AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চেন্নাইয়ের মাটিতে যে কীর্তি গড়লেন পেসার হাসান মাহমুদ


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৬:৫৯ পিএম, ২০ সেপ্টেম্বর, ২০২৪
চেন্নাইয়ের মাটিতে যে কীর্তি গড়লেন পেসার হাসান মাহমুদ

বাংলাদেশের হয়ে বোলিংয়ে নজর কেড়েছেন হাসান মাহমুদ। চেন্নাইয়ে ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট ম্যাচের প্রথম দিনের শুরুতে রোহিত শর্মা, বিরাট কোহলি এবং শুভমন গিলকে আউট করে ভারতকে চাপে ফেলে দেন তিনি। এরপর শুক্রবার ভারতের মাটিতে নিজের ফাইফার সম্পন্ন করলেন হাসান।

প্রথম দিনে ৪ উইকেট সংগ্রহের পর দ্বিতীয় দিন বুমরাহকে আউট করে ৫ উইকেটের কোটা সম্পন্ন করেন তিনি। হাসান মাহমুদ একমাত্র বাংলাদেশি বোলার যিনি ভারতের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটে ৫ উইকেট নিলেন। শুধু টেস্ট কেন ওডিআই এবং টি-২০ ক্রিকেটেও কোনও বাংলাদেশি বোলার আগে কখনও ভারতের মাটিতে ৫ উইকেট নিতে পারেননি। এর আগে ২০১৯ সালে ইন্দোরে ভারত-বাংলাদেশ টেস্টে ১০৮ রান দিয়ে ৪ উইকেট নিয়েছিলেন আবু জায়েদ। সেটিই ছিল এতদিন পর্যন্ত ভারতের মাটিতে কোনও বাংলাদেশি বোলারের সেরা পারফরম্যান্স।  

চেন্নাইয়ে প্রথম দিন টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। শুরুটা বেশ ভালোই করেছিল। আবহাওয়া এবং পিচ উভয়ই তাদের অনুকূলে ছিল। ষষ্ঠ ওভারে ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে আউট করে ভারতকে প্রথম ধাক্কা দেন হাসান মাহমুদ। এরপর ব্যাট করতে আসেন শুভমন গিল। কিন্তু তাঁকে বেশিক্ষন পিচে থাকতে দেননি হাসান। ৮ বল খেলে শূন্য হাতে প্যাভিলিয়নে ফেরেন তিনি। এরপর ব্যাট করতে আসেন বিরাট কোহলি। দীর্ঘদিন পর টেস্ট ক্রিকেট খেলছিলেন তিনি, তাই সমর্থকদের প্রত্যাশা অনেক বেশি ছিল তাঁর কাছে। তবে কিংবদন্তি এই ভারতীয় ব্যাটসম্যানকেও নিজের শিকার বানান হাসান। ৬ বলে ৬ করে প্যাভিলিয়নে ফেরেন কোহলি। হাসান ৫ ওভার বল করে ৩ উইকেট নিয়ে ভারতের টপ অর্ডার ব্যাটিংয়ের কোমর ভেঙে দেন। এরপর ঋষভ পন্ত এবং যশস্বী জসওয়াল ভারতের হাল ধরার চেষ্টা করেন। তবে ৩৯ রানে পন্তকে আউট করে ভারতকে ফের ধাক্কা দেন হাসান মাহমুদ। প্রথম দিনে নিজের ফাইফার সম্পন্ন না করতে পারলেও দ্বিতীয় দিনে তা সম্পন্ন করেন তিনি। জসপ্রীত বুমরাহকে আউট করে নিজের পঞ্চম উইকেট তুলে নেন হাসান।  

তবে হাসান ভারতের মাটিতে বাংলাদেশের প্রথম ৫ উইকেট নেওয়া ক্রিকেটার হলেও এর আগে বাংলাদেশের অনেক ক্রিকেটারই টেস্টে ভারতের বিরুদ্ধে ৫ উইকেট নিয়েছেন। তবে সেগুলি সবই তাঁদের দেশের মাটিতে। ২০০০ সালে ঢাকায় ভারত বাংলাদেশ টেস্টে নাইমুর রহমান ১৩২ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন। এটিই ভারতের বিরুদ্ধে টেস্টে কোনও বাংলাদেশি বোলারের প্রথম ফাইফার ছিল। এছাড়াও ২০১০ সালে চট্টগ্রামে ৬২ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন শাকিব আল হাসান। ২০১০ সালে চট্টগ্রামেই ৭১ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন শাহাদাত হোসেন। ২০২২ সালে মিরপুরে ৬৩ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন মেহেদি হাসান মিরাজ।


একুশে সংবাদ/ এস কে

Link copied!