করবে। এজন্য এই টেস্টে আমরা এগিয়ে থাকবো।’

আফগানিস্তানের বিপক্ষে শক্তিশালী দল নিয়েই মাঠে নামবে নিউজিল্যান্ড। টপ অর্ডারে অভিজ্ঞ ওপেনার ডেভন কনওয়ে এবং টম লাথামের সাথে দলে রাখা হয়েছে বিশ্বের অন্যতম সেরা ব্যাটার ও সাবেক অধিনায়ক কেন উইলিয়ামসনকে।

ভারতের কন্ডিশন বিবেচনায় দলে পাঁচজন স্পিনার রেখেছে নিউজিল্যান্ড। তারা হলেন- মিচেল স্যান্টনার, আয়াজ প্যাটেল, রাচিন রবীন্দ্র, ব্রেসওয়েল এবং গ্লেন ফিলিপস। এজন্য সদ্যই শ্রীলংকার সাবেক স্পিনার রঙ্গনা হেরাথকে দলের কোচিং প্যানেলে অর্ন্তুভুক্ত করেছে নিউজিল্যান্ড।

ভারতের মাটিতে দুর্দান্ত এক রেকর্ড রয়েছে বাঁ-হাতি স্পিনার প্যাটেলের। ২০২১ সালে মুম্বাইয়ে ভারতের বিপক্ষে টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন তিনি। ইংল্যান্ডের জিম লেকার ও ভারতের অনিল কুম্বলের পর বিশে^র তৃতীয় বোলার হিসেবে ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়েন প্যাটেল। ভারতের মাটিতে আবারও টেস্ট খেলার সুযোগ পেয়ে উচ্ছসিত তিনি। রেকর্ড গড়া ম্যাচের পর ভারতের মাটিতে আর কোন ম্যাচ খেলেননি প্যাটেল।  
আফগানিস্তানের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে প্যাটেল বলেন, ‘ভারতে ফিরে আসাটা সবসময় আমার কাছে স্পেশাল।’

তিনি আরও বলেন, ‘নিউজিল্যান্ডের সব স্পিনাররাই জানে এখানে খেলা কতটা কঠিন। আমাদের দেশে কন্ডিশনের কারণে খেলার তেমন সুযোগ পাই না। আমি মনে করি এজন্য আমাদের মধ্যে ভালো পারফরমেন্সের তাগিদ আরও বাড়িয়ে দেয়। বিশেষ করে ভারতের মত স্পিন সহায়ক কন্ডিশনে যদি খেলার সুযোগ পাই তখন ভালো পারফরমেন্স করার ইচ্ছা আরও বহুগুন বেড়ে যায়।’

টেস্ট না খেললেও, ৩টি ওয়ানডে ও ২টি টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে আফগানিস্তান ও নিউজিল্যান্ড। এরমধ্যে টি-টোয়েন্টিতে ১টি জয় আছে আফগানদের। এ বছরের জুনে টি-টোয়েন্টি বিশ^কাপের গ্রুপ পর্বে নিউজিল্যান্ডকে ৮৪ রানে হারিয়েছিলো আফগানিস্তান। ঐ আসরের গ্রুপ পর্ব থেকে মিশন শেষ করেছিলো নিউজিল্যান্ড। বিশ্বকাপের পর আফগানদের বিপক্ষে টেস্ট দিয়ে মাঠে ফিরতে যাচ্ছে কিউইরা।

নিউজিল্যান্ড দল : টিম সাউদি (অধিনায়ক), টম ব্লান্ডেল, মাইকেল ব্রেসওয়েল, ডেভন কনওয়ে, ম্যাট হেনরি, টম লাথাম, ড্যারিল মিচেল, উইল ও’রুর্কে, আয়াজ প্যাটেল, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, বেন সিয়ার্স, কেন উইলিয়ামসন, উইল ইয়ং।

আফগানিস্তান দল : হাশমতুল্লাহ শাহিদি (অধিনায়ক), ইব্রাহিম জাদরান, রহমত শাহ, আব্দুল মালিক, রিয়াজ হাসান, আফসার জাজাই, ইকরাম আলিখিল, বাহির শাহ, শাহিদুল্লাহ, আজমতুল্লাহ ওমারজাই, শামস উর রাহমান, জিয়া-উর-রেহমান, জাহির খান, কাইস আহমেদ, খলিল আহমেদ, নিজাত মাসুদ।

একুশে সংবাদ/ এস কে

Link copied!