AB Bank
ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইউরো ২০২৮’র ম্যাচ আয়োজনের স্বত্ব হারালো নর্দান আয়ারল্যান্ড


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:২৪ পিএম, ১৪ সেপ্টেম্বর, ২০২৪
ইউরো ২০২৮’র ম্যাচ আয়োজনের স্বত্ব হারালো নর্দান আয়ারল্যান্ড

কেসমেন্ট পার্কের সংষ্কার কাজে আর্থিক সহায়তা দেবার বিষয়টি বাতিল করেছে যুক্তরাজ্য সরকার। যে কারণে নর্দান আয়ারল্যান্ডে ইউরো ২০২৮’র ম্যাচগুলো আর অনুষ্ঠিত হচ্ছে না। ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা এই স্টেডিয়ামকে ইউরোর পরবর্তী আসরের পাঁচটি ম্যাচ আয়োজনের জন্য নির্বাচন করেছিল। সংষ্কার ব্যয় অন্তত ৪০০ মিলিয়ণ পাউন্ড পর্যন্ত বেড়ে যাওয়ায় যুক্তরাজ্য সরকার অপরাগতা জানিয়েছে।

২০২৮ ইউরো যৌথভাবে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের অনুষ্ঠানের ঘোষনা গত অক্টোবরে দিয়েছিল উয়েফা। নয়টি শহরের ভেন্যুর মধ্যে ২৪ দলের টুর্নামেন্টে নর্দান আইরিশ রাজধানী বেলফাস্টের নাম ছিল।

নর্দান আইরিশ ফুটবলের ঐতিহ্যবাহী হোম গ্রাউন্ড উইন্ডসর পার্ক ধারণক্ষমতা কম হওয়ায় শুরুতেই ভেন্যু হিসেবে বাতিল হয়ে গিয়েছিল। এ কারনে আয়োজকদের পক্ষ থেকে কেসমেন্ট পার্কের নাম সুপারিশ করা হয়েছিল। ২০১৩ সালের পর থেকে এই স্টেডিয়ামটি অব্যবহৃত অবস্থায় থাকার কারনে এর সংষ্কারের প্রয়োজন হয়। 

সংষ্কার কাজে আয়ারল্যান্ড সরকার ও গায়েলিব এ্যাথলেটিক এসোসিয়েশন যৌথভাবে অর্থায়ন করার সিদ্ধান্ত নেয়। কিন্তু যুক্তরাজ্য সরকার নিশ্চিত করেছে তারা কোন ধরনের আর্থিক সহায়তা দিতে পারবে না। এ কারনে বেলফাস্টের পাঁচটি ম্যাচের ভেন্যু সরিয়ে ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও আয়ারল্যান্ডের অন্যত্র আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে উয়েফা। 

নর্দান আয়ারল্যান্ড সেক্রেটারি হিলারি বেন ও যুক্তরাজ্যের ক্রীড়ামন্ত্রী লিসা ন্যান্ডি নর্দান আয়ারল্যান্ডের ক্রীড়ামন্ত্রী গর্ডন লিওন্সকে এক যৌথ চিঠিতে জানিয়েছে এই প্রকল্পের ব্যয় অত্যধিক বেড়ে যাওয়ায় যুক্তরাজ্যের সরকার কোন ধরনের সহায়তা দিতে পারছে না। 

বেন ও ন্যান্ডি জানান, ‘২০২৩ সালের অক্টোবরে যখন ইউরো ২০২৮ আয়োজনের বিডে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের নাম ঘোষনা করা হয় তখন স্টেডিয়াম সংষ্কারের যে ব্যয় ধরা হয়েছিল তার থেকে নাটকীয় ভাবে বেড়ে ১৮০ মিলিয়ন পাউন্ড থেকে ৪০০ মিলিয়ন পাউন্ডে দাঁড়িয়েছে। একইসাথে টুর্নামেন্টের আগে যথাসময়ে এই স্টেডিয়াম সংষ্কার কাজ শেষ না হবারও শঙ্কা রয়েছে। এ কারনেই যুক্তরাজ্য সরকার কেসমেন্ট পার্কের সংষ্কারের জন্য কোন ধরনের সহায়তা দেবার বিষয়টি নাকচ করে দিয়েছে। এই সিদ্ধান্ত নেয়া সত্যিই অনেক কঠিন ছিল। কারন ইউরো ২০২৮ আমরা যৌথ পার্টনারশীপে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিলাম।’

একুশে সংবাদ/ এস কে     

 

 

 

 

 

 

 

Link copied!