AB Bank
ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাংলাদেশকে ৫১৫ রানের লক্ষ্য দিলো ভারত


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০১:৩৯ পিএম, ২১ সেপ্টেম্বর, ২০২৪
বাংলাদেশকে ৫১৫ রানের লক্ষ্য দিলো ভারত

প্রথম ইনিংসে ২২৭ রানের লিড পেয়েছিল ভারত। তারা দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ২৮৭ রান তুলে ইনিংস ঘোষণা করে। তাই চেন্নাই টেস্টে জয়ের জন্য বাংলাদেশকে করতে হবে ৫১৫ রান। আর ড্র করতে হলে উইকেটে থাকতে হবে আড়াই দিন। আজ শনিবার (২১ সেপ্টেম্বর) চেন্নাই টেস্টের তৃতীয় দিনে ব্যাটিংয়ে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার শুভমান গিল ও ঋষভ পান্ত। ব্যাটিংয়ে নেমে এই দুই ব্যাটার দেখেশুনেই খেলতে থাকেন। দুইজনই তুলে নেন ব্যক্তিগত অর্ধশতক। শুভমান গিল ৭৯ বলে ও ঋষভ পান্ত ৮৮ বলে তুলে নেন অর্ধশতক। এই জুটিতে ভর কের ক্রমেই বাড়তে থাকে ভারতের লিড।

Shubman Gill brought up his fifth Test hundred, India vs Bangladesh, 1st Test, 3rd day, Chennai, September 21, 2024

তবে অর্ধশতক তুলে নেওয়ার পর ফিরে যেতে পারতেন গিল। ৩৫তম ওভারে তাসকিন আহমেদের বলে কাভার পয়েন্ট অঞ্চলে ক্যাচ তুলেছিলেন ফিফটি করা গিল। কিন্তু বলটি তালুবন্দি করতে পারেননি তাইজুল ইসলাম। সামনের দিকে একটি ঝাপিয়ে পড়লেই হয়তো বলটি হাতের তালুতে জমাতে পারতেন তিনি। জীবন পেয়ে নিজের ইনিংসকে বড় করতে থাকেন তিনি।

গিলের পর লাঞ্চ বিরতির পর আগে জীবন পান ঋষভ পান্তও। ৪৯তম ওভারে সাকিবের বলে মিডউইকেট দিয়ে উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ তুলে দেন ঋষভ। তবে ক্যাচটি তালুবন্দি করতে ব্যর্থ হন শান্ত। যার ফলে জীবন পান ঋষভ। আর বাংলাদেশকে প্রথম সেশনে থাকতে হয় উইকেটবিহীন।

Rishabh Pant whacks one right back over Shakib Al Hasan, India vs Bangladesh, 1st Test, 3rd day, Chennai, September 21, 2024

শেষ পর্যন্ত এই দুই ব্যাটারেই ১৩৪ রানের জুটিতে ভর করে দ্বিতীয় ইনিংসে ২০৫ রানে করে লাঞ্চ বিরতিতে যায় ভারত।

লাঞ্চ বিরতি থেকে ফিরে নিজের টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেন ঋষভ পান্ত। বাংলাদেশের বিপক্ষে আজ তিনি ১২৪ বলে তুলে নেন সেঞ্চুরি। ২০২২ সালের ডিসেম্বরে বাংলাদেশ সফর শেষ করে ভারতের ফেরার পর সড়ক দুর্ঘটনায় মারাত্মকভাবে আহত হয়েছিলেন ঋষভ পন্ত। ভারতীয় উইকেটকিপার ব্যাটসম্যান এরপর টেস্টে ফিরলেন বাংলাদেশের বিপক্ষে চেন্নাই টেস্ট দিয়েই। আর প্রত্যাবর্তনটাকে সেঞ্চুরি করেই রাঙালেন পান্ত।

তবে সেঞ্চুরি তুলে নেওয়ার পর তাকে আর বেশিদূর এগোতে দেননি মিরাজ। মিরাজের বলে মিরাজের হাতেই ফিরতি ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে গেলেন পান্ত। আউট হওয়ার আগে করেন ১২৮ বলে ১০৯ রান। তার বিদায়ে ভাঙে ১৬৭ রানের জুটি।

Rishabh Pant celebrates his sixth Test century, India vs Bangladesh, 1st Test, 3rd day, Chennai, September 21, 2024

পান্তের পর সেঞ্চুরি তুলে নেন শুভমান গিল। প্রথম ইনিংসে শূন্য রানে ফিরে যাওযার পর দ্বিতীয় ইনিংসেই সেঞ্চুরি তুলে নিলেন তিনি।

এর আগে পাকিস্তানকে তাদের মাঠেই হোয়াইটওয়াশ করে ইতিহাস গড়া বাংলাদেশ এবার ভারতের বিপক্ষে খেলতে নেমেই খেই হারিয়ে ফেললো। চেন্নাই টেস্টে ভারতের বিপক্ষে দুর্দান্ত বোলিং করলেও ব্যাটিংয়ে নেমেই খেই হারিয়ে ফেলেছে বাংলাদেশ। প্রথম ইনিংসে ভারতকে ৩৭৬ রানে অলআউট করে ব্যাটিংয়ে নামে নাজমুল শান্তর দল। তবে ব্যাটিংয়ে নেমে ভারতীয় বোলারদের তোপে তাসের ঘরের মতো ভেঙে যায় টাইগারদের ব্যাটিং লাইন-আপ।

Shubman Gill hit a couple of superb sixes to get to a fifty, India vs Bangladesh, 1st Test, day three, Chennai, September 21, 2024

এমনকি ফলো-অন এড়ানোর জন্য নূন্যতম যে রান দরকার ছিল সেটাও করতে পারেনি বাংলাদেশ। ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশ থেমেছে ১৪৯ রানে। ফলে ফলে স্বাগতিকদের চেয়ে ২২৭ রানে পিছিয়ে ফলো-অনে পড়ে তারা। তবে বাংলাদেশকে ফলো-অন না করিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে ভারত।

ব্যাটিংয়ে নেমে ২৩ ওভারে ৮১ রান সংগ্রহ করে ভারত। এরপরেই দ্বিতীয় দিনের খেলা সমাপ্ত ঘোষণা করেন আম্পায়াররা। যার ফলে ৩০৮ রানের লিড নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করে স্বাগতিকরা।

একুশে সংবাদ/ এস কে

Link copied!