AB Bank
ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভারতের বিপক্ষে জয়ের লক্ষ্য নিয়ে কাল মাঠে নামবে বাংলাদেশ


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৬:০২ পিএম, ২৬ সেপ্টেম্বর, ২০২৪
ভারতের বিপক্ষে জয়ের লক্ষ্য নিয়ে কাল মাঠে নামবে বাংলাদেশ

প্রথম ম্যাচে হারের দুঃস্মৃতি ভুলে সিরিজ সমতায় শেষ করার লক্ষ্য নিয়ে আগামীকাল কানপুরের গ্রিন পার্কে ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্ট খেলতে নামছে সফরকারী বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়।পাকিস্তানের মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজে স্বাগতিকদের হোয়াইটওয়াশের সুখস্মৃতি নিয়ে ভারতের মাটিতে খেলতে নেমেছিলো বাংলাদেশ। কিন্তু ঘরের মাঠে ভারত যে অনেক কঠিন প্রতিপক্ষ সেটি প্রমাণিত হয়েছে। 

প্রথম টেস্টে ভারত ম্যাচের লাগাম নেওয়ার আগে মাত্র দুই সেশন লড়াই করতে পারে বাংলাদেশ। শেষ পর্যন্ত ভারতের কাছে রেকর্ড ২৮০ রানের ব্যবধানে হারের লজ্জা পায় টাইগাররা। এই হারে ভারতের বিপক্ষে টেস্ট জয় এখনও অধরাই আছে। কারণ এখন পর্যন্ত ভারতের বিপক্ষে ১৪ ম্যাচ খেলে ১২টিতে হার ও দু’টি ড্র করেছে বাংলাদেশ। এই চক্রে (তৃতীয় বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপ) ভারতের বিপক্ষে আর কোন টেস্ট না থাকায় টিম ইন্ডিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টে হারের বৃত্ত ভাঙ্গার শেষ সুযোগ পাচ্ছে টাইগাররা। 

কানপুরের উইকেট অনুকূলে থাকায় বাংলাদেশকে হোয়াইটওয়াশ করার মিশনে ফেভারিট ভারতই। তাই সিরিজ হার এড়ানোর লক্ষ্যে বাংলাদেশের সামনে চ্যালেঞ্জ অপেক্ষা করছে। কানপুরের উইকেট কালো মাটি দিয়ে তৈরি। এটি অনেকটা মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের মতো। মিরপুরের মতো কানপুরের উইকেট ধীরগতির এবং নীচু প্রকৃতির। যা ভারতের চেয়ে বাংলাদেশি স্পিনারদের বেশি সহায়ক হবে বলে মনে করা হচ্ছে। 

প্রথম টেস্টে বাংলাদেশকে ধসিয়ে দেওয়ার মূল কারিগর ভারতের দুই প্রধান স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা। টার্নিং এবং স্পোর্টিং উইকেটে বেশি সাফল্য পেয়েছেন তারা। কিন্তু ধীরগতির উইকেটে বাংলাদেশীদের চেয়ে তাদের স্পিনারদের সাফল্যের মাত্রাটা কম।সাকিব আল হাসান এবং মেহেদি হাসান মিরাজের সাথে তাইজুল ইসলামকে যুক্ত করে ভারতের বিপক্ষে তিন স্পিনার নিয়ে একাদশ সাজানোর পরিকল্পনা করতে পারে বাংলাদেশ। এক্ষেত্রে একজন ব্যাটার বাদ দিতে হবে টাইগারদের।

প্রথম টেস্টে জসপ্রিত বুমরাহর ডেলিভারিতে ডান হাতের আঙুলে ব্যাথা পেয়েছিলেন সাকিব। এতে দ্বিতীয় টেস্টে তার খেলা নিয়ে শঙ্কা তৈরি হয়েছিলো। কিন্তু সাকিবের খেলা নিয়ে কোন শঙ্কা নেই বলে জানিয়েছেন বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। কানপুরে এক সংবাদ সম্মেলনে এ ব্যপারে হাথুরুসিংহে বলেন, ‘আমি সাকিবকে নিয়ে কোন অভিযোগ শুনিনি। দলের ফিজিও বা অন্য কারও কাছ থেকে কোন অভিযোগ পাইনি। তাই সে খেলার জন্য প্রস্তুত।’

যদিও প্রথম টেস্টে স্বাভাবিকের চেয়েও কম বোলিং করেছেন সাকিব। এমনকি ব্যাট হাতেও ভালো কিছু করতে পারেননি। কানপুরে মিরপুরের মতো উইকেটে সাকিবের দলে থাকা বাংলাদেশকে আরও উৎসাহী করবে বলে ধারনা করা হচ্ছে।

হাথুরু বলেন, ‘আমি সাকিবের পারফরমেন্স নিয়ে নয়, আমাদের পারফরমেন্স এবং আমরা কিভাবে আরও ভাল করতে পারতাম তা নিয়ে চিন্তিত। আমরা সবাই জানি তার কতটা সামর্থ্য আছে।’

দ্বিতীয় টেস্টের আগে  কানপুরের নিরাপত্তা জোরদার করা হয়েছে। কারণ সাম্প্রতি বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের উপর ঘটে যাওয়া হামলার প্রতিবাদে কিছু ডানপন্থী সংগঠন খেলা বন্ধের দাবী জানায়। এতে দু’দলকে তিন স্তরবিশিষ্ট নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন উত্তরপ্রদেশ পুলিশ। এটি বিচ্ছিন্ন বেষ্টনী, বাইরের বেষ্টনী এবং স্টেডিয়ামের আশেপাশে বেষ্টনী নিয়ে গঠিত। টেস্ট ম্যাচের জন্য বিভিন্ন শাখার এক হাজারের বেশি পুলিশ সদস্য মোতায়ন করা হয়েছে। নিরাপত্তা হুমকি নিয়ে মোটেও উদ্বিগ্ন নন হাথুরুসিংহে। দ্বিতীয় টেস্টে ভালো শুরু করার নিয়েই বেশি চিন্তিত তিনি। যা প্রতি টেস্টেই বাংলাদেশকে সমস্যায় ফেলে।

হাথুরু বলেন, ‘ভারতীয় ক্রিকেট বোর্ড যে নিরাপত্তার ব্যবস্থা করেছে তাতে আমাদের আস্থা আছে। তাই এসব নিয়ে আমরা চিন্তিত নই।’

 

একুশে সংবাদ/ এস কে

Link copied!