AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অশ্বিন-জাদেজার ব্যাটে চালকের আসনে ভার‍ত


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:৫৭ পিএম, ১৯ সেপ্টেম্বর, ২০২৪
অশ্বিন-জাদেজার ব্যাটে চালকের আসনে ভার‍ত

ভারতের বিপক্ষে বাংলাদেশ উড়ন্ত সূচনা এনে দেন হাসান মাহমুদ। প্রথম সেশনে রোহিত শর্মা, শুভমান গিল এবং বিরাট কোহলিকে আউট করার পর, দ্বিতীয় সেশনে ঋষভ পান্থকে সাজঘরের পথ দেখিয়েছিলেন এই টাইগার পেসার। এ সময় অনেকে ভেবেছিল প্রথম দিনেই অলআউট হতে পারে ভারত।

কিন্তু ১৪৪ রানে ৬ উইকেট হারানো ভারতকে টেনে তোলেন রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিন। দুজনের ব্যাটে ভর করে ৩০০ রানের কোটা পার করেছে স্বাগতিকরা। সেই সঙ্গে ৮০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩৯ রানে প্রথমদিনের খেলা শেষ করেছে ভারত। ১১৭ বলে ৮৬ রানে জাদেজা এবং ১১২ বলে ১০২ রান করে অপরাজিত রয়েছেন অশ্বিন।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) টস হেরে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশি পেসারদের দেখে শুনেই খেলছিলেন দুই ভারতীয় ওপেনার রোহিত শর্মা এবং যসশ্বী জয়সাওয়াল। তবে চতুর্থ ওভারে রোহিতকে লেগ বিফোরের ফাঁদে ফেলেছিলেন রোহিত। কিন্তু আম্পায়ার আউট না দেওয়ায় রিভিউ নেন শান্ত। তবে বল বেল্টে লাগায় বেঁচে যান ভারতীয় অধিনায়ক।

তবে পিচে বেশিক্ষণ টিকতে পারেনি রোহিত। হাসানের পরের ওভারেই দ্বিতীয় স্লিপে কাটা পড়েন তিনি। এদিন চেন্নাইয়ের পিচের চরিত্র বোঝার আগের সাজঘরে ফেরেন শুভমান গিল। অষ্টম ওভারে লিটনের হাতে ক্যাচ তুলে দেন তিনি। সেই সঙ্গে জোড়া উইকেট তুলে নেন হাসান।

চতুর্থ উইকেটে জয়সাওয়ালকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন বিরাট কোহলি। কিন্তু দশম ওভারের দ্বিতীয় বলে হাসানের তৃতীয় শিকার বনে যান এই কিংবদন্তি ক্রিকেটার। ৬ বলে ৬ রান করেন তিনি।

Yashasvi Jaiswal registered a sixth-consecutive fifty-plus score in homes Tests since his debut - a new record for India, bettering Rusi Modi‍‍`s run of five such scores, India vs Bangladesh, 1st Test, Chennai, 1st day, September 19, 2024

এরপর জয়সাওয়ালকে সঙ্গে নিয়ে ভারতীয় শিবিরে হাল ধরে ঋষভ পান্থ। দুজনের ব্যাটে ভর করে শুরু ধাক্কা সামলে ওঠে ভারত।তবে মধ্যাহ্নভোজের বিরতিতে থেকে ফিরেই পান্থকে (৩৯) সাজঘরে ফেরান হাসান মাহমুদ। এতে দলীয় ৯৬ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত।

তবে একপ্রান্ত আগলে রেখে লড়াই করতে থাকেন ওপেনার জয়সাওয়াল। ৯৫ বলে ফিফটি তুলে নেন এই বাঁহাতি ব্যাটার। তাকে যোগ্য সঙ্গ দেন লোকেশ রাহুল। ৪২তম ওভারে জয়সাওয়ালকে সাজঘরে ফেরান নাহিদ রানা। ১১৮ বলে ৫৬ রান করেছেন তিনি।

পরের ওভারে লোকেশ রাহুলকে ক্যাচ আউটের ফাঁদে ফেলেন স্পিনার মেহেদী হাসান মিরাজ। কিন্তু সপ্তম উইকেটে অশ্বিনকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন জাদেজা। দুজনেই ওয়ানডে মেজাজে ব্যাট করে রান তুলতে থাকেন। দুর্দান্ত ব্যাটিংয়ে ফিফটিও তুলে নেন এই দুই অলরাউন্ডার।

Hasan Mahmud bagged a fourth as Rishabh Pant chased a wide ball, India vs Bangladesh, 1st Test, Chennai, September 19, 2024

তৃতীয় সেশনে ৩২ ওভার ব্যাট করে ১৬৩ রান তুলেছেন জাদেজা-অশ্বিন। দুজনের মিলে ১৯৫ রানের জুটি গড়েছে। এতে ৮০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৩৯ রানে প্রথমদিনের খেলা শেষ করেছে ভারত।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ চার উইকেট শিকার করেছেন হাসান মাহমুদ। এ ছাড়া নাহিদ রানা এবং মেহেদী হাসান মিরাজ একটি করে উইকেট নেন।


একুশে সংবাদ/ এস কে

 


 

 

 

 

 

Link copied!