AB Bank
ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাংলাদেশ-ভারত টেস্টে নিরাপত্তার দায়িত্বে লেঙ্গুর!


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৮:৩০ পিএম, ২৮ সেপ্টেম্বর, ২০২৪
বাংলাদেশ-ভারত টেস্টে নিরাপত্তার দায়িত্বে লেঙ্গুর!

কানপুর টেস্টে বাংলাদেশকে উচ্চমাত্রার নিরাপত্তা দিচ্ছে ভারত। আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নিরাপত্তায় বাংলাদেশ দল নিরাপদে তো আছেই, স্টেডিয়ামে আসা দর্শক, গণমাধ্যমকর্মীদের জন্যও বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করেছে স্টেডিয়াম কর্তৃপক্ষ। তবে এই নিরাপত্তা ব্যবস্থা অভিনব। দর্শক-গণমাধ্যমকর্মীদের নিরাপত্তার দায়িত্ব পালন করছে যে লেঙ্গুর নামের প্রাণি!   

অবাক হলেও সত্যি, কানপুরের গ্রিনপার্ক স্টেডিয়ামে বানর ঠেকাতে  ‘লেঙ্গুর’ নিয়োগ দিয়েছে উত্তর প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন। এই স্টেডিয়ামে বানরের আক্রমণের ইতিহাস মাথায় রেখে এই ব্যবস্থা করা হয়েছে বলে খবর ভারতীয় গণমাধ্যমের।

ভারতীয় গণমাধ্যম থেকে জানা যায়, এই স্টেডিয়ামের চারপাশে প্রচুর বানরের বাস। ছোটখাট প্রজাতির এই বানরগুলো হুট করেই দর্শকদের হাত থেকে খাবার, মোবাইল, ক্যামেরাসহ প্রয়োজনীয় জিনিস ছিনিয়ে নেয়। বানর আতঙ্ক থেকে দর্শক-গণমাধ্যম বাঁচাতেই তাই লেঙ্গুরের আশ্রয় নেয়া।

কানপুর স্টেডিয়ামে বানরের উৎপাত বেশি ঝুকিপূর্ণ ‍‍`সি‍‍` গ্যালারির ওপরের দিকে। সেখানেই খেলা সম্প্রচারকারী ক্রুদের জন্য মঞ্চ বানানো আছে। ছোটখাট বানরগুলো এদিকে হঠাৎ পাল ধরে আসে। এসে ক্যামেরা ক্রুদের খাবার চুরি করে পালিয়ে যায়।

তাই এই স্টেডিয়ামে বানরের উপদ্রব ঠেকানোর দায়িত্বেই রাখা হয়েছে এক জনকে। দায়িত্বপ্রাপ্ত সেই ব্যক্তিই এই বড় জাতের বানর তথা লেঙ্গুর নিয়ে এসেছেন।

বানর তাড়াতে লেঙ্গুর ব্যবহার বেশ প্রচীন পদ্ধতি। পদ্ধতিটি কার্যকরও বটে। ভারতের নানা বাগানে বা ফসলের মাঠেও বানরের উপদ্রব এড়াতে লেঙ্গুর রাখা হয়। ছোট আকারের বানরগুলো এই বড় আকারের লেঙ্গুরদের দেখলে বা তাদের ডাক শুনলে ভয়ে পালিয়ে যায়। সেই কৌশলটাই কাজে লাগিয়েছে গ্রিনপার্ক স্টেডিয়াম কর্তৃপক্ষ।

এ ব্যাপারে স্টেডিয়াম পরিচালক সঞ্জয় কাপুর এই ব্যাপারে বলেন, ‘বানরের আক্রমণ থেকে বাঁচতে আমরা লেঙ্গুর নিয়োগ দিয়েছি। ’

কানপুর টেস্টে এখন পর্যন্ত ৩৫ ওভার খেলা হয়েছে। বাংলাদেশ ৩ উইকেট হারিয়ে ১০৭ রান সংগ্রহ করেছে।

 


একুশে সংবাদ/ এস কে

Link copied!