AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

২০ বছর জন্য নিষিদ্ধ সাবেক লঙ্কান ক্রিকেটার


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০১:২৮ পিএম, ১৯ সেপ্টেম্বর, ২০২৪
২০ বছর জন্য নিষিদ্ধ সাবেক লঙ্কান ক্রিকেটার

শ্রীলংকার সাবেল দুলিপ সামারাবিরাকে কোচিং থেকে ২০ বছরের জন্য নিষিদ্ধ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। এ সময়কালে তিনি রাজ্য দল এমনকি বিগ ব্যাশের পুরুষ ও নারী দলের কোনো পদেও থাকতে পারবেন না।৫২ বর্ষী বয়সী সামারাবিরা ক্রিকেট ভিক্টোরিয়ায় কর্মরত থাকা অবস্থায় ক্রিকেট অস্ট্রেলিয়ার আচরণবিধি ধারাবাহিকভাবে লঙ্ঘন করেছেন বলে প্রমাণিত হয়েছে। তার অসদাচরণের অভিযোগের সত্যতা পরে সিএ‍‍`র নৈতিকতা বিভাগের তদন্তের পরে বোর্ডের কোড অফ কন্ডাক্ট কমিশন তাকে 20 বছরের জন্য নিষিদ্ধ করে।

সামারাবিরা ১৯৯৩-১৯৯৫ সালের মধ্যে শ্রীলংকার হয়ে সাতটি টেস্ট এবং পাঁচটি ওয়ানডে খেলেছিলেন, এ বছরের শুরুতে ভিক্টোরিয়া নারী দলের সিনিয়র কোচ হিসেবে উন্নীত হওয়ার আগে দীর্ঘদিন ভিক্টোরিয়া এবং মেলবোর্ন স্টারসের নারী দলের সহকারী কোচ ছিলেন।

কর্মীদের সঙ্গে সাক্ষাৎ করতে চেয়েছিলেন সামারাবিরা। যদিও সবার কাছে প্রত্যাখ্যান হওয়ার পর ভিক্টোরিয়া নারী দলের প্রধান কোচের দায়িত্ব নেয়ার মাত্র দুই সপ্তাহ পর তিনি পদত্যাগ করেন।

ক্রিকেট অস্ট্রেলিয়ার কমিশন তদন্তের পর জানতে পারে, সামারাবিরা অসদাচরণে লিপ্ত ছিলেন, যা বোর্ডের আচরণবিধির ধারা ২.২৩ লঙ্ঘন করেছে। এই আচরণে একজন খেলোয়াড় জড়িত ছিল বলেও অভিযোগ রয়েছে।

ক্রিকেট ভিক্টোরিয়ার সিইও নিক কামিন্স সামারাবিরার অসদাচরণের নিন্দা জানিয়ে বিবৃতিতে বলেছেন, আজকে কোড অফ কন্ডাক্ট কমিশনের গৃহীত সিদ্ধান্তকে আমরা দৃঢ়ভাবে সমর্থন করি। দুলিপ সামারাবিরাকে ২০ বছরের জন্য নিষিদ্ধ করেছে। আমাদের দৃষ্টিতে তার আচরণটি ছিল সম্পূর্ণ নিন্দনীয়। ক্রিকেট ভিক্টোরিয়াতে আমরা যে সবকিছুর পক্ষে দাঁড়িয়েছি, তার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিল।

এই ঘটনার শিকার ব্যক্তি কথা বলার সময় চরিত্র এবং সাহসের অবিশ্বাস্য মানসিক শক্তি প্রদর্শন করেছেন। মাঠে এবং মাঠের বাইরে তার লক্ষ্যগুলো যাতে তিনি অর্জন করতে পারেন, সেজন্য আমাদের সমর্থন অব্যাহত থাকবে।

সাংগঠনিক দৃষ্টিকোণ থেকে ক্রিকেট ভিক্টোরিয়ার প্রত্যেকের নিরাপত্তা এবং সুস্থতাকে অগ্রাধিকার দেয়। আমরা এমন কোনো আচরণ বরদাশত করবো না, যা সেই অবস্থান বা আমাদের জনগণকে আপসএ বাধ্য করে।  সবসময় কথা বলার সংস্কৃতিকে সমর্থন করবো।

এদিকে ক্রিকেট অস্ট্রেলিয়া আরো বলেছে তারা সকল খেলোয়াড় ও কর্মচারীদের জন্য একটি নিরাপদ পরিবেশ প্রদানের জন্য বোর্ড প্রতিশ্রুতিবদ্ধ। যারা দুর্ব্যবহারের শিকার হয়েছেন তাদের কল্যাণকে অগ্রাধিকার দেওয়া হবে।
 

একুশে সংবাদ/ এস কে

Link copied!