AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৬:১৪ পিএম, ১৭ সেপ্টেম্বর, ২০২৪
নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা

আগামী ৩ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতে মাঠে গড়াবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর এই টুর্নামেন্টের জন্য প্রাইজমানি ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। যেখানে আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে এই প্রথমবার ছেলে ও মেয়েদের টুর্নামেন্টে একই অর্থ পুরস্কার দেওয়া হচ্ছে।মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে আইসিসি। 

২০২৩ সালের জুলাইয়ে আইসিসির বার্ষিক সম্মেলনে এই ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সাত বছরের মধ্যে প্রাইজমানিতে সমতা ফেরানোর লক্ষ্য নির্ধারণ করেছিল তারা। কিন্তু চলতি বছরেই নারী ও পুরুষ বিশ্বকাপের ইভেন্টে ক্রিকেটে সমান প্রাইজমানির ব্যবস্থা করা হলো।

সিদ্ধান্ত অনুযায়ী বিশ্বকাপজয়ীরা ২৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলার পাবে। গত বছর দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত আসরের (১০ লাখ ডলার) চেয়ে ১৩৪ শতাংশ প্রাইজমানি বেড়েছে। রানার্সআপরা পাবে ১১ লাখ ৭০ হাজার ডলার। গতবার যার পরিমাণ ছিল মাত্র ৫ লাখ ডলার।

হেরে যাওয়া দুই সেমিফাইনালিস্ট পাবে ৬ লাখ ৭৫ হাজার ডলার। সব মিলিয়ে ৭৯ লাখ ৫৮ হাজার ৮০ ডলারের প্রাইজমানি দেওয়া হবে অক্টোবরের বিশ্বকাপে। গত বছরের চেয়ে ২২৫ শতাংশ বেড়েছে।

গ্রুপ পর্বে প্রতিটি জয়ের জন্য দলগুলো পাবে ৩১ হাজার ১৫৪ ডলার করে। সেমিফাইনালে পৌঁছাতে ব্যর্থ হওয়া ছয় দল তাদের শেষ অবস্থান অনুযায়ী মোট ১৩ লাখ ৫০ হাজার ডলার পকেটে পুরবে।

গ্রুপের তৃতীয় কিংবা চতুর্থ স্থানে শেষ করা দল পাবে ২ লাখ ৭০ হাজার ডলার করে। গ্রুপের পঞ্চম দল পাবে ১ লাখ ৩৫ হাজার ডলার। ১০ দলের সবাই অন্তত ১ লাখ সাড়ে ১২ হাজার ডলার পাবে।

এবারের টুর্নামেন্টে দুটি গ্রুপে পাঁচটি করে মোট ১০টি দল খেলবে। অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কা পড়েছে ‘এ’ গ্রুপে। ‘বি’ গ্রুপে বাংলাদেশ, ইংল্যান্ড, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ।

একুশে সংবাদ/ এস কে

Link copied!